যে খাবারে বাড়বে মনে রাখার ক্ষমতা
যে খাবারে বাড়বে মনে রাখার ক্ষমতা

যে খাবারে বাড়বে মনে রাখার ক্ষমতা

অনলাইন ডেস্ক

কোন গুরুত্বপূর্ণ কাজ কিংবা ভীষণ পছন্দের কোনও সিনেমা, কিছুতেই নাম মনে পড়ছে না। এই ছোটখাটো ভুলে যাওয়াগুলি থেকেই কিন্তু পরবর্তীকালে অ্যালঝাইমার্স, ডিমেনশিয়ার মতো স্মৃতিলোপ হওয়ার অসুখ দেখা যায়। তাই মনে রাখার ক্ষমতা বাড়াতে প্রতিদিন খাবারের তালিকায় কিছু জিনিস যোগ করুন।

কুমড়োর বীজ

কুমড়ো আমরা অনেকেই খাই।

কিন্তু কুমড়োর বীজ? বোধহয় না। কিন্তু এই কুমড়োর বীজ মনে রাখার ক্ষমতা তো বাড়ায়ই, সেই সঙ্গে মস্তিষ্কের স্বাস্থ্যের পক্ষেও এটি খুবই উপকারি। কুমড়োতে থাকা দস্তা মনে রাখার ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

ব্রকোলি

ব্রকোলি এখন বেশ পরিচিত একটি সব্জি। অনেকেই এটি খেতে ভালবাসেন। পুষ্টিগুণে ভরপুর এই সব্জিতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফ্ল্যাভোনয়েড, ভিটামিন ই ও প্রচুর পরিমাণে আয়রন। এই প্রতিটি পুষ্টি উপাদানই মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সহায়তা করে। কাজেই ব্রকোলি নিয়মিত খাবারে রাখলে বাড়বে স্মৃতিশক্তি।

আরও পড়ুন


রাজধানীর বিভিন্ন থানা এলাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৩

ময়মনসিংহ মেডিকেলে আরও ২৩ জনের মৃত্যু

টি স্পোর্টসে আজকের খেলা

একের পর এক বিজয় আমাদের জনপ্রিয়তার প্রমাণ: তালেবান

বাদাম

টুকটাক মুখ চালাতে বাদাম খান? জানেন কি বাদাম খেলে বাড়বে মনে রাখার ক্ষমতা? প্রতিদিন ১০-১২টি বাদাম খান। দুধের সঙ্গে পেষা বাদাম মিশিয়ে খেতে পারেন, আর না হলে শুকনো বাদাম তো খাওয়াই যায়। স্মৃতিশক্তি বাড়াবে এই বাদামই।

আখরোট

মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখে আখরোট। এতে থাকা ভিটামিন ই ও ম্যাঙ্গানিজ মস্তিষ্ককে সক্রিয় করতে সহায়তা করে। একমুঠো আখরোট ওটমিল বা স্যালাডের সঙ্গে মিশিয়ে প্রতিদিন খেলে উপকার পাবেন।   

 news24bd.tv রিমু  

 

;