হাইতিতে শক্তিশালী ভূমিকম্প
হাইতিতে শক্তিশালী ভূমিকম্প

হাইতিতে শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক

ক্যারিবিয়ান রাষ্ট্র হাইতির পশ্চিমাঞ্চলে ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর ফলে ক্যারিবিয়ান অঞ্চলজুড়ে ভূকম্পন অনুভূত হয়। ভূমিকম্পের ঘটনায় হতাহতের খবর নিশ্চিত করেছে হাইতি সরকার।

হাইতির সিভিল প্রটেকশন বিভাগের পরিচালক জেরি চ্যান্ডলার এএফপিকে বলেন, আমি নিশ্চিত করতে পারি যে, ভূমিকম্পে মৃত্যুর ঘটনা ঘটেছে।

কিন্তু এখনো সঠিক সংখ্যাটি জানা যায়নি। আমরা এখনো তথ্য সংগ্রহ করছি।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে ১০০ মাইল দূরে (১৬০ কিলোমিটার)। গভীরতা ছিল ১০ কিলোমিটার নিচে। ক্যারিবিয়ান অঞ্চলজুড়ে ভূকম্পন অনুভূত হয়। প্রত্যক্ষদর্শীদের ছবি বলছে, হাইতির দক্ষিণ-পশ্চিম উপদ্বীপে স্কুল, বাড়িঘর ও গির্জা ক্ষতিগ্রস্ত হয়েছে।

মার্কিন সুনামি সতর্কীকরণ ব্যবস্থা জানিয়েছে, ভূমিকম্পের পর সুনামির কোনো সতর্কতা জারি করা হয়নি। তবে ইউএসজিএস জানিয়েছে, হাইতির উপকূলে তিন মিটার (প্রায় ১০ ফুট) উঁচু ঢেউ আঘাত হানতে পারে।

১১ বছর আগে হাইতির রাজধানীর কাছাকাছি ৭ মাত্রার ভূমিকম্পের আঘাতের ক্ষত এখনো রয়ে গেছে। ২০১০ সালের জানুয়ারি মাসে ওই ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পের ফলে পোর্ট-অ-প্রিন্স ও এর আশেপাশের শহরগুলো ধ্বংশস্তুপে পরিণত হয়। তখন ২ লাখেরও বেশি মানুষ মারা যায়। আর আহত হয় প্রায় ৩ লাখের কাছাকাছি।

সূত্র: এএফপি


আরও পড়ুন:

চুল বিক্রি করে বছরে আয় ৩ হাজার কোটি টাকা!

স্বাস্থ্যবিধি, টিকা আর মাস্কই ভরসা : স্বাস্থ্যমন্ত্রী

রংপুরে কমেছে মৃত্যু ও শনাক্ত

প্রেম করে পালিয়ে বিয়ে, অবশেষে বুড়িগঙ্গায় মিলল গৃহবধূর লাশ


news24bd.tv/এমি-জান্নাত

;