হাইলাইটারের অজানা ৪ ব্যবহার

অনলাইন ডেস্ক

হাইলাইটারের অজানা ৪ ব্যবহার

নারীদের সাজের অন্যতম একটি জরুরি প্রসাধনী হচ্ছে হাইলাইটার। তবে অনেকেই জানেন না এর সঠিক ব্যবহার। চলুন জেনে নেয়া যাক হাইলাইটারের অজানা চার ব্যবহার সম্পর্কে। 

হাইলাইট করুন কিউপিড বো

উপরের ঠোঁটের মধ্যবর্তী ভাঁজকেই বলা হয় কিউপিড বো। লিপস্টিক ব্যবহারের পর ব্রাশের সাহায্যে ঠোঁটের মধ্যবর্তী অংশে হালকা হাইলাইটার লাগিয়ে নিলে পরিপূর্ণতা আসবে ঠোঁটের সাজে।

হাইলাইটার যখন আইশ্যাডো

আইশ্যাডো শেষ হয়ে গেলে চিন্তার কিছু নেই। হাইলাইটারের সাহায্যেই চোখের পাতাকে সাজিয়ে নিন। শুধু খেয়াল রাখতে হবে, সাধারণ আইশ্যাডোর তুলনায়, কিছুটা গ্লসি ভাব তৈরি হবে হাইলাইটার ব্যবহারে।

ডার্ক সার্কেল দূর করতে

চোখের নিচের কালচে ভাব পুরোপুরিভাবে ঢাকার জন্য কনসিলারের সঙ্গে হাইলাইটার মিশিয়ে ব্যবহার করতে হবে। এতে তাৎক্ষণিকভাবে চোখের নিচের অংশ উজ্জ্বল হয়ে যাবে এবং কালচে দাগ ঢাকা পড়ে যাবে।

ঠোঁটে হাইলাইটার

ঠোঁটকে আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন করতে লিপস্টিক ব্যবহারের পর হাইলাইটার ব্যবহার করতে পারেন। এতে করে লিপস্টিকের রং ঠিকভাবে ফুটে উঠবে। হাইলাইটার ঠোঁটে ব্যবহারের জন্য লিপস্টিক কিংবা লিপগ্লস ব্যবহারের পর হাতের সাহায্যে ঠোঁটে হাইলাইটার লাগিয়ে নিতে হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

মুখে দুর্গন্ধের কারণ

অনলাইন ডেস্ক

মুখে দুর্গন্ধের কারণ

মুখের দুর্গন্ধ সত্যিই খুবই অস্বস্তিকর। অনেক কারণে এটি হতে পারে। অনেক সময়ে কী খাচ্ছেন, তার উপরেই নির্ভর করে মুখ থেকে কেমন গন্ধ বেরুবে। পেঁয়াজ, রসুন, চিজ, সোডা, কমলা লেবুর রস খেলে বা মদ্যপান করলে মুখে দুর্গন্ধ হতে পারে। 

এছাড়াও রয়েছে বেশ কয়েকটি কারণ:

>> অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য বা অন্য যে কোনও হজমের সমস্যা হলেও মুখে দুর্গন্ধ হতে পারে।

>> সিগারেট শুধু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকরই নয়, মুখের দুর্গন্ধের জন্যেও দায়ী।

>> ঠিক মতো দাঁত না মাজা বা ফ্লস না করলেও জীবাণু তৈরি হয় মুখে। তাতে দুর্গন্ধ হয় সহজেই।

>> কফি বা যেকোনো ধরনের অ্যালকোহলের মতো পানীয়ের স্বাদ মুখে অনেকক্ষণ থেকে যায়। তা থেকেই দুর্গন্ধ তৈরি হয়। এই জাতীয় কড়া পানীয় মুখে লালারস তৈরির ক্ষমতা কমিয়ে দেয়। সেই থেকেই মুখের দুর্গন্ধ।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজকের রাশিফল, কী আছে ভাগ্যে জেনে নিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, কী আছে ভাগ্যে জেনে নিন

আজ রোববার, ১৯ সেপ্টেম্বর। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, দেখে নিন।  

মেষ
খুব ভালো চাকরির খোঁজ আসতে পারে। পরিবারের মানুষদের কাছ থেকে সহায়তা পাবেন। আজ একান্তে কিছুটা সময় কাটান। মন শান্ত হবে। আপনার মধ্যে ভালো কিছু পরিবর্তন আসবে। বাচ্চাদের সঙ্গে সময় কাটান। স্ত্রীর সঙ্গে প্রেমময় সময় কাটবে। আজ সব চেয়ে বিশ্বাসযোগ্য মানুষ আপনাকে ঠকাতে পারে।

বৃষ
সংসারে কোনো দায়িত্ব থাকলে তাড়াতাড়ি সেরে ফেলুন। আজ নিয়মিত কাজে বাধা আসতে পারে। পরিস্থিতি কিছুটা প্রতিকূল থাকলেও আপনার বুদ্ধি এবং বিচক্ষণতা দিয়ে আপনি সবকিছু সামলে উঠবেন। অকারণ কাজে বা আড্ডা দিয়ে সময় নষ্ট করবেন না। ইতিবাচক কাজে নিজেকে নিয়োজিত করুন।

মিথুন
নতুন বাড়ি তৈরির পরিকল্পনা করতে হবে। আজ শরীর ভালো থাকবে। কোনো কাছের আত্মীয়ের সহায়তায় ব্যবসায় উন্নতি হবে। প্রিয়জনের সঙ্গে তর্ক বিতর্কে জড়াবেন না। পরিবারের কাজ মেটাতে গিয়ে নিজের জন্য ফাঁকা সময় পাবেন না।

কর্কট
আজ সব কাজে কমবেশি সাফল্য পাবেন। দীর্ঘদিন ধরে আটকে থাকা টাকাগুলো আজ পেয়ে যাবেন। স্ত্রীকে নিয়ে কোথাও ঘুরতে যেতে পারেন। তবে  বেশি কথা বলায় স্ত্রীর সঙ্গে বিবাদের আশঙ্কা আছে। খেলাধুলা এবং শরীরচর্চা আপনাকে তরতাজা রাখবে। ছেলেবেলার স্মৃতিচারণে মন নস্ট্যালজিক হবে।

সিংহ
কাউকে বিশ্বাস করলে ঠকতে হতে পারে। আজ নিজেকে বিশ্রাম দিন। পরিবারের মানুষদের সঙ্গে সময় কাটান। ভাই বোনেরা টাকা ধার চাইতে পারে। আপনার কাজের পদ্ধতিতে বদল আনুন। ভ্রমণের পরিকল্পনা ব্যর্থ হতে পারে। অতিরিক্ত পরিশ্রমের ফলে শারীরিক দুর্বলতা আসতে পারে। আজ কোনো কারণে মনে খুব ভয় কাজ করবে।

কন্যা
প্রয়োজনীয় বিষয়ে তাড়াতাড়ি এগিয়ে যান। বাড়ি তৈরির জন্য অতিরিক্ত খরচ হবে। শেয়ার বাজারের বিনিয়োগের ফলে আজ ক্ষতির আশঙ্কা রয়েছে। তাই যে কোনো বিনিয়োগের ক্ষেত্রে সতর্ক থাকুন। প্রেমের ক্ষেত্রে একটি নতুন সম্পর্কের শুরু হতে পারে। আত্মীয়দের সঙ্গে আড্ডায় সময় কাটবে।

তুলা
সবার সঙ্গে একটু ভালো ব্যবহার করুন, না হলে বিবাদ বাধতে পারে। ব্যবসায় চাপ বাড়বে। নিজের সন্তানদের সঙ্গে কিছু সময় কাটান। পরিবারের কথা ভেবে নিজের সমস্ত সিদ্ধান্ত গ্রহণ করুন। কোনো আধ্যাত্মিক শক্তিসম্পন্ন মানুষের কাছ থেকে ভালো থাকার পথনির্দেশ পাবেন।


বৃশ্চিক
অনেক দিনের আশা পূর্ণ হতে পারে। আজ আপনার নিজেকে খুশি রাখার জন্য যে কাজ ভালো লাগে তাই করুন। কোনো দলগত কাজে যুক্ত হতে পারেন। সেখানে নতুন বন্ধু পাবেন। কাজের চাপে সন্ধ্যার মূল্যবান সময় নষ্ট হবে।

ধনু
ব্যবসার ব্যাপারে ভালো যোগাযোগ আসবে। নিজেকে খেলাধুলা শরীরচর্চার সঙ্গে যুক্ত রাখুন। এভাবেই নিজের শরীর ভালো রাখতে পারবেন। বেহিসেবি খরচে রাশ টানুন। স্ত্রীর জন্য আজ প্রশংসা পেতে পারেন। গর্বিত বোধ করবেন। কর্মস্থানে সমস্যা বাড়বে।

মকর
ব্যবসার ব্যাপারে চাপ বাড়তে পারে। নিজের প্রতি বিশ্বাস রাখুন। সমস্ত রকম নেতিবাচক চিন্তাভাবনা মন থেকে মুছে ফেলুন। সাফল্য আসবে। পরিবারে শান্তি এবং খুশির পরিবেশ। পুরনো বন্ধুর সঙ্গে দেখা হয়ে আনন্দ পাবেন। পাওনা আদায়ে অশান্তি হবে।

আরও পড়ুন


দুই দিনের যাত্রাবিরতি শেষে আজ হেলসিংকি থেকে নিউ ইয়র্কে যাচ্ছেন প্রধানমন্ত্রী

টেকনাফে অস্ত্রসহ মাদক কারবারি আটক

চীনকে ঠেকাতে অকাস চুক্তি তীব্র সমালোচনার মুখে

দেশের যেসব এলাকায় দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে


কুম্ভ

নতুন কোনো কাজের জন্য যোগাযোগ হবে। কাজের জন্য সুনাম বাড়বে। ব্যবসায় খরচ নিয়ে আলোচনা। একাধিক পথে আয় করতে গিয়ে বিপদ আসতে পারে। আজ ধর্মীয় কাজে আপনার আগ্রহ থাকবে। আধ্যত্মিক চিন্তাভাবনার বিকাশ হবে। আপনার আশপাশের মানুষজন আপনার কার্যকলাপে ব্যতিব্যস্ত হবে। অবসর সময়ে পছন্দের বই পড়ুন।

মীন
আজ শুভ কিছু ঘটতে পারে। কুটিল মনোভাবের জন্য অশান্তি হবে। ব্যবসায় ভালো সুযোগ আসতে পারে। কর্মক্ষেত্রের চাপ এবং পরিবারের কিছু ঘটনা আপনাকে খিটখিটে করে তুলবে। কিছু অচেনা উৎস থেকে অর্থ উপার্জন হতে পারে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় বড় সাফল্য আসতে পারে।

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

যেসব স্বভাবের মানুষকে বিয়ে করাই ভুল

অনলাইন ডেস্ক

যেসব স্বভাবের মানুষকে বিয়ে করাই ভুল

একে-অপরের সঙ্গে মানিয়ে চলতে না পারলে একসঙ্গে ঘর করা মুশকিল! তবে কিছু কিছু স্বভাব বিয়ের পরে সমস্যার সৃষ্টি করতে পারে। যার ফলে কখনোই সুখের হবে না বিবাহিত জীবন।

অন্যের সামনে খারাপ ব্যবহার

যতই ঝগড়া, অশান্তি হোক লোকের সামনে বা প্রকাশ্যে তা না আনা ভালো। বরং, বাড়িতে শান্তিতে বসে মিটিয়ে নিলে সম্পর্কের ভিত মজবুত হয়। কিন্তু যদি দেখেন আপনার সঙ্গী সবার সামনে আপনার সমালোচনা করছে, তবে সাবধান হয়ে যান।

আপনার সাফল্যে খুশি না হওয়া

অনেকেই নিজের সঙ্গীর সাফল্য সহজে হজম করতে পারেন না। তারা মনে করেন, তাদের সঙ্গী যদি তাদের ছাপিয়ে যায়, তাহলে তাদের মান কমে যাবে। যার কারণে তারা প্রতিযোগিতা শুরু করে দেন। 

সবসময় ভুল ধরা

অনেকেই আছেন যারা অন্যের ভুল ধরে আনন্দ পান। বিশেষ করে সঙ্গীর সব কাজে কোনো খারাপ খুঁজে বের করার চেষ্টা করেন। ভুল ধরিয়ে দেওয়া একদিকে ভালো। এটে আপনি নিজেকে ঠিক করার সুযোগ পাবেন। তবে যদি তা অনবরত হতে থাকে, তাহলে বিপদ বড়ই। 

সন্দেহবাতিক

যদি বুঝতে পারেন আপনার সঙ্গী আপনার অজান্তে আপনার ব্যক্তিগত জিনিস, মোবাইল ঘাটে, তাহলে সে মানুষটার সঙ্গে সম্পর্কে না জড়ানোই ভালো। কারণ, সন্দেহ করার স্বভাব সময়ের সঙ্গে সঙ্গে বৃদ্ধি পায় ও পরবর্তীতে তা ভয়ংকর হয়ে দাঁড়াতে পারে।

আরও পড়ুন:


সাদা বাঘিনী ‘শুভ্রা’র ঘরে ডোরাকাটা নতুন অতিথি

তেল ও চিনির দাম বাড়ার বিষয়ে যা বললেন বাণিজ্যমন্ত্রী

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

হতাশায় নিউজিল্যান্ডকে হুমকি দিলেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা


কারও প্রতি আকর্ষণ অনুভব

আজকাল প্রেম আর বন্ধুত্ব মিলেমিশে একাকার। তাই অনেকেই প্রেমিক বা প্রেমিকার সামনে অন্য নারী বা পুরুষের প্রশংসা করেন খোলামেনে। একটু পেছনে লাগারও সুযোগ মেলে এতে। কিন্তু যদি কখনও বুঝতে পারেন আপনার সঙ্গী শারীরিকভাবে কারও প্রতি আকর্ষণ অনুভব করছে, তাহলে সাবধান হয়ে যান। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আজকের রাশিফল, কী আছে ভাগ্যে জেনে নিন

অনলাইন ডেস্ক

আজকের রাশিফল, কী আছে ভাগ্যে জেনে নিন

আজ শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১। বৈদিক জ্যোতিষে ১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন-এর ভবিষ্যদ্বাণী করা হয়। একই রকমভাবে ২৩টি নক্ষত্রেরও ভবিষ্যদ্বাণী করা হয়ে থাকে। ভাগ্য রেখা অনুযায়ী আপনার আজকের দিনটি কেমন কাটবে, দেখে নিন।  

মেষ: ব্যবসায় উন্নতির চেষ্টা করুন। অর্থ ভাগ্য ভাল নয়। প্রেমের ব্যাপারে বড় অশান্তি আসতে পারে, সতর্ক থাকুন। আজ মনে একটু বিষণ্ণ ভাব বাড়তে পারে। নিজের মতে চলার জন্য অশান্তি বাড়বে। শুভ কাজে বাধা আসতে পারে। অফিসে কাজের চাপে শারীরিক অসুস্থতা।

বৃষ: পুরনো ঋণ শোধ নিয়ে অশান্তি। বাবার শরীর নিয়ে একটু চিন্তা থাকবে। নিজের ভুলের ফলে নানা দিক থেকে অপব্যয় হতে পারে। বাড়তি ব্যবসার কথা না ভাবাই শ্রেয়। রাস্তার লোকের সঙ্গে বিবাদ বাধতে পারে। জ্বর জ্বালায় কষ্ট পেতে হবে। ভাইয়ের সঙ্গে বিবাদের আশঙ্কা। কারও প্রতি দুর্বলতা বাড়বে।

মিথুন: প্রেমে নতুন মোড় আসতে পারে। আজ যে কোনও নতুন ব্যবসা নিয়ে বাড়িতে আলোচনা হবে। আজ সারা দিন বেশ উত্ফুল্লতায় কাটবে। সব পরামর্শদাতা আপনার পক্ষে শুভ নয়। বাড়ির লোক আপনাকে বুঝবে না। কাছাকাছি ভ্রমণ হতে পারে। খাবারের জন্য খরচ হতে পারে।

কর্কট: কর্মক্ষেত্রে নিজের দোষে খারাপ পরিস্থিতির শিকার হবেন। সন্তানের কাজের ফলে আনন্দ ও গর্ব হবে। বিষয় সম্পত্তি নিয়ে দুশ্চিন্তা বাড়তে পারে। খুব ভাল চাকরির যোগাযোগ আসতে পারে। বাড়িতে শুভ কাজের জন্য খরচ হবে। সম্পত্তি নিয়ে আইনি সাহায্য নিতে হতে পারে। আজ সকাল থেকে খরচ বাড়তে পারে।

সিংহ: জলপথে ভ্রমণ না করাই ভাল হবে। বিশেষ কোনও কাজ করায় সমাজে মর্যাদা লাভ হতে পারে। লটারিতে হঠাৎ প্রাপ্তি যোগ রয়েছে। চিকিৎসার কাজে সারাদিন অস্থির থাকতে হবে। ব্যবসায় নতুন চিন্তা হতে পারে। বাবার সঙ্গে ছোট বিবাদ বড় আকার নিতে পারে। স্ত্রীর সঙ্গে দূরে বেড়াতে যাওয়া নিয়ে আলোচনা। ব্যবসায় দারুণ অর্থ প্রাপ্তি যোগ আছে।

কন্যা: প্রতিবেশীর সঙ্গে শত্রুতার আশঙ্কা। ভাল কাজ করেও হতাশা জুটবে। নতুন ব্যবসায় লগ্নি করতে পারেন, উন্নতির যোগ রয়েছে। পরিশ্রম বৃদ্ধিতে শারীরিক অসুস্থতার আশঙ্কা। কোনও ব্যাপারে মামলায় জড়িয়ে পড়তে পারেন। বুদ্ধি বলে জয় আসবে। বাবার শরীর নিয়ে চিন্তা ও খরচ বাড়তে পারে। কাজের ভুলে উচ্চপদস্থ ব্যক্তির কাছ থেকে অপমানিত হতে পারেন।

তুলা: প্রেমে আপনার সঙ্গে বিশ্বাসঘাতকতা হতে পারে। স্ত্রীর স্বাধীনচেতা স্বভাবের জন্য সংসারে অশান্তি হবে। হঠাৎ কোনও পুরনো বন্ধুর সঙ্গে দেখা হতে পারে। কাজের জন্য সন্তানদের সাহায্য করতে হতে পারে। ব্যবসায় নতুন কর্মী নিয়োগ করা ঠিক হবে না। বন্ধু সমাগমে উৎফুল্লতা বাড়বে। আপনার সহ্যক্ষমতা আপনাকে বাঁচাবে। অযথা কথা খুব কম বলবেন।

বৃশ্চিক: পারিবারিক সুখ শান্তি বজায় থাকবে। কোনও লোভে পা দেবেন না। আজ আপনার কোনও উদ্দেশ্য সিদ্ধ হতে পারে। সকালের দিকটা ভাল চললেও বিকেলটা খুব একটা ভাল থাকবে না। সন্তানদের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। ছোটখাটো বিষয়ে মায়ের সঙ্গে মনোমালিন্য হতে পারে। আপনার খারাপ কথায় অশান্তি বাধতে পারে।

ধনু: কর্মে অন্য দিনের তুলনায় আজ চাপ একটু বেশি থাকতে পারে। বাড়িতে নতুন অতিথিকে নিয়ে আনন্দ। মাত্রা ছাড়া জেদ আপনার ক্ষতি ডেকে আনতে পারে। অতিরিক্ত অর্থ লাভের আশায় ঝামেলার সৃষ্টি হতে পারে। বিজ্ঞান চর্চায় অগ্রগতির সম্ভাবনা। আজ শত্রুর সঙ্গে কোনও চুক্তিতে আপনি জিততে পারেন। ছোটখাটো শারীরিক ভোগান্তির আশঙ্কা। সম্পত্তি নিয়ে চাপ আসতে পারে।

আরও পড়ুন:


পুলিশের নামে ভুয়া ফেসবুক একাউন্ট খোলায় গ্রেফতার ২

আবারও সিঁদুর মাথায় নুসরাত, সঙ্গে ছিলেন যশ

ঢাকার যেসব এলাকায় মার্কেট-দোকানপাট বন্ধ থাকবে আজ

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনায় কমেছে সংক্রমণ ও মৃত্যু

মকর: ভ্রমণের পরিকল্পনা এখন বন্ধ রাখুন। সম্পত্তির অধিকার চাওয়ায় ঝামেলার সম্মুখীন হতে হবে। জলপথে বিপদের আশঙ্কা আছে। অতিরিক্ত আবেগের ফলে কাজের ক্ষতি হতে পারে। উচ্চশিক্ষার সুযোগ আসতে পারে। শরীরে পুরনো রোগের উৎপাত বাড়বে। বাড়তি খরচ চিন্তা বৃদ্ধি করবে। ব্যবসায় মন্দা আসবে। উচ্চাশা পূরণ না হওয়ায় মানসিক যন্ত্রণা বাড়বে।

কুম্ভ: আইনি কোনও কাজ নিয়ে সাবধান থাকুন। ব্যবসায় কোনও কাজের জন্য দূরে যেতে হতে পারে। আত্মীয়রা শত্রুতা করতে পারেন। কর্মস্থানে অনেক দিন বাদে নিজের প্রতিভা দেখানোর সুযোগ পাবেন। ব্যবসায় ঝামেলা বাধতে পারে। পেটের সমস্যা বাড়বে। ভ্রমণের পরিকল্পনা নষ্ট হতে পারে।

মীন: বন্ধুর কাছ থেকে বড় আঘাত পেতে পারেন। ব্যবসায় চিন্তা বাড়বে। পরিশ্রমের উপযুক্ত ফল পাবেন না। শিল্পীদের জন্য খুব ভাল সময়। আজ সারা দিন খুব বুঝে চলুন, মামলায় জড়িয়ে পড়তে পারেন। সঙ্গীতের সঙ্গে যুক্তদের জন্য দিনটি ভাল। কোনও আত্মীয়ের সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে পারেন। মিথ্যা অপবাদে ফাঁসতে পারেন। পেটের যন্ত্রণা বাড়তে পারে।

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

অল্প বয়সে চুল পাকা এড়াতে যা এড়িয়ে চলবেন

অনলাইন ডেস্ক

অল্প বয়সে চুল পাকা এড়াতে যা এড়িয়ে চলবেন

অনেকেরই অল্প বয়সে চুল পেকে যায়। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুল পাকার পেছনে মানসিক চাপও দায়ী। এছাড়া পুষ্টি উপাদানের অভাব তো রয়েছেই। এছাড়াও রয়েছে আমাদের কিছু ভুল। চলুন তবে জেনে নেয়া যাক এই সমস্যা সমাধানে আমাদের কোন ভুলগুলো এড়িয়ে চলা উচিত-

মানসিক চাপ

চুল পড়া ও পাকা চুলের সবচেয়ে বড় কারণ হলো স্ট্রেস বা মানসিক চাপ। অত্যধিক মানসিক চাপে চুল তাড়াতাড়ি সাদা হয়ে যেতে পারে। তাই যত দ্রুত সম্ভব, মানসিক চাপ কমান।

বায়ুদূষণ ও ধূমপান

বায়ুদূষণের কারণেও চুল খুব দ্রুত সাদা হয়ে যেতে পারে। এছাড়া অত্যধিক ধূমপান করলে চুল সাদা হতে পারে। তাই ধূমপান ত্যাগ করুন। আর দেখুন অকালে চুল পাকা কমে যাবে।

আরও পড়ুন:


একবার বিদ্রোহী হলে আজীবন নৌকা থেকে বঞ্চিত

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে নেই আর্জেন্টিনা

করোনায় স্কুল বন্ধ থাকায় শ্রেণিকক্ষে সপরিবারে বসবাস

রোহিঙ্গা ইস্যুতে কমনওয়েলথের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী


প্রোটিনের ঘাটতি

অল্প বয়সে প্রোটিনের অভাবে চুল সাদা হতে শুরু করে। তাই স্বাস্থ্যকর চুলের জন্য প্রতিদিনের খাদ্যতালিকায় প্রোটিন অন্তর্ভুক্ত করুন। দেখবেন চুল পাকা কমবে। সুস্বাস্থ্যের জন্যও প্রোটিনযুক্ত খাবার গ্রহণ জরুরি।

ভিটামিনের অভাব

শরীরে ভিটামিনের অভাবেও চুল সাদা হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ভিটামিন বি১২-এর অভাবের কারণে পাকা চুলের সমস্যা দেখা যায়। তাই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন। দেখবেন এ সমস্যা কমে যাবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর