দ্রুত মাংস সিদ্ধ করার ৩টি সহজ উপায়
দ্রুত মাংস সিদ্ধ করার ৩টি সহজ উপায়

দ্রুত মাংস সিদ্ধ করার ৩টি সহজ উপায়

অনলাইন ডেস্ক

বাড়িতে অতিথি এলে তাদের মন জয় করার সহজ উপায় মাংস। তাই বেশির ভাগ বাড়িতে বিশেষ দিনের মেনুতে এই পদ থাকবেই। কিন্তু যে রান্না করছে, তার সবচেয়ে বড় দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় একটি বিষয়। মাংস সিদ্ধ হবে তো ঠিক মতো? তবে চিন্তা না করে মাংস সিদ্ধ করার কিছু সহজ জেনে নিন।

১। মাংস কাটা

 কী ভাবে মাংস কাটা হচ্ছে, তার উপরও কিছুটা নির্ভর করে কেমন রান্না হবে।  

২। ম্যারিনেট

পাঠার মাংস রান্নার আগে ম্যারিনেট করে না রাখলে, মাংস সিদ্ধ হতে সময় নেবেই। তবে ম্যারিনেট করার সময় কী কী দিচ্ছেন, তার উপরও নির্ভর করে মাংস কতটা নরম হচ্ছে। দই দিয়ে ম্যারিনেট করতে পারেন। সঙ্গে যদি কাঁচা পেঁপের পেস্ট লবণ গোলমরিচ দিয়ে মাখিয়ে রাখতে পারেন, তা হলে সবচেয়ে ভাল হয়। যত অ্যাসিডিক খাবার দিয়ে ম্যারিনেট করবেন, তত মাংস নরম হবে। ম্যারিনেট যত ভাল হবে, তত তাড়াতাড়ি মাংসের ফাইবার পেশিগুলি ভেঙে মাংস নরম হবে। খেতেও রসাল হবে।

আরও পড়ুন


আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহর মাজার শরিফ দখলে নিয়েছে তালেবান

দোয়া ইউনুস'এর সঠিক আমল

৭৫তম স্বাধীনতা দিবসে দেশপ্রেমের গান উৎসর্গ করলেন মমতা

আজ জাতীয় শোক দিবস

৩। রান্না

ইউরোপিয়ান ঘরানার রান্নায় যেমন ঢিমে আঁচে দীর্ঘ সময়ে ধরে রান্না হয় যে কোনও মাংস, মটনও যদি ঘণ্টা তিনেক ধরে অল্প আঁচে কষাতে পারেন, তাহলে, সবচেয়ে নরম হবে। তবে এই পদ্ধতি সময় সাপেক্ষ। তার উপর রান্নার গ্যাসের যা দাম, তাতে অনেকেই এই পদ্ধতিতে রান্না করতে ইচ্ছুক হবেন না। সে ক্ষেত্রে আপনি ঘণ্টা খানেক কড়াইয়ে কষিয়ে প্রেসার কুকারে দিয়ে ৪-৫টা সিটি দিয়ে নিন। প্রথম সিটিটা পড়বে হাই আঁচে। তারপর আঁচ কমিয়ে বাকিটা। সব মিলিয়ে অন্তত ১৫ মিনিট আপনাকে কুকারে রাখতে হবে মাংস।

news24bd.tv রিমু