কলকাতায় প্রথা ভেঙ্গে দুর্গাপূজায় এবার চার নারী পুরোহিত

অনলাইন ডেস্ক

কলকাতায় প্রথা ভেঙ্গে দুর্গাপূজায় এবার চার নারী পুরোহিত

কলকাতায় আগামী শারদীয়া দূর্গা পূজায় পুরোহিতের দায়িত্ব পালন করতে যাচ্ছেন চার নারী৷ ৬৬ পল্লী দুর্গোৎসব কমিটি এই অভিনব উদ্যোগ নিয়েছে৷ আয়োজক আর পুরোহিতরা বলছেন শাস্ত্র মেনেই বৈষম্য দূর করার এই উদ্যোগ নিয়েছেন তারা৷

বারোয়ারির ইতিহাসে এমন আগে কখনো হয়নি৷ এর আগে দুর্গাপূজাতে নারীরা আংশিক দায়িত্বে ছিলেন৷ এমনকি নারী পরিচালিত পূজাও হয়েছে৷ কিন্তু অকালবোধন থেকে বিসর্জন অবধি সব কিছুর দায়িত্বে নারীরা কখনও ছিলেন না৷ 

নন্দিনী ভৌমিক যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতের অধ্যাপক৷ তাদের সংগঠনের নাম ‘শুভমস্তু'৷ তিনি রুমা, পৌলমী, সেমন্তীর সঙ্গে একত্রে ১২ বছর ধরে বিবাহের পৌরহিত্য করছেন৷ করছেন অন্নপ্রাশনের কাজও৷ সামাজিক অনুষ্ঠান, আচার ইত্যাদি বিষয় নিয়েই পড়াশোনো করেছেন৷ সংস্কৃত ভাষায় পিএইচডি করেছেন৷ প্রাচীন সাহিত্যকে নির্ভর করেই তিনি পুরোহিতের কাজ সম্পন্ন করছেন৷ সঙ্গে জুড়েছেন মন্ত্র ও সঙ্গীতকে৷

কলকাতার বুকে তাদের কাজের অভাবনীয় জনপ্রিয়তা দেখে আন্দাজ করা যায়, সমাজও গড্ডালিকা প্রবাহের শেকল ছিঁড়ে বেরোতে চায়৷ নন্দিনী বলেন, ‘‘আমাদের কাজের শেষ নেই৷ এত কাজ, যে অনেককেই না বলে দিতে হয়৷ মানুষ গ্রহণ করছে৷ এটা তারই নিদর্শন৷’’ নন্দিনীর জীবন নিয়ে বড়পর্দায় মুক্তি পেয়েছে ঋতাভরী চক্রবর্তী অভিনীত বাংলা ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি'৷ তাতেও সমাজের প্রথা বদলের কথাই বলা হয়েছে৷  

নন্দিনী মনে করেন পুরোহিত হওয়ার অধিকার পুরুষের যেমন আছে তেমন নারীরও আছে৷ এমনকি শাস্ত্রেও এ সংক্রান্ত কোন বাধা নেই৷ ডয়চে ভেলেকে তিনি বলেন, ‘‘এটা গণতন্ত্রের দেশ৷ কারো কারো অপছন্দ হতেই পারে৷ কিন্তু আমরা আত্মবিশ্বাসী৷ আমরা শাস্ত্রবিরুদ্ধ কিছু করি না৷ দু তিন বছর ধরেই আমাদের দুর্গাপুজোতেও ডাক এসেছে৷ তখন শুধু সামাজিক অনুষ্ঠান করার কথা ভেবে রাজী হইনি৷’’

চমক নাকি প্রথা বিরোধিতা

২০১৮ সালে কেরালার শবরীমালায় ঋতুমতী নারীর প্রবেশ নিয়ে চলে আইনি লড়াই, তৈরি হয় তুমুল বিতর্ক৷ তার বিপরীতে কলকাতায় নারীদের হাতে এবার দুর্গাপূজায় দায়িত্ব তুলে দিয়েছে ৬৬ পল্লী দুর্গোৎসব কমিটি৷ আগামী ২২ আগস্ট এই দুর্গোৎসবের খুঁটিপূজায় চার পুরোহিতই উপস্থিত থাকবেন৷ ‘মায়ের হাতে মায়ের আবাহন’ এই স্লোগানে ৭১তম বছরে কি নেহায়েতই চমক নাকি প্রথা ভাঙার দিকে হাঁটতে চাইছেন তারা? পুজো কমিটির প্রদ্যুম্ন মুখোপাধ্যায় ডয়চে ভেলেকে বলেন, ‘‘আমরা প্রথা ভাঙতে চাইছি না বা চমক দিতেও চাইছি না৷ আমরা মেয়েদের পুরোহিত হিসেবে যুক্ত করতে চাইছি৷ আমরা মহিলা বা পুরুষ হিসেবে কোনো বৈষম্য করছি না৷ অন্য কোনো ক্লাবও যদি একই পথে হাঁটে, তাহলেই আমরা সফল৷’’

সময়ের ডাক

একুশ শতকে দাঁড়িয়ে সময়ের গল্প বদলাতে চেয়েছেন নন্দিনীরা৷ শিক্ষাবিদ মীরাতুন নাহার জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে বলেন, ‘‘বারোয়ারি পূজাতে মেয়েদের পৌরহিত্য একটি জয়৷ শাস্ত্রে পুরুষের প্রতি যে পক্ষপাতিত্ব করা হয়েছে, সেটা যদি কিছুটাও নিয়ন্ত্রণ করা যায়, তাহলে সেই জয় আরও নৈতিক হয়ে উঠবে৷’’

আরও পড়ুনঃ

মার্কিন দূতাবাসে হামলা না চালাতে তালেবানের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইমরান খানের সমবেদনা

তরুণীর সঙ্গে অন্তরঙ্গ মুহূর্তে ধরা এনজিও মালিক, ৫ লাখ টাকা কাবিনে বিয়ে


শাস্ত্রে মেয়েদের মন্ত্রোচ্চারণ বা উপবীত ধারণের অনুমোদন নেই৷ ঋতুমতীদের নিয়েও অনেক ট্যাবু৷ নন্দিনী বলেন, ‘‘ওটা তখনকার সময়ের ইতিহাস৷ আমরা যখন ঋতুমতী হই, তখন অশুচি দূরের কথা, সেটা উৎসবের দিন হওয়া উচিত৷ মাতৃত্ব এত সুন্দর তো ঋতুর জন্যই৷ সুতরাং শুচিতা অন্তরে, দেহে নয়৷’’ নারীরা এখন সর্বত্র উচ্চপদে আসীন৷ ধর্ম, সংস্কারের ক্ষেত্রে বাধা ভাঙার চেষ্টা চলছে৷ ‘শুভমস্তু' যে বিয়েতে পৌরোহিত্য করে, সেখানে কন্যাদান বা কনকাঞ্জলির মতো আচার বাদ রাখা হয়৷ এবার তাদের সংস্কারের পতাকা উড়বে পুজো মণ্ডপে৷
সূত্র: ডয়চে ভেলে

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

জার্মানিতে মেরকেলের দলকে হারিয়ে মধ্য বামপন্থী দলের বিজয়

অনলাইন ডেস্ক

জার্মানিতে মেরকেলের দলকে হারিয়ে মধ্য বামপন্থী দলের বিজয়

জার্মানির জাতীয় নির্বাচনে অ্যাঞ্জেলা মেরকেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নকে (সিডিইউ) অল্প ব্যবধানে হারিয়ে জয় পেয়েছে বামপন্থী সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)। খবর বিবিসির।

নির্বাচনে এসপিডি পেয়েছে ২৫ দশমিক ৭ শতাংশ ভোট। অন্যদিকে ২৪ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছে সিডিইউ ও এর শরীক দল। 

তৃতীয় অবস্থানে থাকলেও দলগতভাবে নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পেয়েছে গ্রিনস। তারা পেয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ ভোট। 

এছাড়া এফডিপি ১১ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে। এখন সরকার গঠন করতে হলে একটি জোট গঠন করতে হবে। এসপিডি দলের নেতা ওলাফ শলৎজ অবশ্য এর আগে বলেছেন, সরকার গঠনে তার দল ভোটে স্পষ্ট রায় পেয়েছে।

এক টেলিভিশন সাক্ষাৎকারে ওলাফ শলৎজ বলেন, ভোটাররা একটি ‘বাস্তবধর্মী সরকার’ গঠনে তাকে দায়িত্ব দিয়েছে। 

রও পড়ুন:

একাধিক পদে নিয়োগ দেবে বেক্সিমকো

ব্রাজিলিয়ান মডেলকে বিয়ে করতে ৪ কোটি টাকা সাধলেন আরব শেখ!

জার্মানীতে এ্যাঙ্গেলা মার্কেল যুগের অবসান ও কিছু কথা

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


অন্যদিকে অ্যাঞ্জেলা মেরকেলের আশীর্বাদপুষ্ট সম্ভাব্য উত্তরসূরি আরমিন লাশেট বলেছেন, সবচেয়ে বেশি ভোট পেলেই জয়ী হওয়া যাবে না। পুরো বিষয়টা এখন ভিন্ন হিসাব।

সব মিলিয়ে এই নির্বাচনের ফল এখন জটিল আকার ধারণ করেছে। তবে এটা পরিষ্কার যে, একটি জোট সরকার গঠন না হওয়া পর্যন্ত কোথাও যাচ্ছেন না বিদায়ী চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ব্লুটুথ জালিয়াতি, পরীক্ষার্থী ধরা

অনলাইন ডেস্ক

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ব্লুটুথ জালিয়াতি, পরীক্ষার্থী ধরা

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ব্লুটুথ জুতা পায়ে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে জালিয়াতির চেষ্টা করে ধরা পড়েছেন ভারতের রাজস্থানের এক চাকরি পরীক্ষার্থী। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, এই ঘটনায় পাঁচজনকে আটক করেছে পুলিশ। স্যান্ডেলের মধ্যে আস্ত একটা ফোন আর ব্লুটুথ ডিভাইস বসানো হয়েছিল। পরীক্ষার্থীর কানে আরেকটি ডিভাইস ছিল। বাইরে থেকে পরীক্ষার্থীকে ব্লুটুথ ডিভাইসের মাধ্যমে সাহায্য করার পরিকল্পনা করা হয়েছিল। প্রথমে এক ব্যক্তিকে এই ঘটনায় গ্রেফতার করা হয়। পরে এর সঙ্গে জড়িত চক্রটিকেও গ্রেফতার করে পুলিশ।

রও পড়ুন:

একাধিক পদে নিয়োগ দেবে বেক্সিমকো

ব্রাজিলিয়ান মডেলকে বিয়ে করতে ৪ কোটি টাকা সাধলেন আরব শেখ!

জার্মানীতে এ্যাঙ্গেলা মার্কেল যুগের অবসান ও কিছু কথা

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


পরীক্ষা শুরুর আগেই ব্লুটুথ স্যান্ডেল পরা একজনকে ধরা হয়। এরপর পুলিশ প্রত্যেক পরীক্ষার্থীর স্যান্ডেল, জুতা ও মোজা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়। এর সঙ্গে জড়িতদের অন্যদের খোঁজা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।  

‘ব্লুটুথ স্যান্ডেল’প্রায় আড়াই লাখ টাকায় কিনেছে এই পরীক্ষার্থীরা।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর সংখ্যা ৫ হাজারের নিচে

অনলাইন ডেস্ক

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর সংখ্যা ৫ হাজারের নিচে

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা নেমেছে ৫ হাজারের নিচে। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে এসেছে সোয়া ৩ লাখে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে সবার ওপরে রয়েছে রাশিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৩ কোটি ২৫ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৭ লাখ ৬১ হাজার।

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


সোমবার (২৭ সেপ্টেম্বর) সকালে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৯০১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৭ লাখ ৬১ হাজার ৫৩১ জনে।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

খবর এবিসি’র

প্রতিবছরই নেওয়া লাগতে পারে করোনার টিকা: ফাইজার সিইও

অনলাইন ডেস্ক

প্রতিবছরই নেওয়া লাগতে পারে করোনার টিকা: ফাইজার সিইও

প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিনি আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। মৃত্যুর কাছে পরাজিত হচ্ছে হাজার হাজার মানুষ।

যদিও করোনা ভাইরাস প্রতিরোধে ইতোমধ্যে বিশ্বজুড়ে বেশ কয়েকটি টিকা সফলভাবে প্রয়োগ শুরু হয়েছে। তবে এখনও ভাইরাসটিকে নির্মূল করার মতো পর্যায় আসেনি।

এমতব্স্থায় টিকা নির্মাতা প্রতিষ্ঠান ‘ফাইজার’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং চেয়ারম্যান অ্যালবার্ট বৌরলা জানিয়েছেন, মহামারী কাটিয়ে জনজীবন স্বাভাবিক হতে আরও এক বছর সময় লাগতে পারে এবং প্রতি বছর কোভিড টিকা নেওয়া লাগতে পারে।

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


তিনি বলেন, আমি মনে করি আগামী এক বছরের মধ্যে জীবন স্বাভাবিক পর্যায়ে ফিরবে। স্বাভাবিক জীবনেও সতর্কতা বজায় রাখতে হবে। নতুন ভ্যারিয়েন্ট আসবে না বলে আমি মনে করি না। আমি মনে করি না টিকা ছাড়া আমরা জীবনযাপন করতে পারব। আমার কাছে পরিস্থিতিটা এমনই।

ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে এবং নতুন নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হতে পারে। এছাড়া আমাদের টিকাগুলোর সুরক্ষা অন্তত এক বছর টিকছে। আমি মনে করি পরিস্থিতি এমন হতে পারে যে, আমাদের প্রতি বছর টিকা নেওয়ার প্রয়োজন হতে পারে। কিন্তু এমনটি ঘটবে কিনা তা আমরা জানি না। আমাদের অপেক্ষা এবং তথ্য পর্যালোচনা করা প্রয়োজন।  সূত্র: এবিসি

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

অনলাইন ডেস্ক

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

জার্মানিতে রক্ষণশীলদের নেতৃত্বাধীন ১৬ বছরের আঙ্গেলা ম্যার্কেল জামানার অবসান ঘটতে যাচ্ছে। রোববার অনুষ্ঠিত নির্বাচনের সাময়িক ফলাফলে এগিয়ে রয়েছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি। আর সামান্য ব্যবধানে পিছিয়ে পড়েছে বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন।

সাময়িক ফলে দেখা গেছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সিডিইউ দলের চেয়ে ১ দশমিক ২ শতাংশ ভোটে এগিয়ে আছে। এসপিডি  পেয়েছে ২৫ দশমিক ৭ শতাংশ, সিডিইউ  ২৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে।

এরইমধ্যে এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শলৎস বলেছেন, ভোটাররা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তারা তাকে পরবর্তী চ্যান্সেলর হিসেবে চান। 

আরও পড়ুন


আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দেশে ভারী বৃষ্টির আভাস

ট্রেনে ডাকাতি ও হত্যার ঘটনায় আটক ৫

আবদুল গাফফার চৌধুরী অসুস্থ, হাসপাতালে ভর্তি


জার্মানি স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। আর সন্ধ্যা ৬টায় শেষ হয়। তবে কে জার্মান চ্যান্সেলর হতে যাচ্ছেন তা নির্ধারিত করবেন পার্লামেন্টের নির্বাচিত প্রতিনিধিরা। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর