আফগানিস্তানে ৫ হাজার মার্কিন সেনা মোতায়েনের নির্দেশ বাইডেনের
আফগানিস্তানে ৫ হাজার মার্কিন সেনা মোতায়েনের নির্দেশ বাইডেনের

আফগানিস্তানে ৫ হাজার মার্কিন সেনা মোতায়েনের নির্দেশ বাইডেনের

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে নিযুক্ত মার্কিন দূতাবাসের কর্মী এবং মার্কিন ও মিত্র জোটের সেনাদের ফিরিয়ে আনতে দেশটিতে পাঁচ হাজার সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর পাশাপাশি যেসব আফগান নাগরিক মার্কিন সেনাদের বছরের পর বছর সহযোগিতা করেছে তাদেরকেও আফগানিস্তান থেকে নিরাপদে সরিয়ে নেয়ার কাজে সহযোগিতা করবে এসব সেনারা।

তালেবান যোদ্ধারা যখন রাজধানী কাবুলের দিকে দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে তখন মার্কিন প্রেসিডেন্ট এই ব্যবস্থা নিলেন।  

হোয়াইট হাউস থেকে গতকাল শনিবার প্রকাশিত এক বিবৃতিতে জো বাইডেন বলেন, তার দেশের কূটনৈতিক, সামরিক এবং গোয়েন্দা সংস্থাগুলোর পরামর্শের ভিত্তিতে তিনি আফগানিস্তানে নতুন করে পাঁচ হাজার সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন।

যাতে করে তারা আফগানিস্তান থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে আনার কাজে সহযোগিতা করতে পারে।

আরও পড়ুন


জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির আবেদনের সময় বাড়ল

হোমিও-ইউনানি চিকিৎসা পদ্ধতি নিয়ে রায়, যা বললেন রিটকারী আইনজীবী

এবার ফেরিতে বালুবাহী বাল্কহেডের ধাক্কা

তুরস্কে দাবানল: রাশিয়ার অগ্নিনির্বাপক বিমান বিধ্বস্ত, নিহত ৮


আফগান চলমান সংকটে প্রেসিডেন্ট আশরাফ গনিকে সমর্থন দেয়ার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকেও জো বাইডেন নির্দেশনা দিয়েছেন। আফগান সঙ্কটের রাজনৈতিক সমাধান চান বলে প্রেসিডেন্ট বাইডেন ওই বিবৃতিতে উল্লেখ করেছেন। পাশাপাশি আঞ্চলিক গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে অ্যান্টনি ব্লিঙ্কেন কথা বলবেন বলে জো বাইডেন জানান। তবে আঞ্চলিক কোন দেশের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেন নি বাইডেন।

বিবৃতি শেষে জো বাইডেন আবারো প্রতিশ্রুতি ব্যক্ত করেন যে, তিনি হবেন আমেরিকার শেষ প্রেসিডেন্ট যিনি আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধের অবসান ঘটাবেন। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম