অবশেষে পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

অবশেষে পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

Other

অবশেষে পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। রাজনৈতিক এর নানামুখী সংকটের মধ্যে তার পদত্যাগের দাবিতে আন্দোলনের মুখে পড়ে জনগণের দাবি মেনে নিয়ে পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধামন্ত্রী।

আগামীকাল সোমবার (১৬ আগস্ট) মালয়েশিয়ার রাজা আল সুলতান আব্দুল্লাহ ইয়াং দি-পারতুয়ান আগংয়ের কাছে মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি পদত্যাগপত্র পেশ করবেন বলে জানান দেশটির মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য মোহদ রেদজুয়ান মোহাম্মদ ইউসুফ।

তিনি জানান, মন্ত্রিসভার সদস্য ও নিজেদের রাজনৈতিক দলের নেতাকর্মীদের সঙ্গে মৌখিকভাবে বিষয়টি জানিয়েছেন মুহিউদ্দিন ইয়াসিন।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস মোকাবেলায় শুরু থেকে সফল হলেও এখন চরমভাবে অবনতি হয়েছে এছাড়া অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে রাজাকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেওয়ার অভিযোগ রয়েছে মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে।  

এর মধ্যে গত কয়েকদিন ধরেই চলছে রাজনৈতিক অস্থিরতা কয়েকজন আইন প্রণেতা বর্তমান ক্ষমতাসীন জোট সরকারের অন্যতম শরিক ও মালয়েশিয়ার বৃহত্তম রাজনৈতিক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনে (ইউএমএনও) যোগ দেওয়ার পর আরও বেড়ে যায়।

উল্লেখ্য, কঠোর লকডাউন এর মধ্য দিয়ে চলতি বছরের জুলাইয়ের শেষে তার পদত্যাগের দাবিতে মালয়েশিয়ায় বিক্ষোভ শুরু হয়।  

এর জেরে গত ৪ আগস্ট এক টেলিভিশন ভাষণে মুহিউদ্দিন ইয়াসিন বলেন, পার্লামেন্টের সদস্যরা তাকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিতে প্রস্তুত কিনা, যাচাই করতে আগামী সেপ্টেম্বরে দেওয়ান রাকাইতে আস্থা ভোট আবেদন করেন তার আগেই তিনি এই পদত্যাগের সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন:


মার্কিন দূতাবাসে হামলা না চালাতে তালেবানের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইমরান খানের সমবেদনা

তরুণীর সঙ্গে অন্তরঙ্গ মুহূর্তে ধরা এনজিও মালিক, ৫ লাখ টাকা কাবিনে বিয়ে


NEWS24.TV / কামরুল