একাধারে কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান
একাধারে কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান

একাধারে কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলের চারপাশ থেকে তালেবান বিদ্রোহীরা শহরটিতে প্রবেশ করতে শুরু করেছে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

তালেবান মুখপাত্র সুহেইল শাহীন আলজাজিরাকে বলেন, আমরা জোর করে কাবুল দখল করতে চাই না। বর্তমান সরকারের সঙ্গে আলোচনা করে শান্তিপূর্ণভাবেই কাবুলের নিয়ন্ত্রণ নিতে চাই আমরা।

রাজধানী কাবুল ঘেরাও করার পর তালেবান এবং আফগান সরকারের কর্মকর্তারা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য আলোচনা করছেন।

আজ রবিবার তালেবান সেনারা আফগানিস্তানের ক্ষমতার আসন ঘিরে ফেলেছিল কিন্তু হস্তান্তরের আলোচনা চলছিল বলে হামলা না করার প্রতিশ্রুতি দিয়েছিল।

তালেবান নেতারা তাদের যোদ্ধাদের কাবুলে সবরকমের সহিংসতা থেকে বিরত থেকে কাবুল শহরের গেটে অপেক্ষা করতে বলেছেন। কাবুলের মার্কিন দূতাবাস থেকে একের পর এক হেলিকপ্টার উড়ে যেতে দেখা গেছে।

এদিকে অনলাইনে একটি বিবৃতি প্রকাশ করেছে তালেবানরা। এতে যোদ্ধাদেরকে কাবুলের গেট অতিক্রম না করার পরামর্শ দেয়া হয়েছে। একই সঙ্গে ওই শহরটি জোর করে দখল না করারও নির্দেশ দেয়া হয়েছে।

গোষ্ঠীটি বলেছে যে তারা তার যোদ্ধাদের নির্দেশ দিয়েছে যে তারা সহিংসতা থেকে বিরত থাকুক এবং যারা কাবুল ত্যাগ করতে ইচ্ছুক তাদের নিরাপদে নিয়ে যাবে।

গ্রুপের একজন মুখপাত্র এক টুইট বার্তায় বলেন, ট্রানজিশন প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কাবুলের নিরাপত্তার দায়িত্ব অন্য পক্ষের (আফগান সরকার)।


আরও পড়ুনঃ

মার্কিন দূতাবাসে হামলা না চালাতে তালেবানের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইমরান খানের সমবেদনা

মেসিহীন বার্সেলোনার যাত্রা শুরু হচ্ছে আজ


আফগান সরকার সংকেত দেওয়ার পরপরই কাবুলে সহিংসতা এড়াতে এবং তালেবানদের হাতে নিয়ন্ত্রণ দিতে আলোচনা চলছে।

সূত্র : আলজাজিরা

news24bd.tv/এমি-জান্নাত