প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান প্রতিনিধি দল, চলছে আলোচনা

প্রেসিডেন্ট প্রাসাদে তালেবান প্রতিনিধি দল, চলছে আলোচনা

অনলাইন ডেস্ক

তালেবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুল প্রবেশের পর থেকেই দেশটিতে টানটান উত্তেজনা বিরাজ করছে। রক্তপাত এড়াতে ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের’ ঘোষণা এসেছে সরকারের তরফ থেকে। তারই অংশ হিসেবে আফগান সরকার দেশটির ভবিষ্যৎ নিয়ে তালেবানদের সঙ্গে আলোচনায় বসেছেন। এমন খবরই জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংবাদমাধ্যমটি বলছে, আট থেকে নয় জনের একটি তালেবান প্রতিনিধি দল এখন আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের ভেতরে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আলোচনা করছেন বলে জানা গেছে।

সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, প্রেসিডেন্ট প্রাসাদে আলোচনায় যে দলটি রয়েছে তাদের মধ্যে তালেবান নেতা সিরাজউদ্দিন হাক্কানীর ভাই আনাস হাক্কানীও রয়েছেন। হাক্কানী নেটওয়ার্ক তালেবান ও আল কায়েদার সঙ্গে জড়িত। হাক্কানী নেটওয়ার্ককে নিরাপত্তা বিশেষজ্ঞরা আফগানিস্তানের স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় হুমকি বলে মনে করেন।

আফগানিস্তানে অসংখ্য বড় হামলার জন্য হাক্কানী নেটওয়ার্ককে দায়ী করা হয়ে থাকে।

এদিকে, তালেবানের মুখপাত্র সুহেল শাহীন বিবিসিকে বলেছেন, আফগানিস্তানের জনগণের প্রতি কোনো প্রতিশোধ নেওয়া হবে না।

আরও পড়ুন:


রিলিফের কাপড়ের কাফন দিয়ে সমাহিত করা হয়েছিল বঙ্গবন্ধুকে

চলে গেলেন ফুটবল কিংবদন্তি গার্ড মুলার

আফগানিস্তানের পরিস্থিতি থেকে আমাদের কি কিছু শেখার আছে

একাধারে কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান


তিনি বলেন, 'আমরা আফগানিস্তানের মানুষকে, বিশেষ করে কাবুল শহরে তাদের সম্পত্তি, তাদের জীবনের নিরাপত্তার ব্যাপারে আশ্বস্ত করছি। আমরা দেশ ও জনগণের সেবক। আমাদের নেতা আমাদের বাহিনীকে নির্দেশ দিয়েছে কাবুলের গেটে থাকতে, শহরে প্রবেশ না করতে। আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি। '

তিনি আরও জানান, যে সকল আফগান নাগরিক ইসলামী সরকার গঠনে অংশগ্রহণ করবে, তালেবান না হলেও তাদেরকে সরকার গঠনে অন্তর্ভুক্ত করা হবে।

news24bd.tv নাজিম