কাবুল শহরে না ঢুকে দোরগোড়ায় থাকার নির্দেশনা তালেবান নেতাদের

কাবুল শহরে না ঢুকে দোরগোড়ায় থাকার নির্দেশনা তালেবান নেতাদের

অনলাইন ডেস্ক

তালেবানদের কিছু সদস্য এরই মধ্যে রাজধানী কাবুলে পৌঁছে গেছেন। আর এতে তাঁদের তেমন বেগ পেতে হয়নি। তালেবানদের মুখপাত্র সুহাইল শাহিনের বরার এমন খবর প্রচার করে আন্তর্জাতিক গণমাধ্যম।

তালেবানরা মনে করছে কয়েক দিনের মধ্যেই আফগানিস্তানে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে।

ক্ষমতা গ্রহণের পর নারী অধিকার রক্ষার পাশাপাশি গণমাধ্যমকর্মী ও কূটনীতিকদের স্বাধীনতাও নিশ্চিত করা হবে বলে প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন তালেবান মুখপত্র শাহিন।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে সুহাইল শাহিন বলেন, ‘আমরা লোকজনকে, বিশেষ করে কাবুলের জনগণকে আশ্বস্ত করতে চাই যে তাদের জীবন ও সম্পদ নিরাপদ থাকবে। ’

তিনি আরও বলেন, ‘আমাদের নেতাদের পক্ষ থেকে বাহিনীকে কাবুল শহরে না ঢুকে দোরগোড়ায় থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় আছি।

’ আর এটা কয়েক দিনের মধ্যেই হবে বলে আশা তাঁদের।

আফগানিস্তানের রাজধানী কাবুল চারদিক থেকে ঘিরে ফেলেছে তালেবান বাহিনী। পাশাপাশি রাজধানীতে ঢুকতেও শুরু তারা। এই পরিস্থিতিতে ধ্বংসযজ্ঞ এড়াতে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের’ আলোচনা শুরু হয়েছে তালেবান ও গণি সরকারের মধ্যে।

বর্তমান সরকার অন্তর্বর্তীকালীন সরকারে প্রধান হিসেবে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কূটনীতিক আলী আহমাদ জালালিলের কাছে ক্ষমতা হস্তান্তর করবে বলে শোনা যাচ্ছে।

আরও পড়ুন:


তালেবানের কাছে ক্ষমা চাইতে সেনা গর্ভনর দপ্তরে হাজারো আফগান সেনা

নারীর অধিকার ও সংবাদমাধ্যমকে সম্মানের প্রতিশ্রুতি দিল তালেবানরা


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর