ডেঙ্গু সন্দেহে ২৫ জনের মৃত্যু : চলছে পরীক্ষা

ডেঙ্গু সন্দেহে ২৫ জনের মৃত্যু : চলছে পরীক্ষা

Other

বছরের সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী পাওয়া গেছে চলতি মাসে। এর ফলে জুলাইয়ের রেকর্ড ভেঙেছে ডেঙ্গু। আগস্টের ১৫ দিনে ৩ হাজার ৪৪২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এটি এখন পর্যন্ত এ বছরের সর্বোচ্চ শনাক্ত।

এছাড়া এখনও পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২৫ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এমন পরিস্থিতিতে এডিস মশার লার্ভা যেন তৈরী হতে না পারে সে ব্যাপারে সকলকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।  

একদিকে করোনায় মৃত্যুর মিছিল অন্য দিকে ভয়বহ হয়ে উঠছে এডিস মাশাবাহিত ডেঙ্গু। যদিও স্বাস্থ্য অধিদপ্তর বলছে এছর কোন মৃত্যু হয়নি তবে আশঙ্কা রয়েছে।

ফলে ডেঙ্গু সন্দেহে ২৫ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনা চলছে বলে জানিয়েছে  স্বাস্থ্য অধিদফতর। অন্যদিকে ঢাকাতে ডেঙ্গুর প্রভাব বেশী হওয়ায় বিষয়টি নিয়ে ভাবাচ্ছে সংশ্লীষ্টদের।

যার ফলে ডেঙ্গু নিধনে বাসা বাড়িতে গিয়ে পরিক্ষা করছে সয়ং সিটি মেয়র। উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম জানান, তিনি যেসব বাসা বাড়িতে গিয়েছে সেখানে কোন এডিস মশার উৎপাদন স্থল জমে থাকা পানি পাননি। তবে ডেঙ্গু পরিত্যাক্ত ও নির্মানাধিন বাসা বাড়িতে ডাবের খোসা, কিংবা পলিথিনে জমে থাকা পানিতে পাওয়া যাচ্ছে এডিস মশার লার্ভা।

চিন্তার বিষয় হলো এ বছরের সব রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী পাওয়া গেছে আগোস্টেই। এর ফলে আগস্টের ১৫ দিনে ৩ হাজার ৪৪২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের সবশেষ তথ্য বলছে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ১৯৮ জন। এদের মধ্যে ১৮৯ জনই ঢাকার, আর ঢাকার বাইরের ৯ জন।

মেডিসিন বিশেষজ্ঞ ডা. আব্দুল্লাহ বলছেন, করোনা মধ্যে ডেঙ্গুর প্রকোপ বাড়ায় চিন্তিত না হয়ে এডিস মশার লার্ভা উৎপাদন ক্ষেত্র যেন না তৈরী হয়  সে ব্যাপারে সজাগ থাকতে হবে সকলকে।

সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ৪৯ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকাতেই আছেন ৯৬০ জন, আর বাকি ৮৯ জন ঢাকার বাইরে অন্যান্য বিভাগে।

news24bd.tv/এমি-জান্নাত