আফগান প্রেসিডেন্ট কে এই গনি বারাদার?

আফগান প্রেসিডেন্ট কে এই গনি বারাদার?

অনলাইন ডেস্ক

তালেবানের কাবুলে প্রবেশের পর আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়েছে, আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি তাজিকিস্তানে চলে গেছেন।

এর মধ্য দিয়ে পতন হলো রাজধানী কাবুলেরও।

চার পাশ থেকে বাঁধ ভাঙা নদীর পানির মতোই সেখানে ঢুকে পড়েছে তালেবান। বিনা প্রতিরোধে অন্তর্বর্তী সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দিলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। মাত্র ৪৫ মিনিটের বৈঠক। তার পরেই ক্ষমতার হস্তান্তর হল।
এখন অভিষেক ঘটতে চলেছে আরেক গনির।

আফগানিস্তানের সম্ভাব্য প্রেসিডেন্ট কে এই মোল্লা আবদুল গনি বারাদার?

১৯৯৪ সালে থেক তালেবান আন্দোলনকে নেতৃত্ব দিয়ে চলেছেন আবদুল গনি বারাদার। ২০০১ সালে আমেরিকা দখল নেয় আফগানিস্তান। তারপর থেকে আমেরিকার বিরুদ্ধে লড়াই শুরু করেন তালেবানরা। তার নেতৃত্বে ছিলেন এই মোল্লা আবদুল গনি। ২০১০ তিনি পাকিস্তান ও আমেরিকার যৌথ অভিযানে করাচিতে ধরা পড়েন। ২০১২ সালে পাকিস্তান সরকার তাকে মুক্ত করে দেয়। কিন্তু তালেবানদের পক্ষ থেকে তা স্বীকার করা হয়নি। তারা তা স্বীকার করে ২০১৮ সালে।


আরও পড়ুনঃ

আফগানিস্তান ছাড়লেন রাষ্ট্রপতি গনি

একাধারে কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান

মার্কিন দূতাবাসে হামলা না চালাতে তালেবানের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

শাশুড়ির সহায়তায় পূত্রবধুকে ধর্ষণ


পাকিস্তানে গ্রেফতার হওয়ার সময় তালেবানের ধর্মীয় বিভাগের দ্বিতীয় শীর্ষ নেতা ছিলেন গনি। সাবেক তালেবান প্রধান মোল্লা মুহাম্মাদ ওমরের ঘনিষ্ঠ নেতা বলেই তার পরিচিতি ছিল। মোল্লা ওমরের বোনকে গনি বারাদার বিয়ে করেন বলেও জানা যায়। তিনি তালেবান আন্দোলনের নেতৃত্ব দিতে গিয়ে আমেরিকার বিরুদ্ধে লড়াই ঘোষণা করেছিলেন। শেষপর্যন্ত আটঘাট বেঁধেই আফগানিস্তান থেকে আমেরিকার আগ্রাসন দূর করলেন।

সূত্র : রয়টার্স

news24bd.tv/এমি-জান্নাত