আফগান প্রেসিডেন্ট কে এই গনি বারাদার?

অনলাইন ডেস্ক

আফগান প্রেসিডেন্ট কে এই গনি বারাদার?

তালেবানের কাবুলে প্রবেশের পর আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়েছে, আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি তাজিকিস্তানে চলে গেছেন।

এর মধ্য দিয়ে পতন হলো রাজধানী কাবুলেরও। চার পাশ থেকে বাঁধ ভাঙা নদীর পানির মতোই সেখানে ঢুকে পড়েছে তালেবান। বিনা প্রতিরোধে অন্তর্বর্তী সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দিলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। মাত্র ৪৫ মিনিটের বৈঠক। তার পরেই ক্ষমতার হস্তান্তর হল। এখন অভিষেক ঘটতে চলেছে আরেক গনির।

আফগানিস্তানের সম্ভাব্য প্রেসিডেন্ট কে এই মোল্লা আবদুল গনি বারাদার?

১৯৯৪ সালে থেক তালেবান আন্দোলনকে নেতৃত্ব দিয়ে চলেছেন আবদুল গনি বারাদার। ২০০১ সালে আমেরিকা দখল নেয় আফগানিস্তান। তারপর থেকে আমেরিকার বিরুদ্ধে লড়াই শুরু করেন তালেবানরা। তার নেতৃত্বে ছিলেন এই মোল্লা আবদুল গনি। ২০১০ তিনি পাকিস্তান ও আমেরিকার যৌথ অভিযানে করাচিতে ধরা পড়েন। ২০১২ সালে পাকিস্তান সরকার তাকে মুক্ত করে দেয়। কিন্তু তালেবানদের পক্ষ থেকে তা স্বীকার করা হয়নি। তারা তা স্বীকার করে ২০১৮ সালে।


আরও পড়ুনঃ

আফগানিস্তান ছাড়লেন রাষ্ট্রপতি গনি

একাধারে কাবুলে ঢুকতে শুরু করেছে তালেবান

মার্কিন দূতাবাসে হামলা না চালাতে তালেবানের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

শাশুড়ির সহায়তায় পূত্রবধুকে ধর্ষণ


পাকিস্তানে গ্রেফতার হওয়ার সময় তালেবানের ধর্মীয় বিভাগের দ্বিতীয় শীর্ষ নেতা ছিলেন গনি। সাবেক তালেবান প্রধান মোল্লা মুহাম্মাদ ওমরের ঘনিষ্ঠ নেতা বলেই তার পরিচিতি ছিল। মোল্লা ওমরের বোনকে গনি বারাদার বিয়ে করেন বলেও জানা যায়। তিনি তালেবান আন্দোলনের নেতৃত্ব দিতে গিয়ে আমেরিকার বিরুদ্ধে লড়াই ঘোষণা করেছিলেন। শেষপর্যন্ত আটঘাট বেঁধেই আফগানিস্তান থেকে আমেরিকার আগ্রাসন দূর করলেন।

সূত্র : রয়টার্স

news24bd.tv/এমি-জান্নাত

পরবর্তী খবর

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

অনলাইন ডেস্ক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

চীনে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। বৃহস্পতিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানে ওই ভূমিকম্পে অন্তত তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে ৬০ জন। রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

 

চার হাজারের বেশি উদ্ধারকর্মীদের একটি দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র (সিইএনসি) জানিয়েছে, সিচুয়ান প্রদেশের লুক্সিয়ান কাউন্টিতে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে।

আরও পড়ুন: 


দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে দুই শতাধিক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ৬ হাজার ৯০৪ জন বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬ মাইল)। এর কেন্দ্রস্থল ছিল ২৯ দশমিক ২ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ১০৫ দশমিক ৩৪ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

বিখ্যাত টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা

অনলাইন ডেস্ক

বিখ্যাত টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা

বিখ্যাত টাইম ম্যাগাজিনে ২০২১ সালে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় জায়গা পেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

বুধবার (১৫ সেপ্টেম্বর) ঘোষণা করা ১০০ জন প্রভাবশালীর তালিকায় আরও রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা।

মমতার বিষয়ে টাইম ম্যাগাজিন জানায়, ৬৬ বছরের মমতা বন্দোপাধ্যায় একুশের বিধানসভা নির্বাচনে অভূতপূর্ব জয় পেয়েছেন। আক্ষরিক অর্থে ভারতে বিজেপি অর্থ, লোকবল এবং অপরাজেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে উনি (মমতা) দুর্গের মতো দাঁড়িয়েছন এবং মুখ্যমন্ত্রী হয়েছেন।

আরও বলা হয়, ভারতীয় রাজনীতিতে অন্য নারীদের মতো মমতাকে কখনও কারও স্ত্রী, মা, মেয়ে বা সঙ্গী তকমা দিতে পারেনি বিরোধীরা। উনি অতি দরিদ্র পরিবার থেকে উঠে এসেছিলেন। নিজের পরিবারকে সাহায্যের জন্য স্টেনোগ্রাফার হিসেবে কাজ করেছেন। এমনকি দুধের বুথের ভেন্ডেরও সামলিয়েছেন।  

মমতার বিষয়ে আরও বলা হয়, উনি নিজের দল তৃণমূল কংগ্রেসকে নেতৃত্ব দেন না। তিনিই দল। পুরুষতান্ত্রিক সংস্কৃতির মধ্যে তার মনোভার অনেকটা স্ট্রিট ফাইটারের মতো।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিষয়ে টাইম ম্যাগাজিনে বলা হয়, স্বাধীন ভারতের ইতিহাসে তিনজন গুরুত্বপূর্ণ নেতা হলেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং নরেন্দ্র মোদি। তিনি সেই তালিকায় তিন নম্বরে আছেন। ওই সমসাময়িক নেতৃত্ব ছাড়া মোদির মতো ভারতীয় রাজনীতিতে এভাবে আধিপত্য বিস্তার করেনি।

টাইম ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় আরও রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, গতবারের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।  

ওই তালিকায় আরও জায়গা পেয়েছেন আফগানিস্তানের তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারাদার।  

আরও পড়ুন:


আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

রদ্রিগোর গোলে ইন্টার মিলানকে হারাল রিয়াল মাদ্রিদ

চট্টগ্রামের উপকূলে মিলল তিনটি মৃত ডলফিন!


NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

অনলাইন ডেস্ক

আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

ব্রিটিশ সরকার বিভিন্ন সময় আইএস বধূ শামীমা বেগমকে বাংলাদেশের দিকে ঠেলে দিতে চাইলেও শামীমা বলেছেন, তিনি বাংলাদেশে আসতে চান না। 

গত বুধবার সিরিয়ার এক শরণার্থীশিবির থেকে ব্রিটেনের আইটিভির ‘গুড মর্নিং ব্রিটেন’ অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাত্কারে শামীমা বেগম ব্রিটিশ জনগণ ও ব্রিটিশ সরকারের কাছে ক্ষমা চেয়ে তাঁকে ব্রিটেনে ফেরার সুযোগ দেওয়ার আহ্বান জানান। 

সন্ত্রাস দমনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে সহযোগিতা করতেও তিনি তাঁর আগ্রহের কথা জানান। 

শামীমা বেগমসহ তিন কিশোরী ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে লন্ডন থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে সিরিয়ায় পাড়ি জমায়। তিনি তুরস্ক হয়ে সিরিয়ার রাকায় পৌঁছেন এবং সেখানে ইসলামিক স্টেটে যোগ দেওয়া নেদারল্যান্ডসের এক যোদ্ধাকে বিয়ে করেন। 

২০১৯ সালে সিরিয়ায় শরণার্থীশিবির থেকে তিনি যুক্তরাজ্যে ফিরতে চান। কিন্তু ব্রিটিশ সরকার তাঁর নাগরিকত্ব বাতিল করে। নিজ নাগরিককে ‘নাগরিকত্বহীন’ করে ব্রিটিশ সরকার তখন যুক্তি দেখিয়েছিল যে শামীমা বেগমের বাবা বাংলাদেশি। তাই শামীমা বাংলাদেশে ফিরতে পারেন। 

বাংলাদেশ সরকার তা প্রত্যাখ্যান করে বলেছিল, শামীমা বাংলাদেশের নাগরিক নন। তাঁকে বাংলাদেশে ঢুকতে দেওয়ার কোনো কারণ নেই। 

বিবিসি জানায়, শামীমা বেগমকে সাক্ষাত্কারে জিজ্ঞাসা করা হয় যে তিনি বংশগতভাবে বাংলাদেশের নাগরিক, কাজেই তিনি কেন বাংলাদেশে যাচ্ছেন না?

জবাবে শামীমা বেগম বলেন, তিনি জীবনে কখনো বাংলাদেশে আসেননি, বাংলাদেশি নাগরিকত্বের কোনো অধিকার তাঁর নেই। আর বাংলাদেশের কর্তৃপক্ষ এরই মধ্যে জানিয়ে দিয়েছে, তাঁকে সেখানে যেতে দেওয়া হবে না এবং গেলে তাঁকে মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে হবে।

তিনি প্রশ্ন করেন, ব্রিটেনের মতো একটি গণতান্ত্রিক দেশ, যারা মৃত্যুদণ্ডে বিশ্বাস করে না, তারা কিভাবে আশা করে যে মৃত্যুদণ্ডের মুখোমুখি হওয়ার জন্য তিনি বাংলাদেশে যাবেন? 

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

অনলাইন ডেস্ক

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

প্রাণঘাতী করোনা ভাইরাস বিশ্বজুড়ে আবারও দাপট দেখাচ্ছে। মাঝে সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমলেও আবারও স্বরূপে ফিরেছে ভাইরাসটি। 

গত ২৪ ঘণ্টায় (বুধবার) ১০ হাজারের কাছাকাছি মৃত্যু দেখল বিশ্ব। এ নিয়ে মহামারীতে মোট মৃত্যু ৪৬ লাখ ৭২ হাজার ছাড়িয়েছে। এই সময়ে নতুন সংক্রমিত শনাক্ত হয়েছে সাড়ে ৫ লাখ। এতে মোট আক্রান্ত ২২ কোটি ৭২ লাখের ওপর। 

যুক্তরাষ্ট্রে আবারও ২ হাজারের ওপর দৈনিক প্রাণহানি। ১ লাখ ৫৬ হাজারের কাছাকাছি নতুন সংক্রমিতের সংখ্যা।

বুধবার মেক্সিকোয় মারা গেছে ১ হাজার ৪৬ জন। ব্রাজিল ও রাশিয়ায় প্রাণহানি ৮শ’য়ের কাছাকাছি। এদিন সাড়ে ৪শ’ মৃত্যু দেখেছে ইরান। ৫৩২ জনের মৃত্যু লিপিবদ্ধ হয়েছে ভারতে।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করলেন বরিস জনসন

অনলাইন ডেস্ক

মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল করলেন বরিস জনসন

প্রথমবারের মতো মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদগুলোতে বড় ধরনের রদবদল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

তিন মন্ত্রীকে বরখাস্ত করা ছাড়াও পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ডমিনিক রাবকে সরিয়ে তার জায়গায়  নিয়োগ দিয়েছেন লিজ ট্রাসকে। ৪৬ বছর বয়সী ট্রাস গত দু’বছর বাণিজ্যমন্ত্রী সামলাচ্ছিলেন। তবে রাবকে করা হয়েছে নয়া আইনমন্ত্রী।

আফগানিস্তান থেকে বিশৃঙ্খলার মধ্য দিয়ে বিদেশি সেনা ও মিত্রদের প্রত্যাহারের পর সংকট দক্ষ হাতে সামাল দিতে না পারা নিয়ে সমালোচনার মুখে রাবকে দপ্তর পরিবর্তন করলেন বরিস জনসন।

আরও পড়ুন: 


নামাজ আদায়সহ যেসব আমল আল্লাহর প্রিয়

বার্থ সার্টিফিকেটের মাধ্যমে জানা গেল নুসরাতের ছেলের পিতৃপরিচ‍য়

বান্দরবানে একই পরিবারের তিনজন নিখোঁজ


ব্রিটিশ প্রধানমন্ত্রী অবশ্য ডমিনিক  রাবকে লর্ড চ্যান্সেলর এবং উপ-প্রধানমন্ত্রী হিসাবেও নিয়োগ দিচ্ছেন।

news24bd.tv রিমু  

পরবর্তী খবর