আনারসে যত স্বাস্থ্যোপকারিতা!

আনারসে যত স্বাস্থ্যোপকারিতা!

অনলাইন ডেস্ক

আনারস তাজা, সালাদ, স্মুদি ভিটামিন সি’তে ভরপুর টক, মিষ্টি স্বাদের। ভিটামিন সি ছাড়াও রয়েছে নানান পুষ্টি উপাদান। যা প্রদাহ রোধ করা থেকে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হজমেও সহায়ক।

আনারসের স্বাস্থ্যোপকারিতা

ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা প্রদাহ কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ভিটামিন সি: উদ্ভিদ-ভিত্তিক নিবন্ধিত নিউ ইয়র্ক’য়ের পুষ্টিবিদ অ্যামি গোরিন জানান, “এক কাপ আনারসে ৭৯ মি.গ্রা. ভিটামিন সি থাকে যা দৈনিক চাহিদার ৮৮ শতাংশ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। ”

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ‘প্ল্যান্ট-বেইজড ইটস’য়ের এই প্রতিষ্ঠাতা ‘ফিলিপাইন উইম্যান’স ইউনিভার্সিটি’র এক গবেষণার উদ্ধৃতি দিয়ে আরও জানান, যেসব শিশু আনারস খায় তাদের ভাইরাস ও ব্যাক্টেরিয়াবাহী রোগের হার কম হয়। ”

ভিটামিন সি দেহের কোলাজেন তৈরিতে ভূমিকা রাখে। ফলে ত্বক টানটান ও সতেজ থাকে” বলেন নিউ ইয়র্ক’য়ের ‘বিজি নিউট্রিশন’য়ের প্রতিষ্ঠাতা পুষ্টিবিদ ব্রিজিট জেইটলিন।

এছাড়াও ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও আয়রন শোষণে ভূমিকা রাখে। দেহে আয়রনের ঘাটতি মেটাতে ভিটামিন সি’য়ের সঙ্গে আয়রন-সমৃদ্ধ খাবার যেমন- পালংশাক, শস্য-ধরনের খাবার খাওয়া নারীদের জন্য বিশেষ উপযোগী। এতে আছে ‘ব্রোমেলেইন’ নামক উপাদান

আনারসে থাকা ব্রোমেলেইন নামক এনজাইম হজমে সহায়তা করে। নানাবিধ গুণাগুণের কারণে বহুকাল আগে থেকেই আনারস ঔষুধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

আনারস খাওয়ার সুস্বাদু 

মজাদার আনারস একেকজন একেকভাবে খেতে পছন্দ করেন। গোরিন পরামর্শ দেন- মিষ্টি টার্ট, সালাদ, তাজা ফল, নাস্তায় বা অন্য যে কোনোভাবে খাওয়া যেতে পারে। এতে পুষ্টিগুণ, ভিটামিন ও স্বাদ অক্ষুণ্ন থাকে।

আরও পড়ুন:


আফগানিস্তানের যেকোনো সময় নতুন সরকার গঠন

কাবুল দখলের পর ভারতের প্রতি তালেবানের কৃতজ্ঞতা ও হুঁশিয়ারি

হাইতির ভূমিকম্পে মৃত্যু বেড়ে ১২০০ ছাড়াল

আফগান প্রেসিডেন্ট কে এই গনি বারাদার?


NEWS24.TV / কামরুল