হাতে শিকল, কোমরে ডান্ডাবেড়ির সেই আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট!
হাতে শিকল, কোমরে ডান্ডাবেড়ির সেই  আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট!

হাতে হাতকড়া পরিয়ে শিকল দিয়ে টেনে নেওয়া হচ্ছে তালেবানের তৎকালীন সামরিক কমান্ডার আব্দুল গনি বারদারকে। ফাইল ছবি: রয়টার্স

হাতে শিকল, কোমরে ডান্ডাবেড়ির সেই আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট!

অনলাইন ডেস্ক

আব্দুল গনি বারদারইয়ের হাতেই মুলত এখন আফগানিস্তান।   কিন্তু কে এই বারদারই? আজ থেকে টিক এগারো বছরে আগে এই আব্দুল গনি বারদারইকে হাতে হাতকড়া পরিয়ে শিকল দিয়ে টেনে নেওয়া হচ্ছিল। আজ সেই  বারদারইকে হিসাব করা হচ্ছে আফগানিস্তানের প্রেসিডেন্ট হিসেবে।

২০১০ সালের ১৮ ফেব্রুয়ারির একটি ছবিতে দেখা যায় আব্দুল গনি বারদারইকে শিকল দিয়ে টেনে নেয়া হচ্ছে।

ছবিতে দেখা যাচ্ছে, পাকিস্তানের করাচিতে এক লোককে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছে। হাতে শিকল, কোমরে ডান্ডাবেড়ি।   রয়টার্সের তোলা ওই ছবিটি বিশ্বব্যাপী এখন ব্যাপক আলোচিত হচ্ছে।   

রয়টার্সের ক্রেডিট দিয়ে প্রকাশিত ওই ছবির ক্যাপশনে ভয়েস অব আমেরিকা জানায়, পাকিস্তানি পুলিশ তাকে বাজাউর অঞ্চলের কমান্ডার আবদুল্লাহ হিসেবে তাকে গ্রেফতার করে। পরে পাকিস্তানের সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা নিশ্চিত হন তিনি আসলে আফগান তালেবানের শীর্ষ কমান্ডার মোল্লা আবদুল গনি বারদার।  

এদিকে ওই খবরটি নিয়ে ২০১০ সালেও ব্যাপক তোলপাড় হয়।  


বেলগাছে ঝুলছে চিকিৎসকের হাত বাঁধা লাশ

কাবুল বিমানবন্দরে নিহত ৫


আফগানিস্তানে তালেবানের সামরিক কর্মকান্ডের তত্ত্বাবধায়ন, অর্থনৈতিক নিয়ন্ত্রণ মোল্লা আব্দুল গনি বারদারই করতো বলে বলা হয়। তবে ওই সময় তালেবানের একজন মুখপাত্র এই আটকের কথা অস্বীকার করে।

পাকিস্তানে গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, পাকিস্তানীদের সরবরাহ করা তথ্যের ভিত্তিতে মোল্লা বারাদরকে আটক করা হয়।

news24bd.tv/আলী

;