দ্রুত আফগানিস্তান ছাড়ছে ভারত

দ্রুত আফগানিস্তান ছাড়ছে ভারত

অনলাইন ডেস্ক

এবার সর্বশেষ দেশ হিসেবে আফগানিস্তান ছাড়ছে ভারত। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিশেষ বিমানে করে কাবুল দূতাবাস থেকে রাষ্ট্রদূত ও অন্যান্য কর্মীদের সরিয়ে আনা হচ্ছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক টুইট বার্তায় বলেন, তাদের খুব তাড়াতাড়ি ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে এমনটিই বলা হয়েছে।

কাবুলে এখন মাত্র তিনটি দেশের দূতাবাস থাকছে। থেকে যাওয়া তিন দেশ হলো - রাশিয়া, চীন ও পাকিস্তান। এদিকে ইন্দোনেশিয়া জানিয়েছে, তারা আফগানিস্তানে ছোট একটি কূটনৈতিক মিশন রাখবে, তবে এর মধ্যেই তারাও দূতাবাস খালি করে ফেলছে।

এর আগে রাশিয়া জানিয়েছিল, তারা তাদের দূতাবাস কর্মীদের একটি অংশকে ফিরিয়ে নিয়ে যাবে।

দেশটির রাষ্ট্রদূত দিমিত্রি যিরনভের মঙ্গলবার তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

আরও পড়ুন


বরিশালের দুই হাসপাতালে ৬ জনের মৃত্যু

কোন কারণ ছাড়াই আচমকা পুলিশ গুলি করেছে: আমান

মৃত্যুদণ্ডপ্রাপ্ত কিশোরগঞ্জের সেই মকবুল হোসেনকে খালাস

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ, বাংলাদেশের খেলা কখন, কোথায়


তবে চীনের দূতাবাস এ বিষয়ে কিছুই জানায়নি। তবে দেশটিতে থাকা চীনের নাগরিকদের সতর্ক করা হয়েছে যে, তারা যেন নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে সতর্ক থাকে।

এছাড়া সোমবার (১৬ আগস্ট) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং সাংবাদিকদের জানান, পশ্চিমা সমর্থিত সরকারকে হটিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করা তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়তে চায় তার দেশ।

তিনি আরও বলেন, চীন স্বাধীনভাবে আফগান জনগণের নিজেদের ভাগ্য নির্ধারণের অধিকারকে সম্মান করে… আমরা আফগানিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক গড়তে ইচ্ছুক।

news24bd.tv এসএম

এই রকম আরও টপিক