বিশ্বনেতাদের উদ্দেশ্যে আফগান নারী নির্মাতার খোলা চিঠি
বিশ্বনেতাদের উদ্দেশ্যে আফগান নারী নির্মাতার খোলা চিঠি

বিশ্বনেতাদের উদ্দেশ্যে আফগান নারী নির্মাতার খোলা চিঠি

অনলাইন ডেস্ক

আবারও আফগানিস্তান শাসন করতে যাচ্ছে তালেবান বাহিনী। এই পরিস্থিতিতে দেশটির সাধারণ জনগনের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বেশ কিছু রাষ্ট্র। এরকম সময়ে বিশ্বনেতাদের উদ্দেশ্যে খোলা চিঠি দিয়েছেন আফগান নারী চলচ্চিত্রকার সাহারা কারিমি।

বিশ্বনেতাদের প্রতি তার দেশ ও দেশের মানুষকে বাঁচানোর আকুতি জানিয়ে তিনি বিশ্বব্যাপী যারা চলচ্চিত্রকে ভালোবাসেন তাদের উদ্দেশ্যে লেখেন, “অনেক আশা নিয়ে আপনাদের উদ্দেশ্যে চিঠিটি লিখছি।

আমাদের সুন্দর দেশ ও দেশের মানুষকে তালেবানদের হাত থেকে বাঁচান। গত কয়েক সপ্তাহে তারা অনেক জায়গা দখল করেছে, অনেক শিশুকে অপহরণ করেছে, ছোট ছোট মেয়েদের ধরে নিয়ে বিয়ে দিয়ে দিচ্ছে। ”

এই দুর্দশার মধ্যে বিশ্বনেতাদের চুপ করে থাকতে দেখে তিনি লিখেছেন, “আফগানিস্তানের এই মানবাধিকার সংকটে আপনাদের নীরবতায় আমরা অভ্যস্ত হয়ে গেছি। কিন্তু এভাবে আমাদের একা ফেলে যাওয়া অন্যায়। গত ২০ বছরের অর্জন নিমেষেই ধূলিসাৎ হয়ে যাচ্ছে। যার অন্যতম শিকার হবে আমি ও আমাদের মতো শিল্প সচেতন মানুষেরা। ”

আরও পড়ুন:

আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি দিচ্ছে যেসব দেশ

পরিকল্পনা সচিবের গাড়িতে বিএনপি নেতাকর্মীদের হামলা-ভাঙচুর

কবি শামসুর রাহমানের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

তালেবান সরকারের সঙ্গে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র, কিন্তু শর্ত দুইটি


আগের তালেবান শাসনের স্মৃতি ফিরিয়ে এনে তিনি বলেন, “তালেবান শাসনের সময় স্কুলে ছাত্রীদের সংখ্যা ছিল শূন্য। গত কয়েক বছরে স্কুলে মেয়ে পড়ুয়ার সংখ্যা বেড়ে দাঁড়ায় ৯০ লাখে। দেশের তৃতীয় বৃহত্তম শহর হেরাতের স্কুলগুলোতে মোট পড়ুয়ার ৫০ শতাংশই মেয়ে। অথচ গত কয়েকদিনের মধ্যে ২০ লাখ মেয়েকে স্কুল ছাড়তে বাধ্য করেছে তালেবান। ”

সাহারা কারিমি দেশটির একমাত্র রাষ্ট্রায়ত্ত ফিল্ম ইন্ডাস্ট্রির মহাপরিচালক পদে দায়িত্ব পালন করছেন। আফগান ফিল্ম ইন্ডাস্ট্রি ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয়।

news24bd.tv/ নকিব