আফগান জনগণের জন্য অনেক কিছু করার আছে : বাইডেনকে মালালা

আফগান জনগণের জন্য অনেক কিছু করার আছে : বাইডেনকে মালালা

অনলাইন ডেস্ক

নোবেলজয়ী পাকিস্তানি অধিকারকর্মী মালালা ইউসুফজাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উদ্দেশ্য করে বলেন, আফগানিস্তানে ‘অনেক কিছু করার আছে’ এবং বর্তমান পরিস্থিতিতে আফগান জনগণকে রক্ষায় অবশ্যই কড়া পদক্ষেপ নিতে হবে।

আফগানিস্তানের এই পরিস্থিতিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের প্রতিও আহ্বান জানান মালালা।

আফগান শরণার্থীদের জন্য বিভিন্ন দেশের সীমান্ত খুলে দেয়ার দাবি জানান তিনি এবং আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে দেশটির নারী ও কিশোরীদের নিরাপত্তা নিয়ে শঙ্কার কথা জানান মালালা ইউসুফ। মালালা নিজেও তালেবানদের হামলার শিকার হয়েছিলেন।

এছাড়া এই বিষয়ে তিনি কয়েকজন বিশ্ব নেতার সঙ্গে কথা বলার চেষ্টা করছেন বলে জানান মালালা।

বিবিসি নিউজনাইট অনুষ্ঠানে পাকিস্তানের এই মানবাধিকার কর্মী বলেন, ‘আফগানিস্তানে এখন মানবিক সংকটের সৃষ্টি হয়েছে এবং আমাদের সেখানে সহায়তা দেয়া প্রয়োজন।


আরও পড়ুন

আফগানিস্তানে আবারও টিভি উপস্থাপনায় নারীরা

ফিরলেন মিম মানতাসা

কবে মা হচ্ছেন নুসরাত, সন্তানের বাবা কে?

ইরান-আফগান সীমান্ত সম্পূর্ণ নিরাপদ, উদ্বেগের কারণ নেই


এদিকে পাকিস্তানে আফগান শরণার্থীদের আশ্রয় দিতে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে একটি চিঠিও দিয়েছেন বলে জানিয়েছেন মালালা ইউসুফ। চিঠিতে শরণার্থী শিশুদের শিক্ষা, নিরাপত্তা ও নিরাপদ ভবিষ্যত নিশ্চিত করতে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কাছে দাবি করেন তিনি।

২৩ বছর বয়সী মালালা মানবাধিকার রক্ষায় কাজ করছেন। বিশেষ করে নারী অধিকার ও শিক্ষার কাজে অবদান রাখছেন তিনি। নিউজনাইটে মালালা আরও বলেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি এবং নারী ও কিশোরী মেয়েদের নিরাপত্তা নিয়ে আমি উদ্বিগ্ন।

news24bd.tv/এমি-জান্নাত