আফগানিস্তান ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত চুলায় নিক্ষিপ্ত হয়েছে: সিপিবি
আফগানিস্তান ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত চুলায় নিক্ষিপ্ত হয়েছে: সিপিবি

আফগানিস্তান ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত চুলায় নিক্ষিপ্ত হয়েছে: সিপিবি

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা দখলের ‘নাটকীয়’ ও বিপদজনক ঘটনায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) গভীর উদ্বেগ প্রকাশ করেছে। দীর্ঘ দুই দশক পর পুরো আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতায় আবার ফিরেছে তালেবান- এটিকে গোটা দক্ষিণ এশিয়ার নিরাপত্তার জন্য হুমকি বলে জানিয়েছে সংগঠনটি।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম এবং সাধারণ সম্পাদক মো. শাহ আলম আজ এক বিবৃতিতে এসব কথা বলেন।  

বিবৃতিতে নেতাদ্বয় বলেন, ২০ বছর ধরে মার্কিন সাম্রাজ্যবাদ আফগানিস্তানে আগ্রাসী যুদ্ধ পরিচালনার পর তাঁদের সেনা বাহিনী প্রত্যাহার করে নেয়ার প্রাক্কালে ক্ষমতা তালেবানদের হাতে দিয়ে গেছে।

সাম্রাজ্যবাদের এই 'নীল নক্সার খেলার' মার্কিনি দখলদারিত্বের দীর্ঘ কালো অধ্যায়ের পর আফগান জনগণ এখন উগ্র ধর্মান্ধ জঙ্গী তালেবানি শাসনের মধ্যযুগীয় বর্বরতার অন্ধকারের সম্মুখীন।  

তারা বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার সে দেশের জনগণের ও বিশ্ববাসীর কাম্য হলেও, তার বিকল্প হিসেবে তালেবানি শাসন কোনমতেই কাম্য নয়। আফগানিস্তান আজ ফুটন্ত কড়াই থেকে জ্বলন্ত চুলায় নিক্ষিপ্ত হয়েছে। তালেবানদের এ উত্থানের পেছনে রয়েছে সাম্রাজ্যবাদের সুগভীর চক্রান্ত। তাছাড়া এর সঙ্গে যুক্ত রয়েছে বিলিয়ন ডলারের মাদক চোরাচালান এবং অস্ত্র-ব্যবসার সম্পর্ক।  

আরও পড়ুন:


পরিকল্পনা সচিবের গাড়িতে বিএনপি নেতাকর্মীদের হামলা-ভাঙচুর

কোন কারণ ছাড়াই আচমকা পুলিশ গুলি করেছে: আমান

আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি দিচ্ছে যেসব দেশ


বিবৃতিতে তারা আফগানিস্তানে পুনরায় তালেবানি শাসনকে পুরো দক্ষিণ এশিয়ার নিরাপত্তার জন্য হুমকি বলে আখ্যায়িত করেছেন।  

এছাড়াও নেতৃদ্বয় আফগানিস্তানে তালেবানী ক্ষমতাকে ব্যবহার করে দক্ষিণ এশিয়ায় উত্তেজনা সৃষ্টি এবং বাংলাদেশ সহ বিভিন্ন দেশে তালেবানী প্রভাব 'রপ্তানী' করে নাশকতা সৃষ্টির অপচেষ্টার বিরুদ্ধে হুঁশিয়ার থাকার জন্য আহবান জানিয়েছেন।   

news24bd.tv নাজিম