তালেবানদের সঙ্গে শর্তসাপেক্ষে কাজ করবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

তালেবানদের সঙ্গে শর্তসাপেক্ষে কাজ করবে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেবার পর এবার সরকার গঠনে মনযোগ তালেবানদের। তবে অতীতের মতো সহিংসতায় না গিয়ে সরকারি কর্মকর্তাদের সাধারণ ক্ষমতার ঘোষণা দিয়েছে তারা। খুলে দেয়া হয়েছে কাবুল বিমানবন্দর। তবে উধ্বৃত পরিস্থিতির জন্য প্রেসিডেন্ট বাইডেন আফগানদের দোষ দিলেও তালেবানদের সঙ্গে শর্তসাপেক্ষে কাজ করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে নতুন আফগান সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। 

তালেবানের বিদ্রোহীরা আফগানিস্তানের রাজধানী দখলে নেওয়ার ২য় দিন সকালে শহরের রাস্তা ছিল অনেকটা জনমানবশূন্য, দোকান-পাট ছিল বন্ধ, সবকিছুই ছিল স্থবির। নিরাপত্তা বাহিনীর সদস্যদের দেখা মেলেনি। তার বদলে অস্ত্র হাতে রাস্তায় রাস্তায় টহল দিতে দেখা গেছে তালেবান যোদ্ধাদের।

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলা ও কয়েকটি বিপর্যয়কর ঘটনার পর ফ্লাইট চলাচল সাময়িকভাবে স্থগিত হয়ে যায়। তবে মঙ্গলবার আবার চালু করে দেয়া হয় হামিদ কারজাই আন্তর্জাতিক এয়াপোর্ট। কূটনীতিক ও বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে সামরিক ফ্লাইট শুরু হয়েছে। এছাড়া সরকারি কর্মকর্তাদের সাধারণ ক্ষমতা ঘোষণা করেছে তালেবানরা। একইসঙ্গে আফগানিস্তানের অন্যতম বড় টেলিভিশন স্টেশন টোলোনিউজ তাদের পর্দায় সংবাদ উপস্থাপনায় নারীদের ফিরিয়ে এনেছে।

এদিকে জনগণের মৌলিক অধিকারে শ্রদ্ধা দেখালে, সন্ত্রাসীদের আশ্রয় না দিলে যুক্তরাষ্ট্র তালেবনদের স্বীকৃতি দিতে প্রস্তুত বলে জানিয়েছে ওয়াশিংটন। তবে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য সব দায় কাবুলের ওপরেই চাপিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। একই সঙ্গে তিনি তার সিদ্ধান্তে অটল থাকার কথা ব্যক্ত করেন।

তিনি বলেন, আমি আমার সিদ্ধান্তে পুরোপুরি অটল। মার্কিনরা এমন একটি যুদ্ধে প্রাণ দিতে পারে না, যেখানে আফগানরাই নিজেদের রক্ষায় লড়াইয়ে নামতে ইচ্ছুক নয়।

এছাড়া নতুন আফগান সরকার গঠনের জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।
 
বিভিন্ন পক্ষের উচিত আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী সাধারণ লোকজনকে রক্ষা করা। এখন  সময় আলোচনার মাধ্যমে একটি ঐক্য, সহনশীল ও প্রতিনিধিত্বমূলক নতুন সরকার গঠন করা।
  
তালেবানের বিজয়ে অভিনন্দন জানিয়েছে ফিলিস্তিনের বিদ্রোহী গোষ্ঠী হামাস। আফগানিস্তানের মানুষের জীবন, সম্পদ এবং নিরাপত্তা দিতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব। আফগানিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জন্য প্রস্তুত চীন। তালেবান চাইলে সহায়তা দেওয়ার কথা জানিয়েছে তুরস্ক।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ব্লুটুথ জালিয়াতি, পরীক্ষার্থী ধরা

অনলাইন ডেস্ক

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ব্লুটুথ জালিয়াতি, পরীক্ষার্থী ধরা

শিক্ষক নিয়োগ পরীক্ষায় ব্লুটুথ জুতা পায়ে ডিজিটাল ডিভাইস ব্যবহার করে জালিয়াতির চেষ্টা করে ধরা পড়েছেন ভারতের রাজস্থানের এক চাকরি পরীক্ষার্থী। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, এই ঘটনায় পাঁচজনকে আটক করেছে পুলিশ। স্যান্ডেলের মধ্যে আস্ত একটা ফোন আর ব্লুটুথ ডিভাইস বসানো হয়েছিল। পরীক্ষার্থীর কানে আরেকটি ডিভাইস ছিল। বাইরে থেকে পরীক্ষার্থীকে ব্লুটুথ ডিভাইসের মাধ্যমে সাহায্য করার পরিকল্পনা করা হয়েছিল। প্রথমে এক ব্যক্তিকে এই ঘটনায় গ্রেফতার করা হয়। পরে এর সঙ্গে জড়িত চক্রটিকেও গ্রেফতার করে পুলিশ।

রও পড়ুন:

একাধিক পদে নিয়োগ দেবে বেক্সিমকো

ব্রাজিলিয়ান মডেলকে বিয়ে করতে ৪ কোটি টাকা সাধলেন আরব শেখ!

জার্মানীতে এ্যাঙ্গেলা মার্কেল যুগের অবসান ও কিছু কথা

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


পরীক্ষা শুরুর আগেই ব্লুটুথ স্যান্ডেল পরা একজনকে ধরা হয়। এরপর পুলিশ প্রত্যেক পরীক্ষার্থীর স্যান্ডেল, জুতা ও মোজা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়। এর সঙ্গে জড়িতদের অন্যদের খোঁজা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।  

‘ব্লুটুথ স্যান্ডেল’প্রায় আড়াই লাখ টাকায় কিনেছে এই পরীক্ষার্থীরা।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ৪ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

রাজশাহী মেডিকেলের করোনা ইউনিটে আরও ৪ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আরও চারজন মারা গেছেন। চিকিৎসাধীন অবস্থায় রোববার (২৬ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে সোমবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৯টার মধ্যে তারা মারা যান। এই চারজনই মারা গেছেন করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে। এদের মধ্যে তিনজন চাঁপাইনবাবগঞ্জের বাসিন্দা। অন্যজনের বাড়ি রাজশাহীতে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে করোনা সংক্রমণে কোনো রোগী মৃত্যু হয়নি। তবে করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চারজন মারা গেছেন। 

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


এর আগে রোববার রামেক হাসপাতাল ল্যাবে ৯০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে দুজনের নমুনায়। একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ২২৯ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে আটজনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ২ দশমিক ৩৩ শতাংশ এবং নাটোরের ৭ দশমিক ৫৫ শতাংশ নমুনায় করোনা ধরা পড়েছে। 

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর সংখ্যা ৫ হাজারের নিচে

অনলাইন ডেস্ক

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর সংখ্যা ৫ হাজারের নিচে

গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা নেমেছে ৫ হাজারের নিচে। একই সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে এসেছে সোয়া ৩ লাখে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। অন্যদিকে দৈনিক মৃত্যুতে সবার ওপরে রয়েছে রাশিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৩ কোটি ২৫ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪৭ লাখ ৬১ হাজার।

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


সোমবার (২৭ সেপ্টেম্বর) সকালে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৯০১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৭ লাখ ৬১ হাজার ৫৩১ জনে।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

খবর এবিসি’র

প্রতিবছরই নেওয়া লাগতে পারে করোনার টিকা: ফাইজার সিইও

অনলাইন ডেস্ক

প্রতিবছরই নেওয়া লাগতে পারে করোনার টিকা: ফাইজার সিইও

প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিনি আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। মৃত্যুর কাছে পরাজিত হচ্ছে হাজার হাজার মানুষ।

যদিও করোনা ভাইরাস প্রতিরোধে ইতোমধ্যে বিশ্বজুড়ে বেশ কয়েকটি টিকা সফলভাবে প্রয়োগ শুরু হয়েছে। তবে এখনও ভাইরাসটিকে নির্মূল করার মতো পর্যায় আসেনি।

এমতব্স্থায় টিকা নির্মাতা প্রতিষ্ঠান ‘ফাইজার’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং চেয়ারম্যান অ্যালবার্ট বৌরলা জানিয়েছেন, মহামারী কাটিয়ে জনজীবন স্বাভাবিক হতে আরও এক বছর সময় লাগতে পারে এবং প্রতি বছর কোভিড টিকা নেওয়া লাগতে পারে।

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


তিনি বলেন, আমি মনে করি আগামী এক বছরের মধ্যে জীবন স্বাভাবিক পর্যায়ে ফিরবে। স্বাভাবিক জীবনেও সতর্কতা বজায় রাখতে হবে। নতুন ভ্যারিয়েন্ট আসবে না বলে আমি মনে করি না। আমি মনে করি না টিকা ছাড়া আমরা জীবনযাপন করতে পারব। আমার কাছে পরিস্থিতিটা এমনই।

ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে এবং নতুন নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হতে পারে। এছাড়া আমাদের টিকাগুলোর সুরক্ষা অন্তত এক বছর টিকছে। আমি মনে করি পরিস্থিতি এমন হতে পারে যে, আমাদের প্রতি বছর টিকা নেওয়ার প্রয়োজন হতে পারে। কিন্তু এমনটি ঘটবে কিনা তা আমরা জানি না। আমাদের অপেক্ষা এবং তথ্য পর্যালোচনা করা প্রয়োজন।  সূত্র: এবিসি

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

অনলাইন ডেস্ক

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

জার্মানিতে রক্ষণশীলদের নেতৃত্বাধীন ১৬ বছরের আঙ্গেলা ম্যার্কেল জামানার অবসান ঘটতে যাচ্ছে। রোববার অনুষ্ঠিত নির্বাচনের সাময়িক ফলাফলে এগিয়ে রয়েছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি। আর সামান্য ব্যবধানে পিছিয়ে পড়েছে বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন।

সাময়িক ফলে দেখা গেছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সিডিইউ দলের চেয়ে ১ দশমিক ২ শতাংশ ভোটে এগিয়ে আছে। এসপিডি  পেয়েছে ২৫ দশমিক ৭ শতাংশ, সিডিইউ  ২৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে।

এরইমধ্যে এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শলৎস বলেছেন, ভোটাররা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তারা তাকে পরবর্তী চ্যান্সেলর হিসেবে চান। 

আরও পড়ুন


আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দেশে ভারী বৃষ্টির আভাস

ট্রেনে ডাকাতি ও হত্যার ঘটনায় আটক ৫

আবদুল গাফফার চৌধুরী অসুস্থ, হাসপাতালে ভর্তি


জার্মানি স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। আর সন্ধ্যা ৬টায় শেষ হয়। তবে কে জার্মান চ্যান্সেলর হতে যাচ্ছেন তা নির্ধারিত করবেন পার্লামেন্টের নির্বাচিত প্রতিনিধিরা। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর