নর্থ সাউথের ট্রাস্টিদের ৩ কোটি টাকার গাড়ি, যা বললেন বিচারপতিরা

নর্থ সাউথের ট্রাস্টিদের ৩ কোটি টাকার গাড়ি, যা বললেন বিচারপতিরা

অনলাইন ডেস্ক

বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের (এনএসইউ) ট্রাস্টিদের জন্য ক্রয় করা সাড়ে ৩ কোটি টাকার রেঞ্জ রোভার নিয়ে প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সরকারকে ভ্যাট দিতে চায় না, অথচ ট্রাস্টিদের জন্য সাড়ে ৩ কোটি টাকার গাড়ি কেনা নিয়ে প্রশ্ন তুলেছেন রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল।

ইংলিশ মিডিয়াম সানিডেল স্কুলের ভ্যাট ট্যাক্স সংক্রান্ত একটি মামলার শুনানিকালে মঙ্গলবার আপিল বিভাগ এই প্রশ্ন তোলেন। মঙ্গলবার (১৭ আগস্ট) সর্বোচ্চ আদালতের নজরে আনেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ পাঁচ বিচারপতির আপিল বেঞ্চে ইংলিশ মিডিয়াম সানিডেল স্কুলের ভ্যাট ট্যাক্স-সংক্রান্ত একটি মামলার শুনানিকালে নর্থ সাউথের রেঞ্জ রোভার  প্রসঙ্গও তোলেন অ্যাটর্নি জেনারেল।

সানিডেল স্কুলের পক্ষে ব্যারিস্টার আহসানুল করিম শুনানি করেন।

শুনানিকালে তিনি বলেন, স্কুলের ভ্যাট-ট্যাক্স অভিভাবকদের থেকে নিয়েই সরকারকে পরিশোধ করতে হবে। নইলে কীভাবে ভ্যাট পরিশোধ করবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ভ্যাট প্রসঙ্গ এলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘সেদিন পত্রিকায় দেখলাম একটি প্রাইভেট ইউনিভার্সিটি সাড়ে ৩ কোটি টাকার পাঁচটি না সাতটি গাড়ি কিনেছে। গাড়িগুলো তাদের ট্রাস্টিদের দেওয়া হয়েছে। ’ 

তখন আপিল বিভাগের বিচারপতি ইমান আলী বলেন, ‘এটা কোন ইউনিভার্সিটি বলেন; জেনে রাখা দরকার। ’ এ সময় অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এনএসইউ’।

বিচারপতি বলেন, ‘তাহলে ট্রাস্টি হলেই তো লাভ’। এসময় প্রধান বিচারপতি বলেন, ‘টাকা ইনকাম যদি বেশি হয় তাহলে তো হবেই। ’

তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ বলেন, ‘অথচ চুক্তি আছে ট্রাস্টি হয়ে কোনো সুবিধা নেবে না। ’ 

এসময় আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘ক্যাশে নিচ্ছে না। অন্যভাবে নিল আর কী। তবে খবরে দেখলাম লজ্জায় পড়ে তারা গাড়ি ফেরত দিয়েছেন। ’

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জন্য কেনা দামি ও বিলাসবহুল গাড়ি বোর্ড অব ট্রাস্টির সদস্যরা ব্যক্তিগতভাবে ব্যবহার করছেন। এ অভিযোগ ওঠার পর সমালোচনার মুখে এসব গাড়ি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ফেরত দিয়েছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ নয়জন সদস্য।

বিশ্ববিদ্যালয়টি পরিচালনার সঙ্গে যুক্ত শীর্ষস্থানীয় ব্যক্তিদের নানারকম অনিয়মের অভিযোগের ধারাবাহিকতায় সর্বশেষ গাড়িসংক্রান্ত অনিয়মের বিষয়টি নজরে আসে। এ বিষয়ে তদন্তে নেমেছে শিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন: 


আফগানদের ভবিষ্যৎ নির্ধারণে যে আহ্বান জানাল রাশিয়া

উল্টোপথে বেপরোয়া বাস, ঝরল দুই প্রাণ

ব্রিজ ভেঙ্গে খালে, নৌযান চলাচলও বন্ধ


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর