আফগানিস্তানে যা হচ্ছে, কাল তা আমার দেশেও হতে পারে: জয়া
আফগানিস্তানে যা হচ্ছে, কাল তা আমার দেশেও হতে পারে: জয়া

আফগানিস্তানে যা হচ্ছে, কাল তা আমার দেশেও হতে পারে: জয়া

অনলাইন ডেস্ক

দীর্ঘ ২০ বছর পর আবারো আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতায় দেশটির কট্টর ইসলামী গোষ্ঠী  তালেবান। সঙ্গত কারণেই আফগানিস্তান প্রসঙ্গ এখন ‘টক অব দ্য ওয়ার্ল্ড’।

আফগানিস্তানে রাষ্ট্রক্ষমতায় তালেবানের প্রত্যাবর্তনের বিষয়টি নিয়ে কথা বলেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। দীর্ঘ প্রায় দুই দশক পর আবারো তালেবান বাহিনী ক্ষমতা দখলের পর দেশটির নারী চলচ্চিত্র নির্মাতা সাহারা কারিমি বিশ্ববাসীকে সরব হওয়ার আকুতি জানিয়েছে যে চিঠি লিখেছিলেন তার সঙ্গে একমত পোষণ করেছেন জয়া আহসান।

 

আনন্দবাজার ডিজিটালকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেছেন, ওখানকার (আফগানিস্তান) যত ছবি দেখছি, আমার ভেতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে পুরুষতান্ত্রিক সমাজের আঙুল সব সময়েই ওঠে মেয়েদের দিকে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারী জাতির দিকে।  

জয়া বলেন, সারাহ কারিমি যে আহ্বান জানিয়েছেন, আমি মন থেকে তাতে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি। দূর থেকে কতটা কী করতে পারব জানি না, আমার পক্ষে যদি কিছু করার সুযোগ আসে, নিশ্চয়ই করব।  

আরও পড়ুন:


আনোয়ার গ্রুপের চেয়ারম্যান আনোয়ার হোসেন আর নেই

ভয়াবহ দাবানল নেভাতে তিনদিন ধরে লড়ছে ইসরাইল

আফগানিস্তানে কাবুল বিমানবন্দরে কাঁদছে শিশু, খোঁজ নেই মা-বাবার

মহররম যে কারণে মুসলিমদের কাছে তাৎপর্যপূর্ণ


তিনি আরও বলেন, ওখানকার যে সব ছবি দেখছি, শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যে কোনো দেশেই মেয়েদের ওপর অত্যাচার হলে আমাদের সরব হতে হবে। দেশটা আমাদের থেকে দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজকে যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।

news24bd.tv নাজিম