আফগানিস্তান: পলাতক আশরাফ গনিকে আশ্রয় দিয়েছে আরব আমিরাত
আফগানিস্তান: পলাতক আশরাফ গনিকে আশ্রয় দিয়েছে আরব আমিরাত

আফগানিস্তান: পলাতক আশরাফ গনিকে আশ্রয় দিয়েছে আরব আমিরাত

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি ও তার পরিবারকে মানবিক কারণে আশ্রয় দেয়ার কথা ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। গত ১৫ আগস্ট রোববার তালেবান যখন কাবুলের প্রবেশ পথগুলোতে পৌঁছে যায় তখন আশরাফ গনি নগরীর বিমানবন্দর ব্যবহার করে দেশ থেকে পালিয়ে যান।

তার সঙ্গে দেশত্যাগ করেন গনির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিব ও প্রভাবশালী স্থানীয় সরকার প্রশাসন মন্ত্রী ফজল মোহাম্মাদ ফাজলি। তখন থেকে আশরাফ গনি ও তার সফরসঙ্গীদের কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না।

প্রথমে তিনি তাজিকিস্তানে গেছেন বলে খবর বের হলেও তাজিক সরকার সে খবরের সত্যতা অস্বীকার করে। এরপর খবর আসে সাবেক আফগান প্রেসিডেন্ট উজবেকিস্তান হয়ে ওমান চলে গেছেন। কিন্তু পরে সে খবরের সত্যতাও নিশ্চিত করা যায়নি। এ অবস্থায় আশরাফ গনির বর্তমান অবস্থান সম্পর্কে আন্তর্জাতিক মহলে চাঞ্চল্য সৃষ্টি হয়।

আরও পড়ুন


সচিবদের নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠক

ভয়াবহ দাবানল নেভাতে তিনদিন ধরে লড়ছে ইসরাইল

আফগানিস্তানে কাবুল বিমানবন্দরে কাঁদছে শিশু, খোঁজ নেই মা-বাবার

শেষ পর্যন্ত গতকাল (বুধবার) শেষ বেলায় সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় অতি সংক্ষিপ্ত এক বিবৃতিতে জানায়, “মানবিক কারণে প্রেসিডেন্ট আশরাফ গনি ও তার পরিবারের সদস্যদের স্বাগত জানানো হয়েছে। ” তবে এ বিবৃতিতে তার সফরসঙ্গীদের অবস্থান সম্পর্কে কোনো ইঙ্গিত দেয়া হয়নি।

news24bd.tv রিমু