মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী কে হচ্ছেন?
মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী কে হচ্ছেন?

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী কে হচ্ছেন?

অনলাইন ডেস্ক

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন দেশটির সাবেক উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।

তিনিই সংখ্যাগরিষ্ঠ এমপিদের সমর্থন পেয়ে প্রধানমন্ত্রী হতে পারেন বলে জানিয়েছে মিডিয়া এবং আইনপ্রণেতারা। সোমবার যে জোট সরকারের পতন হয়, সেই সরকারের এমপিদেরই সমর্থন পাচ্ছেন ইসমাইল। খবর রয়টার্সের।

সরকারে টিকে থাকার জন্য মিত্রদের সমর্থন পেতে ব্যর্থ হওয়ার পর মন্ত্রিসভা নিয়ে পদত্যাগ করেন মুহিউদ্দীন ইয়াসিন। রাজনৈতিক অস্থিরতার মধ্যে মাত্র ১৭ মাস ক্ষমতায় থেকে পদ ছাড়তে হয় তাকে।

এ কারণে দেশটির রাজনৈতিক সংকট আরও গভীর হয়। করোনা ভাইরাস মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থতা এবং আর্থিক সংকটের কারণে চাপের মুখে ছিলেন মুহিউদ্দীন।

যদি ইসমাইলের নিয়োগ নিশ্চিত হয়, তাহলে তিন বছর পর আবারও মালয়েশিয়ার শাসন ক্ষমতায় আসবে ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) পার্টি।

ব্যাপক দুর্নীতি বিশেষ করে ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (ওয়ানএমডিবি)-র মতো কোটি কোটি ডলারের কেলেঙ্কারির জেরে তিন বছর আগে সাধারণ নির্বাচনে হেরেছিল দলটি।

ওই নির্বাচনের আগ পর্যন্ত দীর্ঘ ৬০ বছর ধরে মালয়েশিয়ার শাসন ক্ষমতায় ছিল ইউএমএনও পার্টি। মুহিউদ্দীনের জোট সরকারেও সমর্থন ছিল তাদের। ওই নির্বাচনের পর মালয়েশিয়ায় এ পর্যন্ত দুটি সরকার এসেছে।

মালয়েশিয়ার দ্য স্টারসহ অন্যান্য গণমাধ্যম জানিয়েছে, ২২২ আসনের পার্লামেন্টে ১১৪ এমপির সমর্থন পেয়েছেন ইসমাইল।

আরও পড়ুন:


বরিশালে অবৈধ ব্যানার-বিলবোর্ড অপসারনকে কেন্দ্র করে রনক্ষেত্র

পুলিশকে ফাঁকি দিয়ে পালাল ধর্ষণ মামলার দুই আসামি

ভারতের সঙ্গে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ করল তালেবান

বেগমগঞ্জে গৃহবধূকে ধর্ষণ মামলায় বাদীর স্বাক্ষ গ্রহণ


NEWS24.TV / কামরুল