শুনেছিলাম ওখানে খোলাবাজারে দাঁড়িপাল্লায় মেপে অ্যামুনিশন বিক্রি হয়
শুনেছিলাম ওখানে খোলাবাজারে দাঁড়িপাল্লায় মেপে অ্যামুনিশন বিক্রি হয়

শুনেছিলাম ওখানে খোলাবাজারে দাঁড়িপাল্লায় মেপে অ্যামুনিশন বিক্রি হয়

Other

আমার ভ্রমণ তালিকার দেশগুলোর মধ্যে আফগানিস্তান নেই। তবে আফগান-পাকিস্তান সীমান্তের কাছাকাছি পর্যন্ত পৌঁছনোর সুযোগ হয়েছিল। প্রায় ১৬ বছর আগের কথা। পাকিস্তানের উত্তর-পশ্চিম ফ্রন্টিয়ার প্রদেশ খাইবার পাখতুনখোয়াতে খাইবার পাসে কয়েকঘন্টা অবস্থান করেছিলাম।

আমাদের যাওয়ার কথা ছিল আফগান সীমান্তের মিচিনি পোস্ট পর্যন্ত। কিন্তু খাইবারপাসের এক জায়গায় থামতে হলো। আমাদের জানানো হলো, সামনে দুই ট্রাইবের মধ্যে গোলাগুলি হচ্ছে। রাস্তা বন্ধ। সামনে যাওয়া এখন বিপজ্জানক। অতএব, ‘সাগাই ফোর্ট’ নামের এক প্রাচীন দুর্গে ঠাই হলো আমাদের। আমাদের মানে, ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক এবং কয়েকজন সহকর্মী সাংবাদিক।

 

পাকিস্তানে ইসলামাবাদের ইনস্টিটিউট অফ রিজিওনাল স্টাডিজ ( আইআরএস)-এর আমন্ত্রণে সেখানে যাওয়া। ভিজিট প্রোগ্রামে করাচি প্রেসক্লাব, জিইও টিভি, লাহরে বাদশাহি মসজিদ, আনারকলি বাজার, ওয়াগা চেকপোস্ট - এসবের সঙ্গে শেষ দিকে ছিলো পেশোয়ার থেকে মিচিনি পোস্ট। সেখানে সীমান্ত পরিস্থতি সম্পর্কে ব্রিফিং এবং খাইবার রাইফেলস মেসে লোকনৃত্য উপভোগ। কিন্তু দুই ট্রাইবের মধ্যে গোলাগুলি মিচিনি পর্যন্ত আমাদের পৌঁছতে দেয়নি।

অগত্যা দুধের স্বাদ ঘোলে মেটাবার চেষ্টা। ফোর্ট- এর বাইরে এসে খাইবার গিরিপথে দাঁড়িয়ে সৈয়দ মুজতবা আলীর 'দেশ বিদেশ' স্মরণ করার চেষ্টা করতে থাকি।

আরও পড়ুন:

প্রজ্ঞাপন অনুযায়ী আজ থেকে চলছে শতভাগ গণপরিবহন

সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে আসছে নতুন আইন, কী ভাবছেন বিশেষজ্ঞরা?

খুলছে না কুষ্টিয়ার লালন আখড়াবাড়ি ও শিলাইদহ কুঠিবাড়ি

বিদ্রোহীদের হামলায় বুরকিনা ফাসোতে অন্তত ৪৭ জন নিহত, পাল্টা ৫৮ বিদ্রোহী হত্যা


খুব ইচ্ছে করছিল, স্থানীয় পাঠানদের সঙ্গে কথা বলতে। দেখলাম কয়েকজন আসছেন। কাছে আসতে যতটা সম্ভব শুদ্ধ উচ্চারণর 'আসসালামু আলাইকুম' বললাম। কিন্তু তাতে থামলেন না তারা। আমাকে সেভাবে দেখার চেষ্টাও নেই। 'ওয়ালাইকুম আসসালাম' বলে একই আয়েশি ভঙ্গিতে হাঁটতে হাঁটতে চলে গেলেন। দেখলাম সবার পিঠে একে-৪৭।

আগেই শুনেছিলাম ওই এলাকায় অ্যামুনিশন বিক্রি হয় খোলাবজারে দাঁড়িপাল্লায় মেপে। কিন্তু তা দেখার সময় এবং সৌভাগ্য হয়নি।

news24bd.tv/ নকিব