আফগানিস্তানের খাদ্য সংকটে প্রায় দেড় কোটি মানুষ!
আফগানিস্তানের  খাদ্য সংকটে প্রায় দেড় কোটি মানুষ!

আফগানিস্তানের খাদ্য সংকটে প্রায় দেড় কোটি মানুষ!

অনলাইন ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে খাদ্য সংকট তীব্র আকার ধারণ করছে। এর মধ্যেই আফগানিস্তানের ১ কোটি ৪০ লাখ মানুষ খাদ্য সংকটে জানিয়ে সতর্ক করেছে জাতিসংঘ।

ওয়ার্ল্ড ফুড প্রগ্রামের কান্ট্রি ডিরেক্টর মেরি এলেন ম্যাকগ্রোয়ের্টি গতকাল বুধবার কাবুল থেকে সাংবাদিকদের এক ভিডিও বার্তায় বলেন, গত তিন বছরের মধ্যে আফগানিস্তানে দ্বিতীয়বারের মতো খরা দেখা দিয়েছে। করোনাভাইরাস সামাজিক ও অর্থনৈতিক পরিবেশকে ভয়াবহ বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে।

যুদ্ধ-সংঘাতের কারণে চরম বিধ্বস্ত দেশটি।

তিনি বলেন, দেশটিতে ৪০ শতাংশের বেশি ফসল নষ্ট হয়েছে এবছর। যুদ্ধ-সংঘাতের কারণে বাস্তুচ্যুত হয়েছে বহু আফগান। আফগানিস্তানে এখন দুই শ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি। এ সময় আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতার আহ্বানও জানান জাতিসংঘের এই কর্মকর্তা।

এদিকে, যুক্তরাষ্ট্র আফগান কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে ৯ শ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে। এতে ক্ষমতা দখল করলেও নিজ দেশের প্রায় হাজার কোটি ডলার হাতে পাচ্ছে না তালেবান।

দেশটির অর্থনৈতিক পরিস্থিতি অনেকটাই নির্ভর করছে তালেবানের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাওয়ার ওপর। যদিও অর্থনীতির চাকা পুনরায় সচল করতে বারবার প্রতিশ্রুতি দিচ্ছেন তালেবান নেতারা।

সূত্র : এএফপি

news24bd.tv/এমি-জান্নাত