করোনার দাপট কমলেও বাড়ছে ডেঙ্গুর ভয়
করোনার দাপট কমলেও বাড়ছে ডেঙ্গুর ভয়

করোনার দাপট কমলেও বাড়ছে ডেঙ্গুর ভয়

Other

মহামারির নাজুক সময়েও দেশে আতঙ্ক ছড়াচ্ছে ডেঙ্গুর উর্দ্ধোমুখী প্রকোপ। প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত দু মাস ধরে করোনার উর্দ্ধোমুখী গতি কিছু নামতে থাকলেও ডেঙ্গুতে বিপর্যস্ত চিকিৎসা ব্যবস্থা। চিকিৎসকরা বলছেন দেশে বৃষ্টিপাত বাড়তে থাকলে ডেঙ্গু আক্রান্তের চাপ সামলানো কঠিন হবে।

এদিকে করোনা সংক্রমণ মোকাবেলায় টিকা প্রয়োগের পাশাপাশি স্বাস্থ্যবিধি মানতে হবে বাধ্যতামূলকভাবেই।  

মহামারি করোনার দ্বিতীয় ঢেউয়ে গত দু মাসে থমকে গিয়েছিলো জনজীবন। দেশজুড়ে দফায় দফায় লকডাউন আর সতর্কতায় আপাতত কিছুটা কমতির দিকে শনাক্ত ও মৃত্যু। তবুও করোনা এরইমধ্যে কেড়ে নিয়েছে প্রায় ২৫ হাজার মানুষের প্রাণ। সংক্রমিত করেছে প্রায় সাড়ে ১৪ লাখ মানুষকে।

বিপর্যস্ত এ সময়ে মড়ার উপর খড়ার ঘা হয়ে চোখ রাঙ্গাচ্ছে এডিস বাহিত রোগ ডেঙ্গু। জুলাই থেকে অগাস্ট মাসে রোগী হয়েছে দ্বিগুণ।   জ্যামিতিক হারে না ছড়ালেও ডেঙ্গুর আক্রান্তে জীবননাশের শঙ্কাটা করোনার চেয়েও অতি ভয়াবহ।

এবারের ডেঙ্গু রোগের ধরণ ভিন্ন হ্ওয়ায়  চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে চিকিৎসকদের। বেশিরভাগ রোগীর প্লাটিলেইট দ্রতই সময়ে কমে যা্ওয়ায় জীবন-মৃত্যুর সন্দিক্ষণে পড়ছেন কেউ কেউ।

চিকিৎসকরা বলছেন ২০১৮ সালের ডেঙ্গু ভয়াবহতা যেনো এবারও চোখ রাঙ্গাচ্ছে। তারা বলছেন মহামারি করোনার পাশাপাশি ডেঙ্গু থেকে বাঁচতে সবাইকে অবশ্যই স্বাস্থ্য সচেতনতা মেনে চলতে হবে। একইসঙ্গে এগিয়ে আসতে হবে কর্তৃপক্ষকে।

news24bd.tv/এমি-জান্নাত