'যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীকে আফগান জনগণকে ক্ষতিপূরণ দিতে হবে'
'যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীকে আফগান জনগণকে ক্ষতিপূরণ দিতে হবে'

'যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীকে আফগান জনগণকে ক্ষতিপূরণ দিতে হবে'

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র ও  ও ন্যাটো বাহিনী শুধুমাত্র তাদের নিজেদের স্বার্থে আফগানিস্তানে আগ্রাসন চালিয়েছিল। কাজেই তারা নিজেদের অশুভ স্বার্থ চরিতার্থ করতে গিয়ে আফগান জনগণের ওপর যে সীমাহীন দুঃখ-কষ্ট চাপিয়ে দিয়েছে সেজন্য তাদেরকে ক্ষতিপূরণ দিতে হবে বলে মন্তব্য করেছেন ইরানের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ মন্তব্য করেন জারিফ। তিনি বলেন, আফগানিস্তানে গণতন্ত্র প্রতিষ্ঠা ও সন্ত্রাসবিরোধী যুদ্ধের যে অজুহাত তুলে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী আফগানিস্তানে এসেছিল সে দু’টি উদ্দেশ্যই চরমভাবে ব্যর্থ হয়েছে।

ইরানের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত ২০ বছরে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক উপস্থিতির কারণে যেসব মানুষ হতাহত হয়েছেন তাদের প্রত্যেকের জন্য যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে।

আরও পড়ুন:

আফগানিস্তানে আটকা পড়েছেন ২৭ বাংলাদেশি

বাবুনগরীর জানাজায় মানুষের ঢলই প্রমাণ করে তার জনপ্রিয়তা

ইউএনও’র বাসায় হামলা: পুলিশও হুকুমের আসামি করেছে মেয়র সাদিক আবদুল্লাহকে

ভয়ঙ্কর সেই উজি অস্ত্রের বিষয়ে যা বললেন পিয়াসা


প্রসঙ্গত, প্রায় দুই দশক আগে আফগানিস্তানে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী যুদ্ধ এবং দেশটির সামরিক বাহিনীকে শক্তিশালী করার অজুহাতে দেশটি দখল করে মার্কিন বাহিনী। কিন্তু ২০ বছরেও তারা তাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে পারেনি বরং তালেবানের অগ্রাভিযানের মুখে মার্কিন সেনারা অত্যন্ত অপমানজনক অবস্থায় দেশটি ত্যাগ করছে।

news24bd.tv/ নকিব