আফগানদের নিরাপত্তায় ফেসবুক-টুইটারে নতুন নিয়ম

আফগানদের নিরাপত্তায় ফেসবুক-টুইটারে নতুন নিয়ম

অনলাইন ডেস্ক

তালেবান ক্ষমতা দখলের পর থেকে অনলাইন ও অফলাইন উভয়ক্ষেত্রেই ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে আফগানরা। নিজেদের জায়গা থেকে আফগান নাগরিকদের সুরক্ষায় পদক্ষেপ নিয়েছে সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক, টুইটার ও লিঙ্কডিন।  

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ফেসবুক আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ‘ফ্রেন্ডস লিস্ট’ বা বন্ধুদের তালিকা দেখার সুবিধা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। প্রতিষ্ঠানটির সিকিউরিটি পলিসি প্রধান নাথানিয়েল গ্লেচার বৃহস্পতিবার এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ফেসবুক একটি ‘ওয়ান-ক্লিক টুল’ চালু করেছে, যার মাধ্যমে খুব সহজেই অ্যাকাউন্ট ‘লক’ করে ফেলা যাবে। অ্যাকাউন্ট ‘লক’ করলে ব্যবহারকারীর ফেন্ডস লিস্টের বাইরের কেউ তার পোস্ট দেখা ও প্রোফাইলের ছবি শেয়ার করতে পারবে না।

টুইটার জানিয়েছে, তারা আফগানিস্তানের বিভিন্ন গোষ্ঠীকে সহায়তা দেওয়ার জন্য নাগরিক সমাজের অংশীদারদের সঙ্গে যোগাযোগ করছে এবং আর্কাইভ করা টুইটগুলো সরানোর অনুরোধে দ্রুত সাড়া দিতে ইন্টারনেট আর্কাইভের সঙ্গে কাজ করছে।

টুইটার থেকে বলা হয়েছে, কেউ যদি এমন কোনও তথ্য সম্বলিত অ্যাকাউন্টে প্রবেশ করতে ব্যর্থ হন, যা তাদের বিপদে ফেলতে পারে (যেমন- মেসেজ বা ফলোয়ার), তবে যতক্ষণ না ব্যবহারকারী এর নিয়ন্ত্রণ ফিরে পান এবং কন্টেন্টগুলো মুছে ফেলতে পারেন, ততক্ষণ অ্যাকাউন্টটি স্থগিত রাখতে পারে টুইটার কর্তৃপক্ষ।

আরও পড়ুন:


ই-অরেঞ্জের মালিকানা বদলের ‘নাটক’

হাই-টেক পার্ক নির্মাণে ৫০০০ কোটি টাকা বিনিয়োগ করছে সিটি গ্রুপ

বেড়েছে প্রজনন, চিড়িয়াখানা থেকে আপনি কিনতে পারবেন হরিণ-ময়ূর

ইউএনও’র বাসায় হামলা: পুলিশও হুকুমের আসামি করেছে মেয়র সাদিক আবদুল্লাহকে


প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, তারা আফগান সরকারি সংস্থা সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলো গভীরভাবে নজরে রেখেছে এবং পরিচয় নিশ্চিত করতে বাড়তি তথ্য না দেওয়া অ্যাকাউন্টগুলো সাময়িকভাবে বন্ধ করে দিতে পারে।

প্রোফেশনাল নেটওয়ার্কিং সাইট লিংকড ইনও জানিয়েছে যে, আফগান নাগরিকদের নিরাপত্তা ও তথ্যের গোপনীয়তা রক্ষায় তারাও উদ্যোগ গ্রহণ করেছে।

news24bd.tv নাজিম