অনেক ব্যস্ততায় প্রকৃতি দেখতে আমরা ভুলে গেছি

অনেক ব্যস্ততায় প্রকৃতি দেখতে আমরা ভুলে গেছি

Other

ওটা সত্যি রংধনু! কী মজা! আমি এই প্রথম সত্যিকার রংধনু দেখলাম। আমার মেয়ের উচ্ছ্বাস শুনে, অনেক আনন্দ লাগলো। আবার কিছুটা বিষাদও। কারণ, এই এক টুকরো রংধনু আমরা খুঁজে পেয়েছি পূর্বাচলের নির্মাণাধীন সড়কে।

এখানে এখনো দিগন্ত অবশিষ্ট আছে। ঢাকায় আকাশ আছে, দিগন্ত নেই।

আমার শৈশব আছে, কারণ আমার একটা গ্রামের জীবন আছে। হয়তো আমাদের বাচ্চারা বড় হয়ে বলবে, তাদের শৈশব আছে, কারণ তাদের একটা শহর আছে।

এভাবেই আমাদের বোঝাপড়াগুলো আলাদা আলাদা হয়ে যাবে। আর আমরা জেনারেশন গ্যাপ হয়েছে বলে, লম্বা একটা শ্বাস ছেড়ে, বাচ্চাদের মঙ্গল কামনা করবো।

news24bd.tv

যাহোক, রংধনু আমাদের সবার মনযোগ কেড়ে নিলো। বইয়ের পাতায় রংধনু বাঁকা। আকাশের রংধনু এক টুকরা। তাও আবার বার বার মেঘের আড়ালে চলে যাচ্ছে। আমার মেয়ে একটু পর পর রংধনু আবিষ্কার করছে, আর তার আনন্দ বারবার বাড়ছে। এক সময় সে বুঝতে পারলো, রংধনু তার সঙ্গে সঙ্গে যাচ্ছে। ফলে, এই রংধনুকে তার নিজস্ব সম্পত্তি বলে মনে হতে লাগলো। যেমনভাবে প্রতিটি খেলনাকে তার নিজের মনে হয়।

আরও পড়ুন


আজ ভয়াবহ ২১ আগস্ট, গ্রেনেড হামলার দিন

আমেরিকায় আটকে পড়া আফগানিস্তানের অর্থ ফেরত দেয়ার আহ্বান জানিয়েছে তালেবান

গ্রেনেড হামলা ছিল তৎকালীন সরকার ও রাষ্ট্রীয় পৃষ্টপোষকতার চক্রান্ত

সূরা ইয়াসিন পাঠে উপকারিতা


আকাশের দিকে তাকিয়ে আমরা অনেক রং দেখতে পেলাম। মনে হলো, এই আকাশ কেউ এঁকে রেখেছে। আমদের মুগ্ধতা বাড়তে লাগলো। মোবাইল দূরে রেখে, টিভিতে না তাকিয়ে শুধু আকাশে মেঘের খেলা দেখে অনেকটা সময় পার করার পর, আমরা বুঝতে পারলাম, অনেক ব্যস্ততায় প্রকৃতি দেখতে আমরা ভুলে গেছি। অথচ, আকাশ-- মেঘ ও রঙের খেলা নিয়ে, বৃষ্টি-- শব্দ ও অনুভুতির নান্দনিকতা নিয়ে, গাছ-- চোখের আরাম নিয়ে প্রতিনিয়ত আমদেরকে ডেকে যায়। আর আমরা ব্যস্ততার অজুহাতে ভুলে যাই, কী অনুভুতি, কী স্মৃতি অবহেলায় হারিয়ে আমরা জীবনের পরিণতির দিকে প্রতিদিন একটু একটু করে এগিয়ে যাই।  

লেখাটি আনোয়ার সাদী-এর ফেসবুক থেকে সংগৃহীত (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

আনোয়ার সাদী, সিনিয়র নিউজ এডিটর, নিউজটোয়েন্টিফোর।

news24bd.tv রিমু 

এই রকম আরও টপিক