ভারতে ডিএনএ করোনা টিকার 
জরুরি অনুমোদন

ভারতে ডিএনএ করোনা টিকার জরুরি অনুমোদন

অনলাইন ডেস্ক

বিশ্বে প্রথমবারের মতো করোনার বিরুদ্ধে জরুরি ব্যবহারের জন্য ডিএনএ টিকার অনুমোদন দিলো ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ১২ বছরের বেশি বয়সের শিশুদের ওপরেও এই টিকা ব্যবহার করা যাবে।

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, জাইডাস ক্যাডিলার তিন ডোজের করোনা টিকার জরুরি ব্যবহারে ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া তথা ডিসিজিআই।

ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতে বছরে ১০-১২ কোটি ডোজ জাইকোভ-ডি নামে এই টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে।

জাইডাস ক্যাডিলার ভারত সরকারের বায়োটেকনোলজি বিভাগের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি হয়েছে টিকাটি। মানুষের ওপর প্রয়োগ না করা হলেও এর আগে প্রাণীদের ওপর কার্যকরভাবে ব্যবহৃত হয়েছে ডিএনএ টিকা।

গত ১ জুলাই জাইকোভ-ডি অনুমোদনের জন্য আবেদন করেছিল জেনেরিক ওষুধ নির্মাতা সংস্থা জাইডাস ক্যাডিলা। ভারত জুড়ে প্রায় ২৮ হাজার স্বেচ্ছাসেবকের ওপরে চূড়ান্ত পর্যায়ের প্রয়োগের পর এই টিকার ৬৬.৬ শতাংশ কার্যকারিতা প্রমাণিত হয়েছে।

আরও পড়ুন:

ইংরেজি হরফে বাংলা: বলতে চায় একটা অর্থ হয় আরেকটা

এবার পরীমণির জীবনী নিয়ে নির্মিত হবে সিনেমা!

নায়ক রাজ রাজ্জাককে হারানোর ৪ বছর আজ

রিমান্ড শেষে আজ আদালতে হাজির করা হবে পরীমণিকে


প্রসঙ্গত, জাইকোভ-ডি করোনা প্রতিরোধে বিশ্বের প্রথম প্লাজমিড ডিএনএ টিকা। করোনাভাইরাসের জিনগত উপাদান ব্যবহার করেই রোগ প্রতিরোধে প্রয়োজনীয় প্রোটিন তৈরির জন্য শরীরের ডিএনএ বা আরএনএ-কে নির্দেশ দেয় এই ভ্যাকসিন।

এই ভ্যাকসিন ডেল্টা ভ্যারিয়ান্টসহ করোনার নতুন মিউট্যান্টগুলোকে প্রতিরোধ করার ক্ষমতা রাখে বলেও দাবি করছে নির্মাতা প্রতিষ্ঠান। এমনকি প্রথাগত সিরিঞ্জের বদলে সুঁচবিহীন সিরিঞ্জ দিয়েও এই ভ্যাকসিন প্রয়োগ করা সম্ভব।

news24bd.tv/ নকিব