ব্রাশের পরপরই মাউথওয়াশ ব্যবহার করে বিপদ ডেকে আনছেন নাতো?

ব্রাশের পরপরই মাউথওয়াশ ব্যবহার করে বিপদ ডেকে আনছেন নাতো?

অনলাইন ডেস্ক

দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করা খারাপ অভ্যাস- এমনটাই বলেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, দাঁতে বা মাড়িতে যদি শিরশিরানি, রক্ত পড়া বা মুখে দুর্গন্ধের মতো সমস্যা হয়, তাহলে ডাক্তার দেখিয়ে চিকিৎসা করানোই উচিত। তখন চিকিৎসকের পরামর্শ অনুসারে মাউথওয়াশ ব্যবহার করা যেতে পারে।  

কিন্তু তেমন কোনো প্রয়োজন না থাকলে বিজ্ঞাপনী প্রচারে মুগ্ধ হয়ে ঝকঝকে সাদা দাঁতের মালিক হওয়ার জন্য যারা রোজ মাউথওয়াশ ব্যবহার করছেন, তারা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনছেন।

 

বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই যারা মাউথওয়াশ ব্যবহার করেন, তারা ভুল রুটিন অনুসরণ করছেন। যুক্তরাষ্ট্রের এনএইচএস অনুযায়ী, ফ্লোরাইড সমৃদ্ধ মাউথওয়াশ দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে। কিন্তু ব্রাশ করার পরপরই মাউথওয়াশ সরাসরি ব্যবহার ঠিক নয়।

ব্রাশের পরপরই মাউথওয়াশ ব্যবহার করলে কী হয়?

বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করা খারাপ অভ্যাস।

কারণ এর ফলে দাঁতে লেগে থাকা টুথপেস্টের ফ্লুরাইড ধুয়ে যায়। মাউথওয়াশে থাকা ফ্লোরাইডের পরিমাণ টুথপেস্টের চেয়ে অনেকটাই কম। তাই দাঁত ব্রাশ করার পরে সরাসরি ফ্লুরাইড ব্যবহার করা মানে হলো কম ফ্লোরাইডের যৌগ দিয়ে বেশি যৌগের ফ্লুরাইড ধুয়ে ফেলা।

আরও পড়ুন:


প্রথম আলো ও ডেইলি স্টার সম্পাদকের গ্রেপ্তার দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের

ই-ক্যাবের সদস্যপদ হারাতে যাচ্ছে ই-অরেঞ্জ

আবারও বার্সেলোনায় এলেন মেসি

কুষ্টিয়া-হরিপুর সেতুর ঢালে ধস


ফ্লুরাইড ধুয়ে ফেলা ঠিক নয় কেন?

স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ফ্লোরাইড দাঁতের দুর্বল এনামেল পুনর্গঠনে সহায়তা করে। দাঁতের এনামেলের খনিজের ক্ষয় ধীর করে। দাঁতের ক্ষয় কমায়। আর ক্ষতিকারক ব্যাক্টেরিয়া থেকে রক্ষা করে।

news24bd.tv নাজিম