ইরানের পরমাণু সমঝোতা: যুক্তরাষ্ট্রের হতাশা নিয়ে যা বলল রাশিয়া

ইরানের পরমাণু সমঝোতা: যুক্তরাষ্ট্রের হতাশা নিয়ে যা বলল রাশিয়া

অনলাইন ডেস্ক

ইরানের পরমাণু সমঝোতার ভবিষ্যত সম্পর্কে সংশয় প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর এই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সম্ভাবনাকে অত্যন্ত জোরালো বলে উল্লেখ করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের ভবিষ্যত সম্পর্কে সংশয় প্রকাশ করার একদিন পর মস্কো এই সম্ভাবনার কথা জানালো।

ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনে পাশ্চাত্যের সঙ্গে ইরানের সংলাপে রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ এক টুইট বার্তায় এ কথা বলেন।

টুইট বার্তায় মিখাইল বলেছেন, ‌‌‘পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের জোরালো সম্ভাবনা রয়েছে যদিও এ ব্যাপারে শতভাগ গ্যারান্টি দেওয়া সম্ভব নয়। ’ এর একদিন আগে যুক্তরাষ্ট্রে ইরান বিষয়ক বিশেষ প্রতিনিধি রবার্ট ম্যালি পরমাণু সমঝোতার ভবিষ্যত নিয়ে গভীর সংশয় প্রকাশ করেছিলেন।

তিনি দৈনিক ন্যাটসেককে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, এপ্রিলে শুরু হওয়া ভিয়েনা সংলাপ স্থগিত থাকায় এ সংশয় সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন


কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার দায় নিতে চান না তালেবান

যারা স্থান পাবে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে!

পরীমণি ও হেলেনা জাহাঙ্গীর পাশাপাশি কক্ষে

মেসিবিহীন বার্সেলোনা হোঁচট খেলো দ্বিতীয় ম্যাচেই


ইরানে গত জুন মাসের প্রেসিডেন্ট নির্বাচনের আগে থেকে তেহরান ভিয়েনা সংলাপে প্রতিনিধি পাঠানো বন্ধ করে দেয়।

ইরান জানায়, নির্বাচনের মাধ্যমে নতুন প্রশাসন গঠিত হওয়ার পর আবার আলোচনায় অংশ নেবে তেহরান। জুনের নির্বাচনে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হলেও তার প্রস্তাবিত মন্ত্রিসভা এখনো পার্লামেন্টের অনুমোদন পায়নি। ফলে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে অংশগ্রহণ করা ইরানের পক্ষে সম্ভব হয়নি।

কিন্তু এরইমধ্যে আমেরিকা একাধিকবার নিজের ধৈর্যচ্যুতির বহিঃপ্রকাশ ঘটিয়ে বলেছে, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সুযোগ চিরকাল অবশিষ্ট থাকবে না। আমেরিকার সঙ্গে সুর মিলিয়ে একাধিক ইউরোপীয় দেশও একই ধরনের মন্তব্য করেছে। তবে মিখাইল উলিয়ানোভ বলেছেন, শিগগিরই ইরানের অংশগ্রহণে ভিয়েনা সংলাপ আবার শুরু হবে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম