নিউইয়র্কে ধেয়ে আসছে ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক ঘূর্ণিঝড়
নিউইয়র্কে ধেয়ে আসছে ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক ঘূর্ণিঝড়
জরুরি অবস্থা জারি

নিউইয়র্কে ধেয়ে আসছে ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক ঘূর্ণিঝড়

অনলাইন ডেস্ক

আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘হেনরি’ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে। এরই মধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে দেশটির নিউইয়র্ক রাজ্যে। আজ ২২ আগস্ট ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। এ ছাড়া আকস্মিক বন্যা ও জলোচ্ছ্বাসের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে নিউইয়র্ক ও নিউ ইংল্যান্ডের ওপর দিয়ে বয়ে যেতে পারে ঘূর্ণিঝড়টি। এছাড়া ২৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাতসহ তিন থেকে পাঁচ মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসও হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে এলাকাটি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবিলায় জরুরি অবস্থা জারি করেছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। তিনি বলেন, ঘূর্ণিঝড় আঘাতের আগে আমরা সব ধরনের প্রস্তুতি রাখতে চাই। পরিস্থিতি মোকাবিলায় যেন কারো গাফিলতি না থাকে। হারিকেন হেনরি এখন নিউইয়র্ক উপকূলের দিকে ধেয়ে আসছে। তখন ক্যাটাগরি এক মাত্রায় থাকতে পারে। তারপরও আমরা সর্বোচ্চ প্রস্তুতি নেব। যেন ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায়।

আরও পড়ুন:

ইংরেজি হরফে বাংলা: বলতে চায় একটা অর্থ হয় আরেকটা

এবার পরীমণির জীবনী নিয়ে নির্মিত হবে সিনেমা!

রিমান্ড শেষে আজ আদালতে হাজির করা হবে পরীমণিকে

২১ আগস্ট নিহতদের প্রতি আওয়ামী লীগের শ্রদ্ধা


এর আগে, সর্বশেষ ১৯৯১ সালে নিউ ইংল্যান্ডে সবশেষ আঘাত হানে শক্তিশালী হারিকেন বব। এ ঝড়টি যে গতিতে ধেয়ে আসছে তাতে নিউইয়র্ক উপকূলে এটিই হতে পারে গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক ঘূর্ণিঝড়।

news24bd.tv/ নকিব