ঘর থেকে বেরিয়ে বিশ্বরেকর্ডের পথে বেলজিয়ান তরুণী
ঘর থেকে বেরিয়ে বিশ্বরেকর্ডের পথে বেলজিয়ান তরুণী

ঘর থেকে বেরিয়ে বিশ্বরেকর্ডের পথে বেলজিয়ান তরুণী

অনলাইন ডেস্ক

মাত্র ১৯ বছর বয়সেই বিমান নিয়ে একাকী বিশ্বভ্রমণে বের হয়েছেন বেলজিয়ামের জারা রাদারফোর্ড। সব ঠিকঠাক থাকলে সবচেয়ে কম বয়সী নারী পাইলট হিসেবে একা বিশ্বভ্রমণের রেকর্ড গড়বেন তিনি। বিশ্বরেকর্ডের লক্ষ্য অর্জনে তাকে পাড়ি দিতে হবে ১১ হাজার কিলোমিটার।

জারার বাবা-মাও অবশ্য পাইলট।

তিনি বলেন, সারাজীবন স্বপ্ন দেখেছি বিমান চালিয়ে বিশ্ব ঘুরে দেখার। নিজের কাছেই অবশ্য তখন পাগলামি মনে হতো। বাবা-মাকে জানানোর পর তারা যথেষ্ট উৎসাহ দিয়েছেন।

 

বেলজিয়ামের কোর্টরিজিক ওয়েভেলগেম বিমানবন্দর থেকে বিশ্বের সবচেয়ে দ্রুতগামী মাইক্রোলাইট এয়ারক্রাফট- শার্ক আলট্রালাইট বিমান নিয়ে যাত্রা শুরু করেন তিনি। পুরো যাত্রায় জারার সময় লাগবে প্রায় তিন মাস, যাত্রাবিরতি নেবেন ৫২টি দেশে।

আরও পড়ুন:

ছবি করার কথা বলে ঘরে ডেকে শার্লিন চোপড়াকে যৌন হেনস্তা করে সাজিদ

ইরানের পরমাণু সমঝোতা: যুক্তরাষ্ট্রের হতাশা নিয়ে যা বলল রাশিয়া

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার দায় নিতে চান না তালেবান

যারা স্থান পাবে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে!


জারা রাদারফোর্ড বলেন, আগের বিশ্ব রেকর্ডধারীদের সাথে যোগাযোগ করেছিলাম। সবাই একাকীত্ব আর শারীরিক অবসাদকেই বড় সমস্যা বলেছেন। আমি এমনভাবে শিডিউল সাজিয়েছি, যাতে পর্যাপ্ত বিশ্রাম পাই। দিনে পাঁচ ঘণ্টা করে টানা তিনদিন ফ্লাইয়ের পর একদিনের বিশ্রাম। আবহাওয়ার কারণে অবশ্য শিডিউল এদিক-ওদিক হতে পারে।

তার পুরো যাত্রা সফল হলে ৩০ বছর বয়সে বিশ্বভ্রমণকারী শ্বেতা ওয়েইসের রেকর্ড ভাঙবেন তিনি। আর সবচেয়ে কমবয়সী পুরুষ পাইলট হিসেবে একাকী বিশ্বভ্রমণের রেকর্ড রয়েছে ১৮ বছর বয়সী মেসন অ্যান্ড্রুজের।

news24bd.tv/ নকিব