সাসপেক্টেড কোভিড জোনে ভর্তি হাসান আজিজুল হক

অনলাইন ডেস্ক

সাসপেক্টেড কোভিড জোনে ভর্তি হাসান আজিজুল হক

প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হককে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউতে) সাসপেক্টেড কোভিড জোনে ভর্তি করা হয়েছে। আজ রবিবার সকালে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

শারফুদ্দিন আহমেদ বলেন, উন্নত চিকিৎসার জন্য হাসান আজিজুল হককে শনিবার রাতে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। নিউমোনিয়া থাকায় তাকে সাসপেক্টেড কোভিড জোনের ২২০ নম্বর কেবিনে ভর্তি করা হয়েছে। আজ তার সিটিস্ক্যান করা হবে। এ ছাড়া বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল বোর্ডও গঠন করা হবে।

এর আগে গতকাল শনিবার সকালে রাজশাহী থেকে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে তাকে ভর্তি করা হয়। তবে হৃদযন্ত্রের সমস্যা তেমন গুরুতর না হওয়ায় ও শারীরিক অন্য জটিলতা থাকায় তাকে বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়। 

পরবর্তী খবর

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ডিজিটাইজড সেবার উদ্বোধন

অনলাইন ডেস্ক

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের  ডিজিটাইজড সেবার উদ্বোধন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের  কারিগরি সহায়তায়  "মাইগভ র‌্যাপিড ডিজিটাইজেশন" পদ্ধতি এর আওতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ৩০৩ টি ডিজিটাইজেশন সেবার উদ্বোধন করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ শাহবাগস্থ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এ সেবা সমূহের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এ উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী পলক বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বিশ্বের সবচেয়ে দ্রুততর অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে অন্যতম একটি উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর তত্ত্বাবধানে বিগত ১২ বছরে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলার কারণে করোনা মহামারীর সময়ও অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ ধরে রাখা সম্ভব হয়েছে। এছাড়াও করোনাকালীন ১৯ মাসে দেশের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ব্যবসা -বাণিজ্য, প্রশাসনিক কার্যক্রম, বিচারক ব্যবস্থা সহ সবকিছু সচল ছিল।

তিনি বলেন, ২০১৬ সালে সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায়  ই-নথি ব্যবস্থা প্রবর্তন করায় ২ কোটির অধিক ফাইল ই-নথি সিস্টেম ব্যবহার করে সম্পন্ন করা হয়েছে। করোনাকালীন বিভিন্ন  অফিসসমূহের লক্ষাধিক কর্মকর্তা ইলেকট্রনিক ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করেছে। এর মাধ্যমে শত শত কোটি টাকা সাশ্রয়ের পাশাপাশি সময় ও যাতায়াতের হয়রানি থেকে রক্ষা পেয়েছে এবং লকডাউনে কোনো প্রশাসনিক কাজ বন্ধ ছিল না বলে তিনি জানান।

‌প্রতিমন্ত্রী আরো বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন দেশের ৭৩ টি লাইব্রেরী, ৩০০ কোটির অধিক টাকা ব্যয়ে কেন্দ্রীয় আর্কাইভ ডিজিটাইজ এবং আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের বাতিঘর বাংলা একাডেমিকে ডিজিটাইজ করার বিষয়ে আইসিটি বিভাগ প্রযুক্তিগত সহায়তাসহ সর্বাত্মক সহযোগিতা করবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, মাইগভ র‌্যাপিড ডিজিটাইজেশন প্ল্যাটফর্মের আওতায় ইতোমধ্যে যে সকল মন্ত্রণালয়/বিভাগের ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে, তার মধ্যে মন্ত্রণালয় ভিত্তিক সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের  সর্বোচ্চ সংখ্যক সেবার (৩০৩টি) ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে। এ থেকে বোঝা যায়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ক্ষেত্র ও কর্মপরিধি কত ব্যাপক। 

তিনি বলেন, মন্ত্রণালয়ের আওতাভুক্ত ১৭টি দপ্তর-সংস্থার মধ্যে ১০টি দপ্তর-সংস্থার ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে। বাকি ৭টি সংস্থার  র‌্যাপিড ডিজিটাইজেশন সম্পন্ন হলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ডিজিটাইজেশনকৃত সেবার সংখ্যা আরো অনেক বৃদ্ধি পাবে। 


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে  বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম, চিফ ইনোভেশন অফিসার (অতিরিক্ত সচিব) অসীম কুমার দে ও এটুআই এর প্রকল্প পরিচালক দেওয়ান মো: হুমায়ুন কবির।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

গুণীজনদের নিয়ে প্রীতি সম্মেলন করবে রাউজান সাহিত্য পরিষদ

অনলাইন ডেস্ক

গুণীজনদের নিয়ে প্রীতি সম্মেলন করবে রাউজান সাহিত্য পরিষদ

সৃজনশীল শিল্প সাহিত্য সাংস্কৃতিক সংগঠন রাউজান সাহিত্য পরিষদের নিয়মিত সাহিত্য সভা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার ৪ সেপ্টেম্বর বিকালে চট্রগ্রামের নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ চত্বরের প্রাকৃতিক অনিন্দ্যসুন্দর পরিবেশে সাহিত্য সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি লেখক মোহাম্মদ মহিউদ্দীন ইমন।

সংগঠনের সাধারণ সম্পাদক সাংবাদিক নেজাম উদ্দিন রানার সঞ্চালনায় বক্তব্য রাখেন  সংগঠনের সহ সভাপতি, রাউজান টাইমস ও প্রিয় কাগজ’র ব্যবস্থাপনা সম্পাদক জিয়াউর রহমান,  কাযকরী সদস্য ব্যাংকার মোঃ নাজিম উদ্দিন, সহ সাধারণ সম্পাদক শিক্ষক মাওলানা আব্দুল্লাহ রশিদী, শিক্ষা ও সমাজ কল্যাণ সম্পাদক শিক্ষক শেখর ঘোষ আপন, প্রচার সম্পাদক  মো. আলাউদ্দিন, দপ্তর সম্পাদক মোহাম্মদ শাহজাহান, তথ্য ও গবেষনা সম্পাদক কবি কাজী শিহাবুদ্দীন, পাঠাগার সম্পাদক আরফাত হোসাইন, কবি এস এম আলী সুমন প্রমূখ।

বক্তারা বলেন, রাউজানের আলোকিত মানুষদের পদচারণায় শিল্প, সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গন বেশ সমৃদ্ধ। তাদের অবদান প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দিতে রাউজান সাহিত্য পরিষদ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। তারই ধারাবাহিকতায় সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের গুণীজনদের নিয়ে প্রীতি সম্মেলন করার সিন্ধান্ত গৃহীত হয়।

উক্ত অনুষ্টানকে সফল করার লক্ষে আগামী ১০ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৫ টায় নোয়াপাড়ায় প্রস্তুতি সভা অনুষ্টিত হবে।

news24bd.tv/এএ

পরবর্তী খবর

সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

অনলাইন ডেস্ক

সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই। করোনা পরবর্তী অসুস্থতা কেড়ে নিল প্রবীণ এই সাহিত্যিকের প্রাণ।

গত ৩১ জুলাই থেকে দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বুদ্ধদেব। সেখানেই রোববার রাত সাড়ে ১১টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।
 
চলতি বছরের এপ্রিলে করোনায় আক্রান্ত হয়েছিলেন অশীতিপর এই সাহিত্যিক। সেই সময় শহরের একটি হোটেলে নিভৃতবাসে থাকার পর, তাঁকে হাসপাতালেও ভর্তি হতে হয়। ৩৩ দিন লড়াইয়ের পর করোনা মুক্ত হয়ে বাড়ি ফেরেন বুদ্ধদেব। শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়েছিল। এ ছাড়া তাঁর লিভার এবং কিডনিতেও সামান্য সমস্যা ছিল বলে জানিয়েছিলেন চিকিৎসকেরা। দৃষ্টিশক্তির সমস্যায় ভোগা বুদ্ধদেব বয়স জনিত নানা সমস্যাতেও ভুগছিলেন।

আরও পড়ুন


যে দুইটি দোয়ায় মৃত্যু যন্ত্রণা হালকা হয়

অভিষেকে জয় নিয়ে মাঠ ছাড়লেন মেসি

প্রতারণা এড়াতে তালেবানদের জন্য তৈরি হচ্ছে সামরিক ইউনিফর্ম

মাত্র 'এক' টাকা পারিশ্রমিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করলেন আরেফিন শুভ


বাংলা সাহিত্যে নিজের জায়গা গড়ে নিয়েছিলেন বুদ্ধদেব। প্রথম প্রকাশিত গ্রন্থ জঙ্গল মহলের পর থেকে মাধুকরী, কোজাগর, অববাহিকা, বাবলিসহ একের পর এক উপন্যাস উপহার দিয়েছেন পাঠকদের। কিশোর সাহিত্যেও ছিল তার অবাধ বিচরণ।

news24bd.tv রিমু    

পরবর্তী খবর

রহস্য-রোমাঞ্চ লেখক শেখ আবদুল হাকিম আর নেই

অনলাইন ডেস্ক

রহস্য-রোমাঞ্চ লেখক শেখ আবদুল হাকিম আর নেই

বিশিষ্ট সাহিত্যিক ও অনুবাদক শেখ আবদুল হাকিম আজ শনিবার বেলা একটার দিকে রাজধানীর মাদারটেকের বাসায় মৃত্যুবরণ করেছেন। তার মেয়ে সাজিয়া হাকিম তার বাবার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

শেখ আবদুল হাকিম ব্রংকাইটিস রোগে ভুগছিলেন। গুরুতর অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়া হচ্ছিল তাকে। তবে নেওয়ার আগে বাসাতেই তার মৃত্যু হয়।

সেবা প্রকাশনীর কাজী আনোয়ার হোসেনের হাত দিয়ে মাসুদ রানার যাত্রা শুরু হলেও ‘ঘোস্ট লেখক’ হিসেবে এই সিরিজের কয়েকশ বই শেখ আবদুল হাকিমের লেখা। সম্প্রতি এসব বইয়ের স্বত্ব দাবি করে আলোচনায় আসেন এই জনপ্রিয় লেখক।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

গুরুতর অসুস্থ কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, নেয়া হল ঢাকায়

কাজী শাহেদ, রাজশাহী

গুরুতর অসুস্থ কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, নেয়া হল ঢাকায়

বিশিষ্ট কথা সাহিত্যিক হাসান আজিজুল হক গুরুতর অসুস্থ। তাঁকে শনিবার ২১ সকাল দশটায় এয়ার অ্যাম্বুলেন্সে রাজশাহী থেকে ঢাকায় নেওয়া হয়েছে। ঢাকায় তিনি ন্যাশনাল হার্ট ইন্সটিটিউটে বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. নজরুল ইসলামের অধীনে চিকিৎসা নেবেন। বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ আজম শান্তনু।

উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ‘ভীষণ অসুস্থ’ বলে জানিয়েছিলেন তাঁর ছেলে ইমতিয়াজ হাসান। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি এ কথা জানান। এরপরই আজ শনিবার প্রখ্যাত কথাসাহিত্যিককে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নেওয়ার সিদ্ধান্ত হয়। সকাল পৌনে ১০ টায় হাসান আজিজুল হকের বাড়ি উজান থেকে অ্যাম্বুলেন্সে করে তাঁকে রাজশাহী বিমানবন্দরে নেওয়া হয়। সেখান থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে ঢাকায় নেওয়া হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছেলে ইমতিয়াজ হাসান বলেন, ইলেক্ট্রোলাইট ইম্ব্যালেন্স তাঁর বাবার প্রধান সমস্যা। এছাড়া হার্টের সমস্যা আছে। পড়ে গিয়ে তিনি কোমরেও আঘাত পেয়েছিলেন। সঙ্গে আছে ডায়াবেটিস।  এখন তাঁর শারীরীক অবস্থা খারাপ। বাসায় অন্তত সাতজন চিকিৎসক তাঁকে চিকিৎসা দিচ্ছেন। 

এদিকে ইমতিয়াজ হাসান ফেসবুকে লিখেছেন, ‘আব্বাকে নিয়ে কখনো কিছু লেখা হয়ে ওঠে না। বাকি দুনিয়ার কাছে যে রূপেই পরিচিত হোন, বুদ্ধি হওয়ার পর থেকে আমার জন্য নিরন্তর বিস্ময় সৃষ্টি করে চলেছেন আমার বাবা। মোটের উপর গল্পকার হিসেবেই সবাই চেনেন হাসান আজিজুল হককে। ২০০৬-এ তাঁর বহুপ্রার্থিত উপন্যাস 'আগুনপাখি' শেষ করে আত্মজীবনীতে হাত দিলেন। ধরে নিয়েছিলাম, আব্বার হাতে আর নতুন কোন তাস নেই! কিন্তু আশি পেরনোর পরেও কলম থেকে নতুন নতুন কাজ বের করে আমায় অবাক করেছেন। লিখেছেন অনুবাদগ্রন্থ (আর্নেস্টহেমিংওয়েঃ কিলিমানজারোর বরফপুঞ্জ ও অন্যান্য গল্প), ভ্রমণবৃত্তান্ত (লন্ডনের ডায়েরি) আর কবিতার বই (সুগন্ধি সমুদ্র পার হয়ে)। ‘বাপ, তোর সোনার কলম হোক' -মায়ের দোয়া ফলেছে তাঁর জীবনে। মানুষের দোয়াও পেয়েছেন নিশ্চয়।’ 

তিনি লেখেন, ‘মাঝে মাঝে সে প্রমাণ পাই যখন ভাড়া মেটানোর সময় বৃদ্ধ অটোচালক হঠাৎ তাঁর কুশল জানতে চেয়ে চমকে দেন অথবা শহরের রাস্তায় অচেনা কেউ এগিয়ে এসে তার কথা জানতে চান। আম্মা মারা যাওয়ার পর থেকেই সবার মাঝে থেকেও আব্বা বড় একা, তাঁকে আরো একা করে দিয়েছে কোভিড-১৯ অতিমারী। ছেলেবেলা থেকে দেখে আব্বার ভাত-তরকারির সাথে সাথে মানুষের সঙ্গ-হাসি-গল্প-গান দরকার হয়। সঙ্গত কারণেই এ সময় সেটা পাচ্ছেন না। কোভিডের মরণকামড় এড়িয়ে অন্যান্য বার্ধক্যজনিত সমস্যা সামাল দেয়া কতটা কঠিন হয়ে দাঁড়িয়েছে, তা ভুক্তভোগীরা জানেন।’ 

আরও পড়ুন


সুয়েজ খাল দিয়ে চলাচল শুরু সেই দৈতাকার এভারগ্রিনের

অনেক জল্পনা-কল্পনার পর শ্রীলঙ্কার কেন্দ্রীয় চুক্তিতে ১৮ ক্রিকেটার

ইংরেজি হরফে বাংলা: বলতে চায় একটা অর্থ হয় আরেকটা

এবার পরীমণির জীবনী নিয়ে নির্মিত হবে সিনেমা!


তিনি আরও লেখেন, ‘আব্বা বয়সের ভারে শ্রবণশক্তি হারিয়েছেন অনেকটা, মনটা এলোমেলো হয়ে গিয়েছে একটু। আড়ালেও কি চলে যাচ্ছেন ধীরে ধীরে? গত এক মাস যাবৎ তিনি ভীষণ অসুস্থ, ছোট একটি শিশুর মতোই আমাদের ওঁর পরিচর্যা করতে হয়। পরিবারের মানুষ আর গুটিকয়েক শুভানুধ্যায়ী ছাড়া আর কেউ সে কথা জানেন না। অনেকেই হয়তো মন চাইলেও তার খবর নিতে পারেননি বা যোগাযোগ করতে পারছেন না। সে জন্যই এটুকু লেখা। আপনাদের দোয়ায়, প্রার্থনায় তাঁকে রাখবেন।’ 

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের বয়স এখন ৮২। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৩১ বছর শিক্ষকতার পর ২০০৪ সালে তিনি অবসর নিয়েছেন। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন শিক্ষকদের আবাসন এলাকা ‘বিহাস’- এ নিজের বাসায় থাকছেন। অসুস্থ হলেও তিনি এ বাসাতেই আছেন।

news24bd.tv এসএম

পরবর্তী খবর