কী কী গুণ আছে কাঁঠালের বীজে জেনে নিন
কী কী গুণ আছে কাঁঠালের বীজে জেনে নিন

কী কী গুণ আছে কাঁঠালের বীজে জেনে নিন

অনলাইন ডেস্ক

কাঁঠাল! কাঠালের কথা শুনে একদলের নাক-মুখ পুরো কুঁচকে গিয়েছে। আর এক দলের হাসি মুখ। কাঁঠাল নিয়ে যে কোনও চর্চা এমনই হয়। কেউ এই ফল খুব পছন্দ করবেন, আর কেউ এর গন্ধ পেলে সে বাড়িতে আর ঢুকবেনই না।

তবে যারা এই ফলটি পছন্দ করেন না, তাদের জন্যও একটি উপায় রয়েছে। তা হল কাঁঠালের বীজ। তাতে নেই কাঁঠালের গন্ধ। এদিকে খাদ্যগুণে ভরপুর।  

কী কী গুণ আছে কাঁঠালের বীজে?

১) খাদ্যের নানা উপাদান একসঙ্গে প্রবেশ করবে শরীরে। ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি, প্রোটিন, সব আছে এই খাবারে। সঙ্গে আছে প্রচুর পরিমাণ আয়রন। রক্তাল্পতার সমস্যা থাকলে এই বীজ খাওয়া জরুরি।

২) ফাইবারের পরিমাণ অনেকটাই থাকে কাঁঠালের বীজে। তার প্রভাবে কোলেস্টেরল কমে। সঙ্গে হজমের সুবিধাও হয়। হজম প্রক্রিয়া ভাল হওয়ায় ওজন কমাতেও সাহায্য করে কাঁঠালের বীজ।

৩) ডায়াবিটিসের রোগীদের জন্যও এই বীজ বেশ উপকারি। এতে উপস্থিত ফাইবার খাদ্যের কার্বোহাইড্রেট শুষে নেয়। ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ বেশি বাড়তে পারে না।

আরও পড়ুন


মেক্সিকোর পূর্বাঞ্চলীয় উপকূলে ঘূর্ণিঝড়ের আঘাতে নিহত ৮

আফগানিস্তানের পুনর্গঠনে তুরস্ককে প্রয়োজন: তালেবান

তরকারিতে বেশি তেল পড়ে গেলে কী করবেন জেনে নিন

পদ্মার ভাঙনে দিশেহারা মুন্সিগঞ্জের বাসিন্দারা, পানির নিচে তিন গ্রাম


৪) চোখের জন্যও উপকারি কাঁঠালের বীজ। এতে উপস্থিত ভিটামিন এ দৃষ্টিশক্তির যত্ন নেয়।

রোদে ভাল ভাবে শুকিয়ে নিয়ে হবে এই বীজ। তেল ছাড়া কড়াইয়ে হাল্কা করে নেড়ে মুগ ডালে দিয়ে খাওয়া যায়। ঘিয়ে ভেজে লবণ ছড়িয়ে বিকেলের চায়ের সঙ্গে খেতেও ভাল লাগে কাঁঠালের বীজ। দেওয়া যায় তরকারিতেও।

news24bd.tv রিমু