গাজীপুরে কারখানায় শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ
গাজীপুরে কারখানায় শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

গাজীপুরে কারখানায় শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

Other

গাজীপুরের শ্রীপুর পৌরসভার বেড়াইদেরচালা এলাকায় কাজের মুজুরি কম দেয়া, শ্রমিকদের সাথে কর্মকর্তাদের অসৌজন্যমূলক আচরণসহ নানা দাবি পূরণে এস কিউ সেলসিয়াস লিঃ নামের একটি কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করেছে।

আজ রোববার (২২আগষ্ট) সকালে কাজে যোগ না দিয়ে তারা কারখানার মূল ফটকের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন করেন। কর্মবিরতির ঘটনায় কারখানায় ১দিনের জন্য ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ।  

কারখানার শ্রমিকরা জানান, হঠাৎ করেই কাজের মুজুরি কমিয়ে দেয়া, অতিরিক্ত কাজের (ওভার টাইম) মুজুরি না দেয়া, দুপুরের খাবারের সুযোগ না দেয়া, শ্রমিকদের নিম্নমানের টিফিন সরবরাহ ও কারখানার অভ্যন্তরে শ্রমিকদের সাথে কর্মকর্তাদের দুর্ব্যবহারের ঘটনায় শ্রমিক অসন্তোষ তৈরি হয়েছে।

 

কারখানাটি বিভিন্ন সময় আন্তর্জাাতিক মানদণ্ড অনুসরণের কথা বিভিন্ন ভাবে প্রচার করলেও কারখানায় শ্রমিকদের নূন্যতম সম্মান নেই। এছাড়াও মানবসম্পদ বিভাগে স্থানীয় কয়েকজনকে নিয়োগ দিয়েছেন মালিকপক্ষ। তাদের বিরুদ্ধে শ্রমিকদের বিভিন্নভাবে ভীতি প্রদর্শণ, নারী শ্রমিকদের হয়রানী ও  গালিগালাজের অভিযোগ রয়েছে। তদন্ত করে কারখানার অসাধু কর্মকর্তাদের অপসারণ চায় শ্রমিকরা।  

কারখানার প্যাকিং বিভাগের শ্রমিক খাইরুল ইসলাম বলেন, হঠাৎ করেই কোন ঘোষণা না দিয়েই আমাদের কাজের মুজুরি কমিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। বর্তমান পরিস্থিতিতে এমনিতেই আমাদের চলতে কষ্ট হচ্ছে। বেতন কমিয়ে দেয়ায় কি করে আমরা চলব।

লিংকিং বিভাগের শ্রমিক ফরিদ মিয়া বলেন, আমাদের ১৪ ঘন্টা কাজ করিয়ে মুজুরির সময় দেয়া হয় ১০ ঘন্টার। ছুটির দিনও কাজ করানো হয় শ্রমিকদের। অতিরিক্ত কাজ করানোর পর শ্রমিকদের কোন মুজুরি দেয়া হয় না। শ্রমের মুুজুরি দিতে তারা নানাভাবে প্রতিবন্ধকতা তৈরি করে। প্রতিবাদ করলে চাকুরিচ্যুতির হুমকি ও ভয়ভীতি দেখানো হয়। এ কারখানায় এখন আর কাজের সঠিক পরিবেশ নেই।

এ বিষয়ে কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা কাজী ইকবাল হোসেন বলেন, শ্রমিকদের দাবী যৌক্তিক। তাদের সাথে কথা হয়েছে, বাৎসরিক বোনাসের টাকা আগামীকাল দিয়ে দেয়া হবে। এছাড়াও অন্যান্য দাবীর বিষয়ে তাদের সাথে কথা হয়েছে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের সহকারী পুলিশ সুপার রুহুল আমীন বলেন, সকাল থেকেই কারখানায় বিভিন্ন দাবী নিয়ে বিক্ষোভ প্রদর্শণ করেছে শ্রমিকরা। পরে তাদের দাবি বিষয়ে কর্তৃপক্ষের সাথে কথা হয়। তারা যৌক্তিক দাবীগুলো মেনে নেয়ার আশ্বাস দিয়েছেন। আগামীকাল সকাল থেকে কারখানায় শ্রমিকদের যোগ দেয়ার কথা রয়েছে।

আরও পড়ুন


বরিশাল সদরের সেই ইউএনওর বিরুদ্ধে ২ মামলার আবেদন

মাহফুজ আনাম ও তার স্ত্রীর সম্পদের উৎস জানতে চাই: অধ্যাপক হীরেন্দ্রনাথ বিশ্বাস

সম্পত্তি নিয়ে বিরোধ, বোনের হাতে বোন খুন

যশোরের ঝিকরগাছা ব্রিজ নির্মাণের প্রতিবাদে মানবন্ধন


NEWS24.TV / কামরুল