তালেবানের পক্ষে গেলেন আফগান অধিনায়ক রশিদ খান

অনলাইন ডেস্ক

তালেবানের পক্ষে গেলেন আফগান অধিনায়ক রশিদ খান

গত কয়েকদিন ধরে তালেবানের বিপক্ষে যে বার্তা দিচ্ছিলেন আফগান টি-টোয়ন্টি দলের অধিনায়ক রশিদ খান একসপ্তাহ যেতে না যেতেই তা থেকে ইউটার্ন নিয়েছেন তিনি।

বলেছেন, তালেবানরা আফগানিস্তানের ক্রিকেট থমকে দেবে না।

তার মতে, পরিবর্তিত পরিস্থিতিতেও তার দেশের ক্রিকেট চলবে আপন গতিতে।

শুক্রবার অস্ট্রেলিয়ার এসইএন রেডিওকে এই আফগান লেগস্পিনার এ কথ বলেন।

তিনি আরও বলেন, দেশের বর্তমান পরিস্থিতি ক্রিকেটে খুব বেশি প্রভাব ফেলবে না। দেশের সবাই ক্রিকেট ভালোবাসেন। খেলাটাকে তারা পছন্দ করেন। ক্রিকেটারদের পাশে থাকা এবং সেটা দেখাটা দারুণ।

তিনি আরও বলেন, গত কয়েকদিনে আমরা কিছু সাক্ষাৎকার (তালেবানদের) দেখেছি। তারা খেলা নিয়ে কথা বলেছেন এবং বলেছেন যে, তাদের কোনো সমস্যা নেই। খেলোয়াড়দের তারা বিশ্বজুড়ে খেলতে ও লড়তে দেখতে চান। তারা নাকি ক্রিকেটকে ভালোবাসেন। এই মুহূর্তে তারা ক্রিকেটে কোনো সমস্যা দেখছেন না।

এদিকে তালেবানদের ক্ষমতা দখল ক্রিকেটের ওপর এখনও কোনো প্রভাব ফেলেনি। বরং ক্রিকেটে আরও উন্নতি আনায় সহায়তা করবে বলে আশ্বস্ত করেছেন তালেবানরা। সেই আশ্বাসের প্রথম ধাপ দেখাও গেছে। রাজধানী কাবুলে জাতীয় দলের ক্রিকেটারদের অনুশীলন করছেন নিশ্চিন্তেই।

নতুন ব্যাটিং কোচও পেয়েছেন রশিদ-নবীরা। শ্রীলংকার সাবেক ওপেনার আভিস্কা গুণাবর্ধনেকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

কদিন বাদেই পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে শ্রীলঙ্কায়ও যাচ্ছে আফগান ক্রিকেটাররা।

আরও পড়ুন: 


কুপিয়ে ভুড়ি বের করে মৃত্যু নিশ্চিত করতে হাসপাতালেও হামলা চালায় ‌‘খুনিরা’

আফগান সংকট নিয়ে জি-৭ নেতাদের নিয়ে বৈঠক ডেকেছে যুক্তরাজ্য


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ট্রফি জয়ের ঘোষণা দিয়ে বিশ্বকাপে যাব: তামিম

অনলাইন ডেস্ক

ট্রফি জয়ের ঘোষণা দিয়ে বিশ্বকাপে যাব: তামিম

এটা সবাই জেনে গেছে যে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে তামিম ইকবাল খেলছেন না। তিনি নিজেই বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছেন। আজ তিনি ইনজুরি কাটিয়ে মিরপুরে অনুশীলনেও ফিরেছেন। শীঘ্রই তিনি চলে যাবেন নেপালে এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলতে। সামনে আছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। সম্ভবত ওই আসর দিয়েই বাংলাদেশের ক্রিকেটে বিখ্যাত পঞ্চপাণ্ডবের শেষ চারজন ক্যারিয়ার শেষ করবেন। ক্যারিয়ার থাকাকালীন অন্তত একটা শিরোপা দেখে যেতে চান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। খবর কালের কণ্ঠের।

শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার রাসেল আর্নল্ডের শো 'চিলিং উইথ রাসেল'-এ আজ রবিবার সন্ধ্যায় অতিথি ছিলেন তামিম। দীর্ঘ আলাপচারিতায় তিনি বলেন, '২০২৩ বিশ্বকাপকে আমি মনে করি, আমাদের জন্য দারুণ সুযোগ। আমরা আমাদের ক্যারিয়ারের প্রায় শেষ দিকে। তিন-চার-পাঁচ বছর বাকি আছে। আমরা এমন কিছু করে ক্যারিয়ার শেষ করতে চাই যা বাংলাদেশ সবসময় মনে রাখবে। আমাদের চারজনের যে অভিজ্ঞতা, পাশাপাশি তরুণ যে ক্রিকেটাররা আছে, আমি ব্যক্তিগতভাবে মনে করি, আমাদের অবশ্যই সুযোগ আছে।'

তামিমের নেতৃত্বে সর্বশেষ দুটি সিরিজে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে হারিয়েছে বাংলাদেশ। ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত যদি নেতৃত্ব থাকে, তাহলে তামিম একটা আগাম ঘোষণা দিতে চান, '২০২৩ বিশ্বকাপে যদি আমিই দলকে নেতৃত্ব দেই, প্রতিটি বিশ্বকাপেই আমরা যখন গিয়েছি, বিভিন্ন অধিনায়করা বলেছেন যে "আমরা ভালো করতে চাই বা সেমি-ফাইনাল খেলতে চাই কিংবা হারাতে চাই" এসব নানা কথা। কিন্তু আমি ২০২৩ পর্যন্ত নেতৃত্বে থাকলে এই ঘোষণা দিয়ে বিশ্বকাপে যে চাই যে, শিরোপা জিততে এসেছি। স্রেফ খেলতে বা লড়াই করতে নয়। আমি চাইব কাপ জিততে। এটাই আমার ভাবনায় আছে।'

সময়ের সঙ্গে বয়সও বাড়ছে পঞ্চপাণ্ডবের একজন তামিমের। নিজের ক্যারিয়ার ভাবনা নিয়ে তিনি বলেন, 'আন্তর্জাতিক ক্রিকেটে এখনও আমার অনেক অনেক কিছু অর্জনের আছে। এখন আমার বয়স ৩২-৩৩, আরও বছর পাঁচেক সময় বেশ ভালোভাবেই আছে। ওয়ানডে দলকে নেতৃত্ব দিচ্ছি। যদি দেখেন, আমি, সাকিব, মুশফিক এবং অবশ্যই মাহমুদউল্লাহ- অনেক বছর ধরে বাংলাদেশের হয়ে খেলছি। তবে এখনও আমরা বড় কিছু অর্জন করতে পারিনি আমাদের ক্রিকেটে। ম্যাচ জিতেছি, সিরিজ জিতেছি। কিন্তু আইসিসি ইভেন্টে বড় কিছু জিততে পারিনি।'

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

এক লাইনের টুইটে পাকিস্তানিদের হৃদয় কেড়ে নিলেন গেইল

অনলাইন ডেস্ক

এক লাইনের টুইটে পাকিস্তানিদের হৃদয় কেড়ে নিলেন গেইল

২০০৩ সালের পর এই প্রথম পাকিস্তানে ক্রিকেট খেলতে গিয়েছিল নিউজিল্যান্ড। তবে শুক্রবার প্রথম ম্যাচ শুরুর কিছুক্ষণ আগে নিরাপত্তার কারণ দেখিয়ে সফর বাতিলের ঘোষণা দেয় দেশটি।

কিউদের এমন কাণ্ডে শঙ্কা জেগেছে পাকিস্তানে হতে যাওয়া সামনের সিরিজগুলো নিয়ে। দেশটি যখন তাদের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর চেষ্টা করছে, তখন এমন ঘটনা নিঃসন্দেহে উদ্বেগের। এমন কঠিন সময়ে দেশটির পাশে দাঁড়িয়েছে ক্যারিবীয় ব্যাটিং জায়ান্ট ক্রিস গেইল।

পাকিস্তানের পক্ষে টুইট করেছেন তিনি, যা পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের হৃদয় কেড়ে নিয়েছেন। শনিবার এক টুইটবার্তায় গেইল লিখেছেন- ‘আমি কালই পাকিস্তান যাচ্ছি। আমার সঙ্গে কে যাচ্ছে?’

গেইলের এই এক লাইনের টুইট হু হু করে ছড়িয়ে পড়ছে পাকিস্তানের সোশ্যাল মিডিয়ায়। টুইটটি পাকিস্তানের টুইটার ট্রেন্ডিংয়ে শীর্ষে অবস্থান করছে এখন।

ব্যাটিং দানব গেইলের টুইটে রিটুইট করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি)। দেশটির ক্রিকেটার ও ক্রিকেট সংশ্লিষ্টরাও অংশ নিয়েছেন। টুইটটি গোটা ক্রিকেটবিশ্বে তোলপাড় সৃষ্টি করেছে।

রিটুইটে অভিজ্ঞ পাক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ লিখেছেন- ‘তোমাকে স্বাগতম গেইল। তুমি সত্যিকারের চ্যাম্পিয়ন। পাকিস্তানের পক্ষ থেকে তোমাকে জানাই ভালোবাসা।’

আরও পড়ুন:


২০৪১ সালের মধ্যে দেশে বিদ্যুৎ উৎপাদন লক্ষ্য ৬০ হাজার মেগাওয়াট

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

দুর্নীতি ও মানি লন্ডারিং মামলায় ডিআইজি পার্থ গোপাল কারাগারে

নতুন লুকে পর্দায় ফিরছেন শুভ!


পাক পেসার মোহাম্মদ আমির লিখেছেন- ‘দেখা হবে কিংবদন্তি।’

গত ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। কিন্তু ম্যাচ শুরুর আগে নিরাপত্তাজনিত কারণে পাকিস্তানের মাটিতে সিরিজ খেলতে অস্বীকৃতি জানায় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)। সফরে তিনটি ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিলো নিউজিল্যান্ডের। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

এটি কিছুতেই মেনে নিতে পারছি না: ইনজামাম

অনলাইন ডেস্ক

এটি কিছুতেই মেনে নিতে পারছি না: ইনজামাম

খেলা শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে নিরাপত্তার শঙ্কায় পুরো সিরিজই বাতিল করে দেয় নিউজিল্যান্ড। যে জঙ্গিদের ভয়ে এক দশক কোনো দল পাকিস্তানে যায়নি, সেই জঙ্গি হামলার হুমকিতেই নাকি কিউইরা এই সফর বাতিল করে দেয়। স্বাভাবিকভাবেই এই ঘটনায় ক্ষুব্ধ পাকিস্তানের ক্রিকেটাঙ্গন। বিশ্বজুড়েও উঠেছে সমালোচনার ঝড়।

নিউজিল্যান্ডের এমন ঘটনায় ক্ষোভ প্রকাশ করলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক। এই ইস্যুতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) হস্তক্ষেপ চেয়েছেন তিনি।

নিজের ইউটিউব চ্যানেলে ইনজামাম বলেন, ‘পাকিস্তানের সঙ্গে নিউজিল্যান্ড যেটা করেছে তা সত্যিই  বোধগম্য নয়।  তারা আমাদের অতিথি ছিল, কোনো সমস্যা হলে পিসিবিকে জানাতে পারত তারা। নিউজিল্যান্ডকে সর্বোচ্চ নিরাপত্তা দিয়েছিল পাকিস্তান। ২০০৯ সালে শ্রীলঙ্কার ক্রিকেটারদের ওপর হামলার পর থেকে প্রতিটি দলকে একজন প্রেসিডেন্টের সমান নিরাপত্তা দিয়ে থাকে পাকিস্তান।’

নিউজিল্যান্ডের একক সিদ্ধান্তে পাকিস্তানের ক্রিকেটের বড় ক্ষতি হয়েছে বলে মনে করেন ইনজামাম। তাই এই ঘটনায় আইসিসির হস্তক্ষেপ কামনা করছেন তিনি।

ইনজামাম বলেন, ‘অবশ্যই এ ব্যাপারে আইসিসির পদক্ষেপ নেওয়া উচিত। যদি নিউজিল্যান্ডের নিরাপত্তা সম্পর্কিত বিষয় থাকে, তাহলে সেটা কেন তারা স্পষ্ট করে বলছে না। পিসিবিকে না হোক, আইসিসিকে তারা বলতে পারে। হুমকি নিয়ে কোনো কিছুই পরিষ্কার করেনি নিউজিল্যান্ড।’

পাকিস্তান জাতীয় দলের সাবেক অধিনায়ক আরও বলেন, ‘যদি নিউজিল্যান্ড তাদের উদ্বেগ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে অবগত করতো, তবে নিরাপত্তা সংস্থাগুলো অবশ্যই বিষয়টিতে নজর দিতো। কিন্তু ম্যাচ শুরুর ঠিক আগ মুহূর্তে নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে তারা। এভাবে সফর বাতিল করার কোনো কারণই আমি বুঝতে পারছি না, এটি কিছুতেই মেনে নিতে পারছি না।’

আরও পড়ুন:


২০৪১ সালের মধ্যে দেশে বিদ্যুৎ উৎপাদন লক্ষ্য ৬০ হাজার মেগাওয়াট

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

দুর্নীতি ও মানি লন্ডারিং মামলায় ডিআইজি পার্থ গোপাল কারাগারে

নতুন লুকে পর্দায় ফিরছেন শুভ!


গত ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। কিন্তু ম্যাচ শুরুর আগে নিরাপত্তাজনিত কারণে পাকিস্তানের মাটিতে সিরিজ খেলতে অস্বীকৃতি জানায় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি)।

সফরে তিনটি ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিলো নিউজিল্যান্ডের। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আবার মাঠে ফিরবেন মাশরাফি?

অনলাইন ডেস্ক

আবার মাঠে ফিরবেন মাশরাফি?

ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটেও অনিয়মিত হয়ে পড়া মাশরাফি সর্বশেষ জাতীয় লিগের ম্যাচ খেলেছেন ২০১৮ সালের এপ্রিলে। এরপর আর টেস্ট খেলা হয়নি তার। তবে আবারও লাল বলের খেলায় মাঠে নামতে দেখা যেতে পারে মাশরাফিকে।

গত বছরের মার্চে ঢাকা প্রিমিয়ার লিগ স্থগিত হওয়ার পর আর ক্রিকেটের আশপাশেই দেখা যায়নি মাশরাফি বিন মর্তুজাকে। তবে গতকাল বিকেলে ফেসবুক পোস্টে দেওয়া ছবিতে একদমই মেদহীন মাশরাফি। বলেন, ‘প্রায় এক শ কেজি ওজন হয়ে যাচ্ছিল। অল্পের জন্য সেঞ্চুরি হয়নি, এখন ৭৯ কেজি। আশির নিচে এই প্রথম।’

মাঠে ফেরার জন্যেই অবশ্য ওজন কমিয়েছেন তিনি। বললেন, ‘ডিপিএল (ঢাকা প্রিমিয়ার লিগ) ও বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) তো অবশ্যই খেলব। সুযোগ পেলে জাতীয় লিগের দুই-একটা ম্যাচও খেলতে চাই।’

রও পড়ুন:

তৃতীয় স্বামীর কাছ থেকে মুক্তি পেতে মামলা করলেন শ্রাবন্তী

কুড়িগ্রামে ধর্ষণ মামলায় বিএনপি নেতা গ্রেপ্তার

অবশেষে ফুঁ দিয়ে আগুন ধরানো সেই সাধুবাবা গ্রেপ্তার

ইভ্যালি ধরলেও সমস্যা, ছাড়লেও সমস্যা! কোথায় যাবেন ফারিয়া?

মূল লক্ষ্য ঢাকা প্রিমিয়ার লিগ আর বিপিএল। যত দূর জানা গেছে, এই দুটি আসরে তার দল পাওয়াও একরকম নিশ্চিত। কিন্তু জাতীয় লিগে খুলনা দলে মাশরাফি জায়গা পাবেন কিনা তা অনেকটাই নির্ভর করছে ম্যাশের ফিটনেসের উপরে। 

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

আজ থেকে মাঠে গড়াবে আইপিএলের বাকি অংশের খেলা

অনলাইন ডেস্ক

আজ থেকে মাঠে গড়াবে আইপিএলের বাকি অংশের খেলা

করোনার প্রভাবে মাঝপথে স্থগিত করা হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। স্থগিতের ৪ মাস পর ফের মাঠে গড়াচ্ছে আসরটি। যদিও এবার আর ভারতে নয়, বাকি অংশের খেলা হবে সংযুক্ত আরব আমিরাতে।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু স্থগিত হওয়া আসরের প্রথম ম্যাচ। নতুন সূচিতে আজ মাঠে নামবে মুম্বাই ইন্ডিয়ানসের মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস। 

আসরটিতে অংশ নিতে বর্তমানে আমিরাতে রয়েছেন বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। সাকিব কলকাতা নাইট রাইডার্স ও মুস্তাফিজ রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন। সাকিব সোমবার ও মুস্তাফিজ মঙ্গলবার নিজ নিজ দলের হয়ে মাঠে নামতে পারেন।

আরও পড়ুন


চাকরি দেবে আকিজ বেকারস

যে দিন পর্যন্ত ডাউনলোড করা যাবে রাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র

আজ থেকে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু, কেজি ৩০ টাকা

১৬০টি ইউপিতে নির্বাচন সোমবার, বিনা ভোটে জয় ৪৩ আ.লীগ প্রার্থীর


৮ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে বর্তমানে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে দিল্লি ক্যাপিটালস। ৭ ম্যাচ খেলে ১০ পয়েন্ট পাওয়া চেন্নাই সুপার কিংসের অবস্থান দুইয়ে। বিরাট কোহলির বেঙ্গালুরুর অবস্থান তিনে। চারে রয়েছে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স।

সূত্র: ক্রিকইনফো

news24bd.tv এসএম

পরবর্তী খবর