কাবুলে উদ্ধার তৎপরতায় যুক্তরাষ্ট্রের নতুন সিদ্ধান্ত
কাবুলে উদ্ধার তৎপরতায় যুক্তরাষ্ট্রের নতুন সিদ্ধান্ত

কাবুলে উদ্ধার তৎপরতায় যুক্তরাষ্ট্রের নতুন সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

আফগানিস্তান ছাড়ার জন্য মরিয়া মানুষজনকে সরিয়ে নিতে বেসরকারি বাণিজ্যিক বিমান ব্যাবহার করা হবে জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সদর দফতর পেন্টাগন জানিয়েছে, 'সিভিল রিজার্ভ এয়ার ফ্লিট' নামের বিশেষ ১৮টি বিমান এসব মানুষকে আফগানিস্তানের বাইরে নিরাপদ তৃতীয় কোন দেশে পৌঁছে দেবে।

রবিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় সংবাদমাধ্যম বিবিসিকে এ তথ্য জানায়। যুক্তরাষ্ট্র সর্বশেষ ১৯৯০-৯১ এবং ২০০৩ সালে ইরাক ও কুয়েত থেকে মানুষজনকে উদ্ধারে এই ব্যবস্থা নিয়েছিল।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বেসরকারি বিমান ব্যাবহারের ফলে সামরিক বিমানগুলোকে কাবুল ও তার আশপাশে কাজে লাগানো সম্ভব হবে। ইউনাইটেড এয়ারলাইন্স, আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স, অমনি এয়ারলাইন্স এবং হাওয়াইয়ান এয়ারলাইন্স থেকে ১৮ টি বিমান নেয়া হবে।
যুক্তরাজ্য ১৩ আগস্ট থেকে এ পর্যন্ত সাড়ে পাঁচ হাজারের কিছু বেশি মানুষকে কাবুল থেকে সরিয়ে নিয়েছে। দেশটির এক হাজারের মতো সেনা এখনো কাবুলে অবস্থান করছে।

আরও পড়ুন:

সূরা ইয়াসিন পাঠে দুনিয়ার জীবনে যে উপকার

আশরাফ গনিকে ক্ষমা ঘোষণা করেছে তালেবান

তালেবানকে ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র দিয়ে এসেছে যুক্তরাষ্ট্র: নিকি হ্যালি

বিমানে আফগান নারীর সন্তান প্রসব, শিশুর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন


উল্লেখ্য, আগস্টের ১৫ তারিখ তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নিয়ে নেয়ার পর থেকে বিমানবন্দরের হাজার হাজার আফগান নাগরিক দেশ ছাড়ার চেষ্টায় ভিড় করতে থাকে। একই সাথে নিজ নিজ দেশের নাগরিকদের এবং আফগান সহকর্মীদের মধ্যে যারা যোগ্য তাদের ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন দেশের সরকার।

news24bd.tv/ নকিব