অগ্ন্যুৎপাতে জাপানে নতুন দ্বীপের জন্ম

অগ্ন্যুৎপাতে জাপানে নতুন দ্বীপের জন্ম

Other

৬৮৫২ টা ছোট বড় দ্বীপ দিয়ে তৈরি হয়েছে জাপান রাষ্ট্রটি ।   গত সপ্তাহে জাপান রাষ্ট্রের দ্বীপের সংখ্যা আরও একটা বৃদ্ধি পেয়েছে। সমুদ্রের তলদেশের আগ্নেয়গিরি ফুকুটকু-ওকানাবোর অগ্ন্যুৎপাতের ফলে এই দ্বীপটার জন্ম হয়েছে। এই নতুন দ্বীপটা টোকিও শহরের ১২০০ কিলোমিটার দক্ষিণে।

 

নতুন দ্বীপের সবচেয়ে কাছের দ্বীপটার নাম আইয়ো জিমা। আইয়ো জিমা খুবই বিখ্যাত দ্বীপ। আইয়ো জিমাতেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে আমেরিকান মেরিন একটা গৌরব জনক যুদ্ধ করেছিলো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের একটা আইকনিক ছবি দেখি আমরা, কয়েকজন আমেরিকান সেনা একটা আমেরিকান ফ্লাগ তুলছে সেটা আইয়ো জিমারই ছবি।

আইয়ো জিমাও তৈরি হয়েছিলো সমুদ্রের তলদেশের আগ্নেয়গিরির অগ্নুৎপাত থেকেই।  


দ্বীপটা তৈরি হয় গত ১৩ আগষ্ট। কিন্তু দুদিন কেউ টেরই পায়নি যে নতুন একটা দ্বীপ পৃথিবীতে জন্ম নিয়েছে। ১৫ আগষ্ট জাপানিজ কোষ্টগার্ড দ্বীপটা দেখে চমকে যায়।  
অগ্নুৎপাতের ফলে গ্যাস, বাষ্প আর ধোয়ার কুণ্ডলী আকাশে প্রায় পনেরো কিলোমিটার পর্যন্ত ওঠে। আর পুমিস নামের ছিদ্রযুক্ত ভলকানিক পাথর প্রায় ষাট কিলোমিটার জুড়ে ভাসছিলো। পুমিসের ছিদ্রে অনেক বাতাস আটকে থাকায় এগুলো পানিতে ভাসতে পারে।  

আরও পড়ুন:

আপাতত গণটিকা কার্যক্রম বাতিল: স্বাস্থ্যমন্ত্রী

কাবুলে উদ্ধার তৎপরতায় যুক্তরাষ্ট্রের নতুন সিদ্ধান্ত

তালেবানকে ৮,৫০০ কোটি ডলারের অস্ত্র দিয়ে এসেছে যুক্তরাষ্ট্র: নিকি হ্যালি

বিমানে আফগান নারীর সন্তান প্রসব, শিশুর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন


তবে নতুন এই দ্বীপটা এখনো পর্যন্ত খুবই ছোট!  মাত্র এক বর্গ কিলোমিটার। বিজ্ঞানীরা বলছেন, এটার আকার বাড়তে পারে কারণ আগ্নেয়গিরির অগ্নুৎপাত এখনো চলছে। তবে সমুদ্রের তলদেশের আগ্নেয়গিরির অগ্নুৎ্পাতের ফলে তৈরি হওয়া ছোট ছোট দ্বীপগুলোর অনেকগুলোই আবার তলিয়ে যায়। এই দ্বীপটা যদি না তলিয়ে যায় তবে সেটার একটা দারুণ গুরুত্ব আছে জাপানের কাছে। এই দ্বীপ টিকে গেলে জাপানের টেরিটোরিয়াল সমুদ্রের উপরে অতিরিক্ত কয়েকশো মিটার অধিকার বাড়বে।  

news24bd.tv/ নকিব