এ ধারা অব্যাহত থাকলে সত্য নির্বাসিত হবে: আ স ম আব্দুর রব

এ ধারা অব্যাহত থাকলে সত্য নির্বাসিত হবে: আ স ম আব্দুর রব

অনলাইন ডেস্ক

দুর্নীতি, অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারের খবর প্রকাশ করায় সাংবাদিক, ফটোগ্রাফার কার্টুনিস্ট এবং সমালোচকদের গ্রেপ্তার করে উদ্বেগজনক অবস্থার সৃষ্টি করা হয়েছে।

এসব কারণে সংবাদপত্রকে ‌‘সেলফ সেন্সরশিপ’ অনুশীলন করতে বাধ্য করছে। এ ধারা অব্যাহত থাকলে সমাজ থেকে সত্য নির্বাসিত হবে এবং ভয়ংকর সমাজের উদ্ভব ঘটবে যা কারো কাঙ্ক্ষিত নয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের সমালোচনা করায় কারাগারেই লেখক মুশতাক আহমেদকে মৃত্যুবরণ করতে হয়েছে।

‘ডিজিটাল নিরাপত্তা আইন’ প্রয়োগ করে গত তিন বছরে এক হাজারেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে।

মানবাধিকার রক্ষায় রাষ্ট্র প্রতিনিয়ত ব্যর্থ হচ্ছে।

গুম নির্যাতন এবং গ্রেপ্তারের শিকার হওয়া সাংবাদিকরা কোনোক্রমে বেঁচে গেলে সমগ্র জীবন তাদের কথা রুদ্ধ হয়ে যাচ্ছে। বেঁচে থেকেও শ্বাসরুদ্ধকর ও অনিরাপদ পরিবেশে জীবনযাপন করতে হচ্ছে।

মত প্রকাশের স্বাধীনতা ক্রমেই সংকুচিত হচ্ছে। সত্য বিহীন, অধিকার বিহীন ও আইনের শাসন বিহীন একটি সমাজ কত ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তা কল্পনাও করা যায় না। তাই ভবিষ্যৎ সমাজ বিনির্মাণের প্রয়োজনেই অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল বা সংশোধন করতে হবে। সমাজের সকল অংশের মানুষকে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল কালাকানুন বাতিলে বাধ্য করে নৈতিক ও মানবিক সমাজ বিনির্মাণ করতে হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডির খুলনা বিভাগীয় সমন্বয় কমিটির ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্যে দলের সভাপতি আসম আবদুর রব এ সব কথা বলেন।

খুলনা বিভাগের সমন্বয়ক ও দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন দলের যুগ্ম সম্পাদক লোকমান হাকিম এবং আলোচনা সভাটি ভার্চুয়ালি সফল করার লক্ষে সার্বিক সহযোগিতা করছেন ব্যারিস্টার ফারাহ খান।

সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে যুক্ত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সহসভাপতি বেগম তানিয়া রব, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এবং খুলনা বিভাগের দায়িত্বে নিয়োজিত সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন।

আরও পড়ুন: 

ননদ-ভাবিকে ধর্ষণচেষ্টার অভিযোগ

রাঙামাটিতে পুলিশ সদস্যের ঝুলন্ত মরদেহ উদ্ধার

একদিনে করোনা শনাক্ত ৫৭১৭


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর