ভারপ্রাপ্ত আমির মুহিবুল্লাহকে নিয়ে হেফাজতে ‘চাপা অসন্তোষ’

মুহিবুল্লাহ বাবুনগরী

ভারপ্রাপ্ত আমির মুহিবুল্লাহকে নিয়ে হেফাজতে ‘চাপা অসন্তোষ’

অনলাইন ডেস্ক

সংগঠনের সিনিয়র নায়েবে আমিরকে না করে প্রধান উপদেষ্টা থেকে আমির নির্বাচন করা হলো। প্রধান উপদেষ্টার কাজ সংগঠনের জন্য একজন আমির নির্বাচন করা কিন্তু উনি নিজেই আমির হয়ে গেলেন। যেখানে কোনো নিয়মনীতি থাকে না, সেখানে কাজ কতটুকু হবে সেটা আপনারা বুঝে নেন- কথাগুলো বলছিলেন হেফাজতের সাবেক নায়েবে আমির আবদুর রব ইউসুফী।

গত বৃহস্প‌তিবার জুনায়েদ বাবুনগরীর মৃত্যুর পর তার জানাজাতেই মুহিবুল্লাহ বাবুনগরীকে নেতৃত্বে আনার ঘোষণা আসে।

ভারপ্রাপ্ত আমির পদে তার নাম ঘোষণা করেন হেফাজত মহাসচিব নুরুল ইসলাম জিহাদী।

মুহিবুল্লাহ বাবুনগরীকে নেতৃত্বে আনার বিষয়টিকে বর্তমান কেন্দ্রীয় কমিটির কেউ কেউ সাধুবাদ জানালেও তার নেতৃত্ব নিয়ে হেফাজতে ইসলামেই বেশ কিছু প্রশ্ন তৈরি হয়েছে।

তার মধ্যে অন্যতম হলো:-আলোচনা না করে কিসের ভিত্তিতে এত বড় সিদ্ধান্ত নেওয়া হলো এবং সিদ্ধান্তটি কেন এত দ্রুত নেওয়া হলো।

নিউজ বাংলা টোয়েন্টিফোর-এর এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।

প্রতিবেদনটিতে বলা হয়, মুহিবুল্লাহ বাবুনগরীর হেফাজতের ভারপ্রাপ্ত আমির নির্বাচিত হওয়ার বিষয়টি ছাড়াও দুটো বিষয় নিয়ে সংগঠনটির নেতা-কর্মীদের মধ্যে প্রশ্ন রয়েছে। একটি হলো, তার বয়স এখন প্রায় ৯০ বছর। এত বয়স্ক ব্যক্তির পক্ষে কতটুকু সংগঠন পরিচালনা করা সম্ভব হবে এটাই প্রশ্ন।  

অপরটি হলো, তিনি চট্টগ্রামের ফটিকছড়ির আল জামিয়াতুল ইসলামিয়া আজিজুল উলুম বাবুনগরের মহাপরিচালকের দায়িত্বে আছেন। ফটিকছড়ি থেকে হাটহাজারীকেন্দ্রিক বলয়ের এই সংগঠন তিনি কতটুকু পরিচালনা করতে পারবেন।

আরও পড়ুন:


কারাগারে বিয়ে নিয়ে বিস্ময়কর তথ্য দিলেন পরীমণি

প্রকৃতি যেন তার সৌন্দর্য ঢেলে দিয়েছে পদ্ম ফুলের পাতায় পাতায়

আরও এক দফা বাড়ছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি!

বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুতে শীর্ষে ইন্দোনেশিয়া


হেফাজতের নেতারা বলছেন, চট্টগ্রামের বাইরে দায়িত্বপ্রাপ্ত মুহিবুল্লাহ বাবুনগরীর তেমন প্রভাব না থাকলেও হাটহাজারী মাদরাসা বলয়ের আস্থাভাজন হওয়ায় তিনি ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পেয়েছেন। আল্লামা শাহ আহমেদ শফীর মৃত্যুর পর সংগঠনের মধ্যে যে বিভাজন তৈরি হয়েছিল, সেখানে তিনি সামনে থেকে নেতৃত্ব দেয়ায় জুনায়েদ বাবুনগরীপন্থিদের বেশ আস্থায় আসেন তিনি। সে বিষয়টি এবার তার নেতৃত্বে আসায় বেশ কাজে দিয়েছে।

মুহিবুল্লাহ বাবুনগরী এর আগে মুফতি ফজলুল হক আমিনীর নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান ছিলেন। তবে ইসলামী ঐক্যজোট বিএনপি জোট থেকে বের হয়ে যাওয়ার পর তিনি পদত্যাগ করেন।

গত মার্চে নরেন্দ্র মোদির সফরের বিরুদ্ধে আন্দোলন করে চাপে পড়া হেফাজত একপর্যায়ে কমিটি বিলুপ্ত করতে বাধ্য হয়। পরে পাঁচ সদস্যের যে আহ্বায়ক কমিটি করা হয় সেখানেও মুহিবুল্লাহ বাবুনগরী ছিলেন। ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পাওয়া মুহিবুল্লাহ বাবুনগরী সদ্য প্রয়াত জুনাইদ বাবুনগরীর মামা। বাবুনগরীর নেতৃত্বাধীন কমিটিতে তিনি হেফাজতের প্রধান উপদেষ্টা ছিলেন। শাহ আহমদ শফীর নেতৃত্বাধীন হেফাজতের কমিটিতে তিনি ছিলেন সিনিয়র নায়েবে আমির।

আমির নির্বাচন নিয়ে সংগঠনটিতে যে অসন্তোষ বিরাজ করছে তা হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব আব্দুল আউয়াল-এর বক্তব্য থেকে আঁচ করা যায়।

তিনি বলেন, ‘উনাকে (মুহিবুল্লাহ বাবুনগরী)  কীভাবে আমির ঘোষণা দেয়া হলো এ বিষয়ে আমি কোনো কিছু জানি না। এ বিষয়ে আমার সঙ্গে কেউ পরামর্শও করেননি। পরে শুনেছি, আমাদের মহাসচিব সাহেব সেখানে (হাটহাজারীতে) এমন ঘোষণা দিয়েছেন। ’

এ বিষয়ে হেফাজতে ইসলামের প্রচার সম্পাদক গোলাম রাব্বানী বলেন, ‘যারা সেখানে (হাটহাজারীতে) উপস্থিত ছিলেন তাদের সঙ্গে আলোচনা করেই সংগঠনের আমির নির্ধারণ করা হয়েছে। যারা সেখানে ছিলেন না তাদের সঙ্গে ফোনে আলোচনা করা হয়েছে। ’

news24bd.tv নাজিম