শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ২০ ঘন্টা ২১ মিনিট আগে

২০০ অ্যাপস বন্ধ করছে ফেসবুক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

২০০ অ্যাপস বন্ধ করছে ফেসবুক

ব্যবহারকারীদের সুরক্ষার জন্য প্রায় ২শ অ্যাপস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যম জানিয়েছে, বেশ কিছু অ্যাপস কিছুদিনের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে। এই অ্যাপসের সংখ্যা নেহাত কম নয়। প্রায় ২০০টি।

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জুকারবার্গ বলেছেন, ২০১৪ সালে নতুন নীতি হাতে নিয়েছে ফেসবুক। তার আগে যেসব অ্যাপস ফেসবুক থেকে তথ্য নিয়েছে তাদের সঙ্গে মুখোমুখি বসতে চান তারা। এখন যেসব অ্যাপ ফেসবুকের নীতি মানতে পারছে না, সেসব অ্যাপস সাময়িকভাবে বন্ধ করা হচ্ছে।

অ্যাপস বন্ধের এই প্রক্রিয়া সম্পন্ন হবে দুই ধাপে। প্রথমে প্রতিটি অ্যাপস বিশ্লেষণ করা হবে। দেখা হবে ফেসবুক থেকে কোন কোন অ্যাপ কী কী তথ্য নিয়েছে। 

দ্বিতীয় পর্যায়ে সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। যাদের কাজকর্ম সম্পর্কে সন্দেহ হবে, তাদের কথাবার্তা বলার জন্য ডাকা হবে। তাদের কাছে তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে চাওয়া হবে। প্রয়োজন পড়লে অন-সাইট তদন্তও করা হবে।

জুকারবার্গ বলেছেন, যেসব অ্যাপস অডিটে পাশ করবে না বা অডিটে অংশ নিতে অস্বীকার করবে, তাদের চিরতরে বন্ধ ঘোষণা করা হবে।

যত তাড়াতাড়ি সম্ভব এই নিয়ে একটি সিদ্ধান্তে আসতে চায় ফেসবুক। এখন পর্যন্ত প্রায় এক হাজার অ্যাপস খতিয়ে দেখছেন তদন্তকারীরা। এরই মধ্যে ২০০ অ্যাপস বাতিল ঘোষণা করা হয়েছে। 

যদি ফেসবুক প্রমাণ পায়- কোনো অ্যাপস তথ্যের বিকৃতি ঘটাচ্ছে, তবে তার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে। ব্যবহারকারীদের এ সংক্রান্ত যাবতীয় তথ্য সাহায্য কেন্দ্রের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

কেমব্রিজ অ্যানালিটিকা নামে একটি সংস্থার ফেসবুক থেকে তথ্য নেয়ার কথা সামনে আসার পর থেকেই সচেতন হয়ে উঠেছে ফেসবুক। ব্যবহারকারীদের তথ্য যাতে সুরক্ষিত থাকে, তার জন্য চেষ্টা চালাচ্ছে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট।

সূত্র: ব্লুমবার্গ     •       অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য