টিকা কার্যক্রমের বাইরে রয়ে গেছেন তৃতীয় লিঙ্গের অনেক মানুষ
Breaking News
টিকা কার্যক্রমের বাইরে রয়ে গেছেন তৃতীয় লিঙ্গের অনেক মানুষ

টিকা কার্যক্রমের বাইরে রয়ে গেছেন তৃতীয় লিঙ্গের অনেক মানুষ

Other

রাষ্ট্রীয় ও সরকারিভাবে স্বীকৃত তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর অনেকেই করোনা টিকা কার্যক্রমের বাইরেই থেকে গেছেন। জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন সনদ, সুরক্ষা ওয়েবসাইটে লিঙ্গ পরিচয় না থাকাসহ নানা জটিলতার কারণে টিকা নিতে ভোগান্তিতে পড়ছেন তারা। ভোগান্তি দূর করতে সরকারকে উদ্যোগী হওয়ার পরামর্শ উন্নয়নকর্মীদের।  

কোনো এলাকায় নতুন শিশুর জন্ম হলেই হাজির তৃতীয় লিঙ্গের মানুষগুলো।

নিজেদের থাকা-খাওয়ার খরচ যোগাযোগাতে হাত পাততে হয় এখানে-ওখানে। করোনাকালে তাই সবচেয়ে অসহায় আর ঝুঁকিপূর্ণ জীবনযাপন তাদের।

নাগরিকদের সুরক্ষায় যখন চলছে টিকাদান কর্মসূচি, তখন সুরক্ষা অ্যাপসে নেই তৃতীয় লিঙ্গের মানুষের জন্য আলাদা পরিচয়। টিকা নিতে বদলে ফেলতে হচ্ছে নিজের নাগরিক ও মানবিক অধিকার।

ভোটার হলেও জাতীয় পরিচয়পত্র পেয়েছেন পুরুষ কিংবা নারী পরিচয়ে। ফলে তারাও নিবন্ধন করেননি টিকা নিতে। পরিচয় জটিলতায় টিকার বাইরে তৃতীয় লিঙ্গের অনেকে।

তাদের জন্য আলাদা ব্যবস্থা নেয়ার পরামর্শ উন্নয়নকর্মীদের। সুরক্ষা অ্যাপসে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর অন্তর্ভুক্তির বিষয়টি এরই মধ্যে তাদের নজরে এসেছে-বলছেন সিভিল সার্জন।

জীবিকার তাগিদে মানুষের কাছাকাছি যায় তৃতীয় লিঙ্গের মানুষরা। ফলে তাদের ভ্যাক্সিনেশনে আলাদা পদক্ষেপ নেয়ার পরামর্শ দিচ্ছেন জনস্বাস্থ্যবিদরা।

news24bd.tv/এমি-জান্নাত

;