আফগান নাগরিকদের দেশত্যাগে উৎসাহ দেবেন না: তালেবান

অনলাইন ডেস্ক

আফগান নাগরিকদের দেশত্যাগে উৎসাহ দেবেন না: তালেবান

আফগান নাগরিকদের দেশত্যাগ করে পশ্চিমা দেশগুলোতে চলে যেতে উৎসাহ না দেয়ার জন্য আমেরিকাকে সতর্ক করে দিয়েছে তালেবান। এই গোষ্ঠীর মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ মঙ্গলবার রাতে তার দ্বিতীয় সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বিদেশি সেনাদের কাবুল বিমানবন্দর ত্যাগ করার নির্ধারিত তারিখ নবায়ন করা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে মুজাহিদ বলেন, “বিদেশি পার্সপোর্টধারী সবাইকে পূর্ব নির্ধারিত ৩১ আগস্টের সময়সীমার মধ্যে কাবুল ত্যাগ করতে হবে। তবে আমরা আফগান নাগরিকদের দেশত্যাগের পক্ষে নই।”

তিনি বিদেশ গমনের লক্ষ্যে কাবুল বিমানবন্দরে জড়ো হওয়া আফগান নাগরিকদেরকে তাদের ঘরবাড়িতে ফিরে যাওয়ার আহ্বান জানান এবং তাদেরকে দেশত্যাগে উৎসাহ না দেয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানান।

জবিউল্লাহ মুজাহিদ বলেন, “আমরা আমেরিকাকে বলে দিয়েছি তারা যেন আফগান নাগরিকদের দেশত্যাগ উৎসাহ না দেয়। কারণ, আমাদের নাগরিকদেরকে নিয়ে তারা নীচু মানের কাজে নিয়োগ দেবে।”

তালেবান মুখপাত্র তার সংবাদ সম্মেলনে বলেন, আফগানিস্তানে বিদেশি মিশনগুলোর নিরাপত্তা রক্ষা করার দায়িত্ব আমরা নিয়েছি এবং সব বিদেশি কূটনীতিক নির্ভয়ে তাদের কাজ চালিয়ে যেতে পারেন।

মুজাহিদ বলেন, তালেবান এখনো সরকার গঠন না করলেও সব সরকারি অফিস-আদালত খুলে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, কেন্দ্রীয় ব্যাংকসহ সব ধরনের ব্যাংক আজ-কালের মধ্যে খুলে যাবে এবং সব ধরনের অর্থনৈতিক তৎপরতা আগের মতো স্বাভাবিকভাবে চলবে।

আরও পড়ুন


এবার পানশির উপত্যকা দখলে অগ্রসর হচ্ছে তালেবান

রামেক করোনা ওয়ার্ডে আরও ৯ জনের মৃত্যু

গাজা উপত্যকায় হামাসকে লক্ষ্য বোমা হামলা চালিয়েছে ইসরায়েল

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ


সরকারি অফিস-আদালতে কর্মরত নারী চাকুরিজীবীদের ভবিষ্যত সম্পর্কে এক প্রশ্নের উত্তরে তালেবান মুখপাত্র বলেন, তাদের জন্য প্রথমে দায়মুক্তির ব্যবস্থা করা হবে এবং এরপর তারা কাজে যোগ দিতে পারবেন। জবিউল্লাহ মুজাহিদ বলেন, শিগগিরই নারীদের লেখাপড়া ও চাকুরির ব্যাপারে আমাদের নীতি ঘোষণা করা হবে। নারীরা শিল্পকর্ম চালিয়ে যেতে পারবে কিনা- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমাদের মানদণ্ড ইসলামি শরিয়ত। শরিয়ত একজন নারীকে যতটুকু স্বাধীনতা দিয়েছে তার ভেতরে থেকে নারীরা সব ধরনের তৎপরতা চালাতে পারবে।

তালেবান মুখপাত্র অপর এক প্রশ্নের উত্তরে বলেন, আমাদের দৃষ্টিতে আফগান যুদ্ধ শেষ হয়ে গেছে। কাজেই পাঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নিয়ে সৃষ্ট সমস্যা আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হবে।

news24bd.tv রিমু

 

পরবর্তী খবর

স্কুল ছাত্রের দুই ব্যাংক অ্যাকাউন্টে হাজার কোটি টাকা!

অনলাইন ডেস্ক

স্কুল ছাত্রের দুই ব্যাংক অ্যাকাউন্টে হাজার কোটি টাকা!

এক লাখ বা দুই লাখ নয় পাওয়া গেল ১ হাজার ১১৫ কোটি টাকা। তাও আবার দুই স্কুল ছাত্রের দুই স্কুলছাত্রের ব্যাংক অ্যাকাউন্টে। কিন্তু কীভাবে তাদের অ্যাকাউন্টে এত বিশাল পরিমাণ টাকা জমা পড়ল তা নিয়ে হইচই শুরু হয়েছে।

দুই অ্যাকাউন্টে যথাক্রেমে ৬০ কোটি এবং ৯০০ কোটি রুপি জমা পড়েছে।

ঘটনাটি ঘটেছে ভারতের বিহারের কাটিহার জেলায়। সেখানকার বাগাউরা পঞ্চায়েতের পাসতিয়া গ্রামের দুই শিক্ষার্থী গুরুচন্দ্র বিশ্বাস এবং অসিত কুমারের অ্যাকাউন্টে এই টাকা পাওয়া গেছে। আর এই ঘটনাকে ঘিরেই কাটিহার জেলায় হুলস্থুল পড়ে গেছে।

জানা গেছে, দুজনেই তাদের অ্যাকাউন্ট চেক করতে ব্যাংকে গিয়েছিল। আর তখনই তারা চমকে ওঠে। ব্যাংকের লোকজনও পড়িমরি করে তদন্ত শুরু করে।

 


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


 

ব্যাংকের ম্যানেজার মনোজ গুপ্ত খবরটি শুনে স্তম্ভিত হয়ে যান। তিনি সঙ্গে সঙ্গে ওই দু'জনের অ্যাকাউন্ট থেকে লেনদেনের প্রক্রিয়া বন্ধ করে দেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ট্রেন থেকে দুই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

ট্রেন থেকে দুই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

ক্ষেপণাস্ত্রবাহী রেল রেজিমেন্ট থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ আজ (বৃহস্পতিবার) এ তথ্য জানিয়েছে।

ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণের পর সেগুলো ৮০০ কিলোমিটার দূরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে গিয়ে পড়ে।

চলতি বছরের শুরুতেই রেজিমেন্টটি গঠন করা হয়।

উত্তর কোরিয়ার সেনা কর্মকর্তা মার্শাল পাক জং চোঁ-এর বরাত দিয়ে কেসিএনএ জানায়, দেশটির জন্য হুমকি হয়ে দাঁড়ানো যেকোনো শক্তিকে মোকাবিলা করতে এ ক্ষেপণাস্ত্রব্যবস্থার নকশা করা হয়েছে। এর পরিসর আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

এ ছাড়া ক্ষেপণাস্ত্রের কিছু ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়া।

সেগুলোয় দেখা যায়, দেশটির পার্বত্য অঞ্চলে দাঁড়িয়ে থাকা ট্রেন থেকে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হচ্ছে।

আরও পড়ুন: 


রাসেলের বাসায় র‌্যাবের অভিযান চলছে

স্ত্রী হত্যার অভিযোগ, স্বামী-শ্বশুর পলাতক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


গতকালের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মধ্য দিয়ে এক সপ্তাহের কম সময়ের মধ্যে দুবার নতুন ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

এর আগে গত সোমবারই নতুন একটি দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর খবর প্রকাশ করে কেসিএনএ।

ওই ক্ষেপণাস্ত্র ১ হাজার ৫০০ কিলোমিটার বা ৯৩০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে জানানো হয়।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ভারতের জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরো'র পরিসংখ্যান

প্রতি ২৪ ঘন্টায় ৭৭টি ধর্ষণ ও ৮০টি খুনের ঘটনা ঘটছে

অনলাইন ডেস্ক

প্রতি ২৪ ঘন্টায় ৭৭টি ধর্ষণ ও ৮০টি খুনের ঘটনা ঘটছে

প্রতি ২৪ ঘন্টায় গড়ে অন্তত ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটে ভারতে। শুধু তাই নই একই সময়ে খুন হন দেশটিতে কমপক্ষে ৮০ জন। এমন পরিসংখ্যান সামনে এলো ভারতের জাতীয় অপরাধ রেকর্ডস ব্যুরো (এনসিআরবি) এর গত বছরের প্রত্যেক দিনের খুন এবং ধর্ষণের রিপোর্ট প্রকাশের ফলে।

পরিসংখ্যান বলছে, ২০২০ সালে ভারতে দৈনিক গড়ে ৮০ জন খুন হয়েছেন। আর পুরো বছরে খুনের এই সংখ্যা ২৯ হাজার ১৯৩ জন। দেশটিতে খুন এবং ধর্ষণের শীর্ষে আছে উত্তরপ্রদেশ। তবে গত বছরের এই সংখ্যা তার আগের বছরের তুলনায় মাত্র ১ শতাংশ বেশি। ২০১৯ সালে ভারতে মোট ২৮ হাজার ৯১৫টি খুনের ঘটনা ঘটে এবং দৈনিক খুন হন ৭৯ জন।

গত বছর ভারতে প্রত্যেকদিন গড়ে ৭৭টি ধর্ষণের ঘটনা ঘটেছে। আর দেশটিতে ওই বছর মোট ধর্ষণের ঘটনা রেকর্ড হয়েছে ২৮ হাজার ৪৬টি।

এনসিআরবির পরিসংখ্যান বলছে, ২০২০ সালে দেশটিতে নারীদের বিরুদ্ধে ৩৭ লাখ ১ হাজার ৫০৩টি অপরাধের রেকর্ড হয়েছে; যা আগের বছরের তুলনায় ৮ দশমিক ৩ শতাংশ কম। ২০১৯ সালে দেশটিতে নারীদের বিরুদ্ধে ৪ লাখ ৫ হাজার ৩২৬টি অপরাধের রেকর্ড হয়।

আরও পড়ুন


আশ্রয়ণ প্রকল্প: এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করলো?

আগের স্ত্রীকে তালাক না দিয়েই মাহিকে বিয়ে করেছে রাকিব

আমরা কখনো জানতামও না যে এই সম্পদ আমাদেরই ছিলো

নাশকতার মামলায় নওগাঁর পৌর মেয়র সনিসহ বিএনপির ৩ নেতা কারাগারে


 

২০২০ সালে নারীদের বিরুদ্ধে অপরাধের মোট ঘটনার মধ্যে ২৮ হাজার ৪৬টি ধর্ষণের ঘটনা ঘটেছে। ধর্ষণের এসব ঘটনায় ভুক্তভোগীর সংখ্যা ছিল ২৮ হাজার ১৫৩ জন।

এনসিআরবির তথ্য অনুযায়ী, গত বছর ভারতের রাজস্থানে সবচেয়ে বেশি ৫ হাজার ৩১০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এরপরই ২ হাজার ৭৬৯টি ধর্ষণের ঘটনা নিয়ে দ্বিতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ। একই সময়ে মধ্যপ্রদেশে ২ হাজার ৩৩৯টি এবং মহারাষ্ট্রে ২ হাজার ৬১টি ধর্ষণের ঘটনা রেকর্ড হয়েছে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

অনলাইন ডেস্ক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

চীনে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। বৃহস্পতিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিচুয়ানে ওই ভূমিকম্পে অন্তত তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে ৬০ জন। রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

 

চার হাজারের বেশি উদ্ধারকর্মীদের একটি দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

চীনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্র (সিইএনসি) জানিয়েছে, সিচুয়ান প্রদেশের লুক্সিয়ান কাউন্টিতে স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে।

আরও পড়ুন: 


দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পে দুই শতাধিক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত ৬ হাজার ৯০৪ জন বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬ মাইল)। এর কেন্দ্রস্থল ছিল ২৯ দশমিক ২ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ১০৫ দশমিক ৩৪ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

বিখ্যাত টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা

অনলাইন ডেস্ক

বিখ্যাত টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা

বিখ্যাত টাইম ম্যাগাজিনে ২০২১ সালে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় জায়গা পেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  

বুধবার (১৫ সেপ্টেম্বর) ঘোষণা করা ১০০ জন প্রভাবশালীর তালিকায় আরও রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা।

মমতার বিষয়ে টাইম ম্যাগাজিন জানায়, ৬৬ বছরের মমতা বন্দোপাধ্যায় একুশের বিধানসভা নির্বাচনে অভূতপূর্ব জয় পেয়েছেন। আক্ষরিক অর্থে ভারতে বিজেপি অর্থ, লোকবল এবং অপরাজেয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে উনি (মমতা) দুর্গের মতো দাঁড়িয়েছন এবং মুখ্যমন্ত্রী হয়েছেন।

আরও বলা হয়, ভারতীয় রাজনীতিতে অন্য নারীদের মতো মমতাকে কখনও কারও স্ত্রী, মা, মেয়ে বা সঙ্গী তকমা দিতে পারেনি বিরোধীরা। উনি অতি দরিদ্র পরিবার থেকে উঠে এসেছিলেন। নিজের পরিবারকে সাহায্যের জন্য স্টেনোগ্রাফার হিসেবে কাজ করেছেন। এমনকি দুধের বুথের ভেন্ডেরও সামলিয়েছেন।  

মমতার বিষয়ে আরও বলা হয়, উনি নিজের দল তৃণমূল কংগ্রেসকে নেতৃত্ব দেন না। তিনিই দল। পুরুষতান্ত্রিক সংস্কৃতির মধ্যে তার মনোভার অনেকটা স্ট্রিট ফাইটারের মতো।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিষয়ে টাইম ম্যাগাজিনে বলা হয়, স্বাধীন ভারতের ইতিহাসে তিনজন গুরুত্বপূর্ণ নেতা হলেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং নরেন্দ্র মোদি। তিনি সেই তালিকায় তিন নম্বরে আছেন। ওই সমসাময়িক নেতৃত্ব ছাড়া মোদির মতো ভারতীয় রাজনীতিতে এভাবে আধিপত্য বিস্তার করেনি।

টাইম ম্যাগাজিনে প্রকাশিত বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় আরও রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, গতবারের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।  

ওই তালিকায় আরও জায়গা পেয়েছেন আফগানিস্তানের তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারাদার।  

আরও পড়ুন:


আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

রদ্রিগোর গোলে ইন্টার মিলানকে হারাল রিয়াল মাদ্রিদ

চট্টগ্রামের উপকূলে মিলল তিনটি মৃত ডলফিন!


NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর