কুষ্টিয়ায় পদ্মা-গড়াইয়ে পানি কমছে, বাড়ছে ভাঙন

কুষ্টিয়ায় পদ্মা-গড়াইয়ে পানি কমছে, বাড়ছে ভাঙন

Other

কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় পদ্মা নদীতে পানি আরো ১০ সেন্টিমিটার কমেছে। আর পদ্মার প্রধান শাখা নদী গড়াইয়ে ৯ সেন্টিমিটার পানি কমেছে। এ দুটি নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের হিসেবে পদ্মায় হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে বিপদসীমা ১৪ দশমিক ২৫ মিটার।

আগের দিনের চেয়ে এখানে আজ আরো ১০ সেন্টিমিটার কমে পানি প্রবাহিত হচ্ছে ১৩ দশমিক ৯৫ মিটার উচ্চতায়। আর গড়াই নদীতেও রেল ব্রিজ পয়েন্টে ৯ সেন্টিমিটার কমে পানি যাচ্ছে ১২ দশমিক ২৬ মিটার উচ্চতায়।

এদিকে, পানি কমতে থাকায় এই দুই নদীর উপকূলে ভাঙন বেড়েছে। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দীন বলেন, নতুন করে চাপড়া এলাকায় ভাঙন দেখা দিয়েছে।

সেখানে পানি উন্নয়ন বোর্ডের বাঁধ গড়াই নদী গর্ভে বিলীন হয়েছে। গড়াই পাড়ে বিভিন্ন এলাকার বাসিন্দাদের ভাঙন আতঙ্কে নির্ঘুম রাত কাটছে। অনেকেই বাড়িঘর ভেঙে সরিয়ে নিচ্ছে। ভাঙন রোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড বালুর বস্তা ফেলছে।

আরও পড়ুন


প্রেমিকের সঙ্গে তরুণীর ঝগড়া, অতঃপর ভয়াবহ দৃশ্য

‘যন্ত্র’ বলে নরেন্দ্র মোদিকে কটাক্ষ করলেন রাহুল গান্ধী

মেসির অভিষেক ম্যাচের টিকিট ১০ দিন আগেই শেষ!

আফগানিস্তানকে সহায়তা দেওয়া স্থগিত করলো বিশ্বব্যাংক


অন্যদিকে, উজানের ঢল আর পদ্মার পানিতে প্লাবিত হওয়া কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ৪০টি গ্রামের বন্যা পরিস্থিতির তেমন কোন উন্নতি হয়নি। পানি কিছুটা কমলেও মানবেতর জীবন কাটাচ্ছে রামকৃষ্ণপুর, চিলমারি ইউনিয়নের ৫০ হাজার মানুষ। ডুবে গেছে ফসলের ক্ষেত। বিশুদ্ধ পানি ও খাদ্য সংকট দেখা দিয়েছে।

জেলা প্রশাসক সাইদুল ইসলাম জানিয়েছেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তা করা হচ্ছে। খাদ্য সংকট দূর করতে ত্রাণ দেওয়া অব্যাহত আছে। ইতিমধ্যেই আরো ত্রাণ প্রস্তুত করা হয়েছে, দ্রুত তা ক্ষতিগ্রস্তদের মাঝে পৌঁছে দেওয়া হবে।

news24bd.tv এসএম