করোনায় অনলাইন কার্যক্রম পরিচালনায় মানুষের দক্ষতা বেড়েছে

করোনায় অনলাইন কার্যক্রম পরিচালনায় মানুষের দক্ষতা বেড়েছে

Other

কোভিড মহামারীকালে বিশ্বের নানা দেশে একটি কাজ হয়েছে, অনলাইন কার্যক্রম পরিচালনায় মানুষের দক্ষতা বেড়েছে। শুরুটায় পশ্চিমের উন্নত দেশগুলোও বেশ হিমসিম খেয়েছে, কিন্তু দ্রুত তারা খাপ খাইয়ে নিয়েছে। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে এই অগ্রগতিটা চোখের পরার মতো।

কানাডা-আমেরিকা বা ইউরোপের দেশগুলোয় স্কুলে শিক্ষার্থীর সংখ্যা নির্দিষ্ট থাকে।

সেই নির্দিষ্ট (অবশ্যই স্বল্প) সংখ্যক শিক্ষার্থীদের নিয়েও যখন ইন পার্সন ক্লাশ চালানো সম্ভব হচ্ছিলো না, তখন অধিকাংশ দেশই পুরোমাত্রায় অনলাইন নির্ভর হয়ে যায়। আর তখনি দেখা দেয় নতুন চ্যালেঞ্জ।  

কানাডার মতো দেশেও দেখা যায়, শিক্ষকদের বেশ বড় একটা অংশ অনলাইনে পাঠদানে পারদর্শী নন। শিক্ষার্থীদের অনলাইন সংযোগ, ডিভাইস নিয়ে সংকট- এগুলো প্রথমবারের মতো চোখে পরে।

সংকট আছে বলে তো আর শিক্ষা কার্যক্রম বন্ধ রাখা যায় না! শিক্ষার্থীদের জন্য সরকারি তরফে ডিভাইস দেয়ার ব্যবস্থা করা হয়, অনলাইন সহজ এবং প্রাপ্তি নিশ্চিত করার বিষয় আলোচনায় আসে। শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে অনলাইনে পাঠদানে যোগ্য করে তোলার পদক্ষেপ নেয়া হয়।  

ক্লাশে না গিয়েও এক বছরের বেশি সময় ধরে শিক্ষার্থীরা তাদের পড়াশোনা চালিয়েছে, কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া অনেক শিক্ষার্থী বাংলাদেশের বসেই এক সেমিস্টার শেষ করে এখন কানাডা আসতে শুরু করেছে। একদিনের জন্য স্কুলে না গিয়েই জুনিয়র কিন্ডারগার্টেন শেষ করে সেপ্টেম্বরে সিনিয়র কিন্ডারগার্টেনে ক্লাশে যাবে অনেক ছেলেমেয়ে।

আরও পড়ুন


পরীমণি-সাকলায়েনের অন্তরঙ্গ মুহূর্তের সেই ভিডিও সরাতে রিট

আফগানিস্তানে আবারও তেলজাত পণ্য সরবরাহ শুরু ইরানের

যার হাত ধরে বলিউডে অভিষেক হচ্ছে সেই মিথিলা জামানের

ইসির হাতেই থাকছে এনআইডি নিবন্ধন, নথি ফেরত আইন মন্ত্রণালয়ের


করোনায় ইন পার্সন ক্লাশের ব্যাপারে অভিভাবকদের পক্ষ থেকেই আপত্তি ছিলো বেশি। তাই বলে কেউ বসে থাকেনি। অনলাইন প্রযুক্তি কাজে লাগিয়ে তা থেকে যতোটা সম্ভব সুফল আদায় করার জন্য শিক্ষক- কর্মচারীরা নিজেদের প্রশিক্ষিত করেছে, নিজেদের যোগ্যতা বাড়িয়েছে, শিক্ষক্ষার্থীদেরও তৈরি করেছে। তারা বরং অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনায় কোথায় ত্রুটি আছে, সমস্যা আছে সেগুলো নিয়ে কথা বলেছে, মিডিয়া সেগুলো নিয়ে সোচ্চার হয়ে সরকারকে পদক্ষেপ নিতে বাধ্য করেছে।

কোভিড মহামারী অনেক দেশেই নানা পর্যায়ের, নানা পেশার মানুষদের বিশেষ বিশেষ দক্ষতা, যোগ্যতার বিকাশ ঘটিয়েছে। শিক্ষাঙ্গনে সেটি হয়েছে অনেক বেশি।

news24bd.tv এসএম