ইরানে রায়িসির প্রস্তাবিত মন্ত্রিসভায় ১৯ মন্ত্রীর ১৮ জনই আস্থাভোটে জয়ী
ইরানে রায়িসির প্রস্তাবিত মন্ত্রিসভায় ১৯ মন্ত্রীর ১৮ জনই আস্থাভোটে জয়ী

ইরানে রায়িসির প্রস্তাবিত মন্ত্রিসভায় ১৯ মন্ত্রীর ১৮ জনই আস্থাভোটে জয়ী

অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির প্রস্তাবিত মন্ত্রিসভার ১৯ সদস্যের মধ্যে ১৮ জনই পার্লামেন্টের আস্থাভোটে জয়ী হয়েছেন। গতকাল বুধবার অনুষ্ঠিত ওই ভোটাভুটিতে প্রস্তাবিত শিক্ষামন্ত্রী হোসেইন বাগআলী ছাড়া আর সবাই সংসদের আস্থাভোটে জয়ী হয়েছেন।

পার্লামেন্ট স্পিকার বাকের কলিবফ আস্থাভোটের ফলাফল ঘোষণা করার সময় বলেন, আইন অনুযায়ী প্রেসিডেন্ট রায়িসি নতুন কোনো শিক্ষামন্ত্রীর নাম প্রস্তাব করার জন্য তিন মাস সময় পাবেন। কিন্তু আমার অনুরোধ থাকবে স্কুল খোলার সময় ঘনিয়ে আসার কারণে তিনি যত তাড়াতাড়ি সম্ভব এ কাজটি করবেন।

ইরানে ২২ জুন থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গ্রীষ্মকালীন ছুটি থাকে এবং প্রতি বছর ২১ সেপ্টেম্বর থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হয়।

ইরানের পার্লামেন্টে আস্থাভোটে জয়ী মন্ত্রীরা হলেন- হোসেইন আমির আব্দুল্লাহিয়ান, পররাষ্ট্রমন্ত্রী; ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ ওয়াহিদি, স্বরাষ্ট্রমন্ত্রী; কাসেম রুস্তামি, সড়ক পরিবহনমন্ত্রী; আমিন হোসেইন রাহিমি, বিচারমন্ত্রী; জাওয়াদ ওউজি, তেলমন্ত্রী; মোহাম্মাদ মেহদি ইসমাইলি, ইসলামি দিক-নির্দেশনামন্ত্রী; বাহরাম এইনুল্লাহি, স্বাস্থ্যমন্ত্রী; জাওয়াদ সাদাতিনেজাদ, কৃষিমন্ত্রী; আমির কোরায়ি অশতিয়ানি, প্রতিরক্ষামন্ত্রী; মোহাম্মাদ আলী জোলফি গুল, উচ্চশিক্ষামন্ত্রী; হুজ্জাতুল্লাহ আব্দুলমালেকি, শ্রমমন্ত্রী; ইজ্জাতুল্লাহ জারগামি, সংস্কৃতিমন্ত্রী; সাইয়্যেদ আহসান খানদুজি, অর্থমন্ত্রী; আলী আকবর মেহরাবিয়ান, এনার্জিমন্ত্রী; হামিদ সাজ্জাদি, ক্রীড়ামন্ত্রী; ঈসা জারে’পুর, তথ্যপ্রযুক্তিমন্ত্রী এবং ইসমাইল খাতিব, গোয়েন্দামন্ত্রী।

আরও পড়ুন


সূরা ইয়াসিন বুঝে পড়ার উপকারিতা

আবারও মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা-ব্রাজিল

বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে, একদিনে ১১ হাজারেরও বেশি প্রাণহানি


ইরানের সংবিধান অনুযায়ী জনগণের সরাসরি ভোটে নির্বাচিত প্রেসিডেন্ট সংসদে একটি মন্ত্রিসভার তালিকা পেশ করেন। সংসদ সদস্যরা ওই মন্ত্রিসভার সদস্যদের প্রত্যেকের জন্য আলাদা আলাদা ভোটাভুটিতে অংশ নেন। ইরানের পার্লামেন্টে গতকাল অনুষ্ঠিত ভোটাভুটিতে প্রস্তাবিত ১৯ মন্ত্রীর জন্য ১৯টি ব্যালট বাক্স খোলা হয় এবং সংসদ সদস্যরা এসব বাক্সে প্রস্তাবিত মন্ত্রীদের ব্যাপারে নিজেদের মতামত জানান। তবে কোন সংসদ সদস্য কোন মন্ত্রীর পক্ষে বা বিপক্ষে ভাট দিলেন সে বিষয়টি গোপন রাখা হয়েছে। আস্থাভোটে জয়ী হওয়ার জন্য শতকরা ৫০ ভাগের চেয়ে বেশি ভোট পাওয়াই যথেষ্ট।

ভোটাভুটির আগে প্রেসিডেন্ট রায়িসি এক ভাষণে বলেছেন, তার সরকারের প্রধান স্লোগান প্রশাসনকে দুর্নীতিমুক্ত করা। প্রস্তাবিত মন্ত্রীদের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

news24bd.tv রিমু