আফগানিস্তানে আটকে পড়া দেড় শতাধিক শিক্ষার্থী আজ চট্টগ্রামে ফিরছেন
আফগানিস্তানে আটকে পড়া দেড় শতাধিক শিক্ষার্থী আজ চট্টগ্রামে ফিরছেন

আফগানিস্তানে আটকে পড়া দেড় শতাধিক শিক্ষার্থী আজ চট্টগ্রামে ফিরছেন

অনলাইন ডেস্ক

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর সে দেশের দেড়শতাধিক শিক্ষার্থী কাবুলে আটকা পড়েছে। ওই শিক্ষার্থীরা চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে (এইউডব্লিউ)-লেখা পড়া করেন। এই দেড় শতাধিক শিক্ষার্থীর আজ কাবুল থেকে চট্টগ্রামে ফিরার কথা রয়েছে।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কর্তৃপক্ষের উদ্যোগ এবং যুক্তরাষ্ট্রের সার্বিক সহায়তায় এই শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) একটি বিশেষ বিমানে কাবুল থেকে সরাসরি চট্টগ্রামে পৌঁছাবেন বলে জানা গেছে।

তবে এই বিশেষ বিমানটি কখন কাবুল থেকে যাত্রা করবে এ বিষয়ে নিশ্চিত তথ্য জানা যায়নি। চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কর্মকর্তা তপু চৌধূরী গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন


ইরানে রায়িসির প্রস্তাবিত মন্ত্রিসভায় ১৯ মন্ত্রীর ১৮ জনই আস্থাভোটে জয়ী

সেনাপ্রধানের সঙ্গে তুরস্কের শীর্ষ দুই সামরিক কর্মকর্তার সাক্ষাৎ

বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে, একদিনে ১১ হাজারেরও বেশি প্রাণহানি

আবারও মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা-ব্রাজিল


ইউনিভার্সিটি সূত্রে জানা যায়, দক্ষিণ এশিয়ার নারীদের একমাত্র বিশ্ববিদ্যালয় এইউডব্লিউতে ১৭০ জনের বেশি আফগান শিক্ষার্থী অধ্যায়ন করে। গত বছর দেশে করোনা পরিস্থিতি এবং লকডাউন শুরু হলে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাওয়ার প্রেক্ষিতে এই শিক্ষার্থীরা দেশে ফিরে যায়। বেশ কিছুদিন ধরে তারা পুনরায় নিজেদের বিশ্ববিদ্যালয়ে ফিরে আসার জন্য চেষ্টা চালিয়ে আসছিলেন।

সম্প্রতি তালেবানরা ক্ষমতা দখলের পর এই আফগান শিক্ষার্থীরা নিজ দেশে আটকা পড়ে। কাবুলের পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের বিশেষ ব্যবস্থায় শিক্ষার্থীদের বাংলাদেশে ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ করে। এই উদ্যোগের অংশ হিসেবেই প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী একটি বিশেষ বিমানে কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরে আসবেন।

news24bd.tv এসএম

;